13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নারী নির্যাতন প্রতিরোধে নির্মিত নাটক তোমার হাতেই হোক শুরু

Rai Kishori
March 25, 2019 8:16 pm
Link Copied!

রাই কিশোরীঃ  বর্তমান সমাজে মেয়েরা পদে পদে হয়রানির শিকার হয়। পত্রিকার পাতা খুললেই ধর্ষণ, নারী নির্যাতনের মত জঘন্য খবর চোখের সামনে ভেসে ওঠে। আপনি বা আপনার সন্তানদের লেখাপড়ার পাশাপাশি মার্শাল আর্ট শিক্ষা দিলে তারা এই ধরনের পরিস্থিতি থেকে বেঁচে ফিরতে পারবে। আমি বলছি না যে এগুলো পুরোপুরি নিয়ন্ত্রণ হবে তবে আপনি যদি আত্মরক্ষার কৌশল শিখে রাখেন তাহলে নিজের আত্মবিশ্বাস বাড়বে এবং আপনি এসব পরিস্থিতির সামাল দিতে পারবেন।

এছাড়াও মেয়েদের সুস্বাস্থ্যের জন্য মার্শাল আর্ট শেখা জরুরী। সেই ধারনা মাথায় রেখে তৃণার লেখা গল্প অবলম্বনে ‘স্বপ্নবাজ ইউটিউব চ্যানেল’ এ নতুন নাটক নির্মিত হয়েছে ‘তোমার হাতেই হোক শুরু’ পুরো ভিডিওটি এসেছে আজ ২৫শে মার্চ সোমবার সন্ধ্যা ৬টায়।

একজন সাধারণ ঘরোয়া মেয়ে বার বার রাস্তা ঘাটে অপদস্ত হতে হতে কিভাবে নিজেকে বদলে নিয়ে নিজের রক্ষা নিজেই করে সেই গল্পটি দেখাচ্ছে এই নাটকে।

এই নাটকের রচয়িতা তৃণা বলেন, ইভ টিজিং এর ঘটনাগুলো যাদের দ্বারা সংঘটিত হয় তাদের বেশীর ভাগই হলো ১৪-২২ বছর বয়সী স্কুল-কলেজগামী কিশোর ও তরুণ। এক শ্রেণীর উঠতি বয়সের ছেলে, পাড়ার বখাটে, গলির মোড়ের দোকানদার, ফেরিওয়ালা, বাস চালক-হেলপার, রিক্সা চালক এমনকি কতক ক্ষেত্রে ট্রাফিক পুলিশ, কলেজ বিশ্ববিদ্যালয়ের পুরুষ সহকর্মীসহ সমবয়সীদেরকেও ইভটিজার হিসেবে লক্ষ্য করা যায়। এরা মেয়েদের দেখে শিস দেয়, অশোভন অঙ্গভঙ্গি করে— শুরুটা অনেকটা এভাবেই হয়। ত্রুমশ তা রূপ নেয় হিংস্রতায়, সন্ত্রাসে, পাশবিকতায়। এদের লজ্জা-শালীনতা নৈতিকতা মূল্যবোধ কোন কিছুরই বালাই নেই।

তৃণা আরও বলেন, শুধু মেয়েরাই না রাস্তা ঘাটে চলাচল করতে প্রতিটি ক্ষেত্রে, যেকোনো সময়ে আমরা যেকোনো ভাবে বিপদে পড়তে পারি তাই নিজে বাঁচার কৌশল জানা থাকলে নিজেকে যেমন রক্ষা করা যায় তেমনি বিপদের সময় মনের জোর ও বাড়ে প্রবল। তৃণা আশা করেন ভিডিও টি প্রত্যেকটি মেয়ের অনুপ্রেরণা জোগাবে। তাদের ও নিজের আত্মরক্ষার কৌশল শিখতে বা জানতে উদ্ভুত করবে।

স্বপ্নবাজ ইউটিউব চ্যানেল এর ডিরেক্টর সুমন বিশ্বাস শ্রাবণ বলেন, এই ধরনের সামাজিক সচেতনতা মুলক কাজ করতে পেরে আমরা খুব গর্বিত। ভবিষ্যতে আমরা এই ধরনের কাজ আরো করতে চাই যার প্রত্যেকটা ভিডিও সমাজকে পজেটিভ বার্তা দেবে। নাটকের লিংকঃ  তোমার হাতেই হোক শুরু

“তোমার হাতেই হোক শুরু”–নির্মাণ করেছেন সুমন বিশ্বাস শ্রাবণ এবং সম্পাদনা করেছেন রাশেদ রানা বিপু। অভিনয় করেছেন তৃণা, প্রিয়ন্তী, দুর্জয় ও সুমনসহ অনেকে।

ভিডিও দেখতে চাইলেঃ   https://www.youtube.com/watch?v=LpDvCaJ0CCM&feature=share&fbclid=IwAR30Ttj-riWCJWtV8jRgQ14ffVI48ghMqyKHCbPySEWMiseQ8XhVDbftQyE

http://www.anandalokfoundation.com/