13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইফটিজিং কিংবা ধর্ষণ রুখতে পারে মার্শাল আর্ট 

Rai Kishori
March 23, 2019 12:27 pm
Link Copied!

রাই-কিশোরীঃ ইভ-টিজিং এর সুস্পষ্ট ও স্বচ্ছ কোন আইনী সংজ্ঞা এখনও নির্ধারণ করা হয় নি। তবে সাধারণ ভাবে সুনির্দিষ্ট কোন ব্যাক্তি/ব্যাক্তিবর্গের উদ্দেশ্যে অন্য সুনির্দিষ্ট ব্যাক্তি/ব্যাক্তিবর্গ স্বাভাবিক সভ্যতা, ভদ্রতা ও নীতি নৈতিকতা পরিহার করে যখন অশালীন ও আপত্তিকর কোনরূপ অঙ্গ-ভঙ্গি করেন অথবা কোন বাক্য প্রয়োগ করেন তখন সেটিকে ‘ইভ-টিজিং’ বলা হয়ে থাকে।

ইভ টিজিং রূপ সহিংসতায় সচরাচার বেশী শিকার হয়ে থাকেন অল্প বয়সী নারীরা। বয়স জনিত নাজুকতার কারণে তারা বেশী উত্ত্যক্তের শিকার হন। অন্যদিকে তাদের উপর প্রভাবও পড়ে মারাত্মক। তারা সহজে ঘাবড়ে যান।

শারীরিক আঘাতের চেয়ে ভয়াবহ আঘাত লাগে মনে। বখাটেদের নির্যাতন, ত্রাস সৃষ্টিজনিত মানসিক ক্ষতির কারণে কেউ কেউ আত্মহত্যা পর্যন্ত করে বসেন।

ইফটিজিং প্রতিরোধে সরকার কিংবা বেসরকারী প্রতিষ্ঠান জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকেন।

সবার আগে দরকার গ্রাম কিংবা শহর, পাড়া কিংবা মহল্লায় সর্বত্র ভাল পরিবেশ বজায় রাখতে শিক্ষিত সজ্জন ও অভিভাবক শ্রেণীর সম্মিলিত প্রয়াস। অ

ধ্যয়ন, সৃজনশীলতা এবং ধর্মীয় ও সামাজিক মূল্যবোধে তাদেরকে উদ্বুদ্ধ করাও জরুরী। পরিবার, সমাজ ও স্কুলের পরিবেশ হওয়া দরকার আনন্দময় ও প্রণোদনাপূর্ণ।

আত্মরক্ষার জন্য আমাদের সকলের  মার্শাল আর্ট শেখা উচিত। সেই ধারনা মাথায় রেখে তৃণার লেখা গল্প অবলম্বনে ‘স্বপ্নবাজ ইউটিউ

 

ব চ্যানেল’ এ নতুন নাটক নির্মিত হয়েছে ‘ তোমার হাতেই হোক শুরু ‘-র প্রমোঃ রিলিজ হয়েছে গতকাল শুক্রবার। পুরো ভিডিওটি আসবে আগামী ২৫শে মার্চ সোমবার সন্ধ্যা ৬টায়।

তোমার হাতেই হোক শুরু – নির্মাণ করেছেন সুমন বিশ্বাস শ্রাবণ এবং সম্পাদনা করেছেন রাশেদ রানা বিপু। অভিনয় করেছেন তৃণা, প্রিয়ন্তী, দুর্জয় সহ অনেকে।

 

একজন সাধারণ ঘরোয়া মেয়ে বার বার রাস্তা ঘাটে

অপদস্ত হতে হতে কিভাবে নিজেকে বদলে

 

নিয়ে নিজের রক্ষা নিজেই করে সেই গল্প টি দেখাবে এই নাটকে।

 

তৃণা বলেন শুধু মেয়েরাই না রাস্তা ঘাটে চলাচল করতে প্রতিটি ক্ষেত্রে, যেকোনো সময়ে আমরা যেকোনো ভাবে বিপদে পড়তে পারি তাই নিজে বাঁচার কৌশল জানা থাকলে নিজেকে যেমন রক্ষা করা যায় তেমনি বিপদের সময় মনের জোর ও বাড়ে প্রবল। তৃণা আশা করেন ভিডিও টি প্রত্যেকটি মেয়ের অনুপ্রারনা জোগাবে। তাদের ও নিজের আত্মরক্ষার কৌশল শিখতে বা জানতে উদ্ভুত করবে।

 

 

 

 

নাটকটি নিয়ে  স্বপ্নবাজ ইউটিউব চ্যানেল এর ডিরেক্টর সুমন বিশ্বাস শ্রাবণ বলেন এই ধরনের সামাজিক সচেতনতা মুলক কাজ করতে পেরে আমরা খুব গর্বিত। ভবিষ্যতে আমরা এই ধরনের কাজ আরো করতে চাই যার প্রত্যেকটা ভিডিও সমাজকে পজেটিভ বার্তা দেবে।

http://www.anandalokfoundation.com/