13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

হলি আর্টিজানে জঙ্গি হামলা: ওসি সালাউদ্দিনের স্ত্রীসহ আরও ৫ জনের সাক্ষ্য গ্রহণ

Rai Kishori
March 21, 2019 8:12 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক অসিত কুমার ঘোষ (বাবু)ঃ হলি আর্টিজান রেস্ট্রুরেন্ট এন্ড বেকারিতে জঙ্গি হামলায় সাক্ষ্য দিয়েছেন বনানী থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন আহমেদের স্ত্রী র‌্যামকিমসহ ৫ জন। অপর ৪ জন হলেন, নুর হাজান বেগম এবং তার বাড়ীর কেয়ারটেকার দাউদ, আবির আহমেদ ও ড্রাইভার শফিকুল ইসলাম। বৃহস্পতিবার ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মোঃ মজিবুর রহমান এদের সাক্ষ্য গ্রহণ করেন। একই সঙ্গে আগামী ২৭ মার্চ পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

হলি আর্টিজান রেস্ট্রুরেন্ট এন্ড বেকারিতে জঙ্গি হামলা প্রতিরোধ করতে এসে জঙ্গিদের ছোড়া বোমায় নিহত হন ওসি সালাউদ্দিন আহমদ। মৃতর পর তার শাররীক অবস্থা বর্ণনা করে পুলিশ সুরতহালের রিপোর্ট তৈরি করেন। সেখানে সাক্ষী করা হয় স্ত্রী র‌্যামকিমকে। তিনি ওই সম্পর্কে এদিন সাক্ষ্য দেন। অপর সাক্ষীদের মধ্যে নুর হাজান বেগম এবং তার বাড়ীর কেয়ারটেকার দাউদ তাদের রাজধানীর রুপনগরের বাসায় হলি আর্টিজান মামলায় জড়িত থাকা আসামী তানভীর কাদেরী নিজেকে ইসমাইল পরিচয়ে ভাড়া ছিলেন মর্মে সাক্ষ্য দেন। সাক্ষী আবির হলি আর্টিজানে হামলার ঘটনার ১ মাস আগে আসামী রিগ্যান তাদের মোহাম্মাদপুরের বাসায় ভাড়া ছিলেন মর্মে সাক্ষ্য দেন। সর্বশেষ সাক্ষী শফিকুল জানান, ঘটনার দিন তিনি গাড়ীতে করে ৬ জন ইটালিয়ান নাগরিককে হলি আর্টিজানে পৌছে দেন। যারা সবাই ওই ঘটনায় নিহত হয়। এনিয়ে মামলাটিতে ২৫ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হলো।

সাক্ষ্য গ্রহণকালে আসামী মামুনুর রশীদ ওরফে রিপন, শফিকুল ইসলাম ওরফে খালেদ, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গির সবাই নিহত হন।

মামলায় ২০১৮ সালের ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির আদালতে আসামীদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। একই বছর ২৬ নভেম্বর আট আসামীর বিরুদ্ধে চার্জগঠন করার পর গত ৪ ডিসেম্বর থেকে সাক্ষ্য গ্রহণ শুরু হয়।

http://www.anandalokfoundation.com/