13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

কক্সবাজার লোকনাথ মন্দিরে কমিটি গঠন নিয়ে দুপক্ষের মুখোমুখী অবস্থান

Rai Kishori
March 28, 2019 10:31 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজার শহরের বি,কে পাল সড়কস্থ লোকনাথ সেবাশ্রমে কমিটি গঠন নিয়ে মুখোমুখী অবস্থান নিয়েছে দুটি পক্ষ। সকাল ১১ টায় উক্ত স্থানে সাবেক এবং বর্তমান কমিটির পক্ষ থেকে একইস্থানে পৃথক সভার ডাক দেয়া হয়েছে। এ অবস্থায় অনুষ্ঠিতব্য সভাকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে। এ অবস্থায় সৃষ্ট জটিলতা দুর করতে দ্রুত পদক্ষেপ নেয়া জরুরী বলে মনে করছেন সচেতন মহল।

এদিকে সদ্য গঠিত কমিটি গঠনতন্ত্র ও আইনসিদ্ধ হয়নি দাবি করে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে বৃহস্পতিবার জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ দিয়েছে একাধিক দাতা ও আজীবন সদস্য।

অভিযোগ সূত্রে জানা যায়, জেলা পূঁজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট রণজিত দাশ ও সাধারণ সম্পাদক বাবুল শর্মার ইন্ধনে দীর্ঘদিন ধরে লোকনাথ সেবাশ্রম মন্দির কমিটি গঠন নিয়ে মতবিরোধ চলে আসছিল। দাতা ও আজীবন সদস্যদের মতামতের ভিত্তিতে সাংগঠনিক ও গঠনতান্ত্রীক নিয়মে কমিটি করার নিয়ম থাকলেও তা মানে না জেলা উদপাযপন পরিষদের সভাপতি সাধারণ সম্পাদক। কারণ কমিটি গঠনের সময় তাদের নিকট আত্মীয় স্বজন ভোটে নির্বাচিত হতে পারবে না। এ অবস্থায় গত কয়েকদিন পূর্বে উক্ত মন্দিরে জেলা পূজা কমিটির সভাপতি এডঃ রনজিত দাশের কথামত তাদের পছন্দনীয় লোকদের নিয়ে ২৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করেন।

কমিটি ঘোষনার সংবাদ পেয়ে মন্দিরের দাতা ও আজীবন সদস্যদের মাঝে চরম ক্ষোভ ও উত্তেজনার সৃষ্টি হয়। গত এক সপ্তাহ ধরে বিভিন্ন পত্র পত্রিকায় পাল্টাপাল্টি বক্তব্য ও বিবৃতিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ ও নিন্দার ঝড় উঠে। লোকনাথ সেবাশ্রম একটি স্বতন্ত্র প্রতিষ্টান। যার নিজস্ব কতৃপক্ষ ও গঠনতন্ত্র আছে। এটি পূজা উদযাপন পরিষদের কোন অঙ্গ ও সহযোগী সংগঠন নয়। লোকনাথ সেবাশ্রমের কমিটি করার এখতিয়ার জেলা পূজা কমিটি নাই মর্মেও অভিযোগে উল্লেখ করেন।

এ অবস্থায় আজীবন সদস্য ও দাতা সদস্যবৃন্দ গত ২১ মার্চ অবৈধ কমিটির বিরুদ্ধে আগামী ২৯ মার্চ সকাল ১১ টায় মন্দির প্রাঙ্গনে তলবী সভা আহবান করে। অপরদিকে ২৮ মার্চ পত্রিকা বিবৃতির মাধ্যমে নব গঠিত কমিটির পরিচিতি সভা বলে বিতর্কিত কমিটি সভাপতি সুভাষ ধর ও সাধারন সম্পাদক কাজল পাল পাল্টা সভা আহবান করে। এতে প্রধান অতিথি করা হয়েছে এডঃ রনজিত দাশকে। বর্তমানে দু পক্ষের ডাকা সভা নিয়ে হিন্দু সম্প্রদায়ের মাঝে চরম উত্তেজনা ও আতংক বিরাজ করছে।

আসন্ন কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনের আগে হিন্দু সম্প্রদায়ের মাঝে পাল্টাপাল্টি অবস্থান ও সংঘর্ষের আশংকা নির্বাচনে প্রভাব ফেলবে বলেও উল্লেখ করেছেন।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ট্রাষ্টী অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন বলেন, সবার মতামত নিয়ে কমিটি করলে এ সমস্যা সৃষ্টি হতো না। কাল শুক্রবারের সভায় সংঘর্ষ এড়িয়ে গিয়ে সুন্দর একটি সিদ্ধান্ত নেয়া জরুরী বলে আমি মনে করি। একই সাথে এ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটিও সিদ্ধান্ত নিতে পারে বলে জানান তিনি।

তলবী সভা আহ্বানকারী রাজ বিহারী দাশ বলেন, ২০১৭ সালে ১৩ ডিসেম্বর দুইমাসের জন্য একটি কমিটি গঠন করা হয়েছিলো। কিন্তু তারা উক্ত কমিটি সম্মেলন করতে ব্যর্থ হয়েছে। পরে তারা অত্যান্ত সুকৌশলে দুই মাসের কমিটি দুই বছর পার করেন। এ অবস্থায় হঠাৎ রাতের আঁধারে একটি আহবায়ক কমিটি করা হয়। যা বিধি সম্মত হয়নি। তাই আমরা সম্প্রদায়ের ঐক্য ধরে রাখতে সকল দাতা ও আজীবন সদস্যদের নিয়ে তলবী সভার ডাক দিয়েছি।

একই সাথে অবৈধ কমিটিও উক্ত স্থানে আরেকটি সভার ডাক দেয়। ফলে সংঘর্ষের আশঙ্কা এড়াতে আমরা জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে লিখিত অভিযোগ দায়ের করেছি। বিষয়টি এখন আইন শৃঙ্খলা বাহিনী দেখবেন।

http://www.anandalokfoundation.com/