13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নিরাপদ সড়কের দাবিতে অবরোধ ঢাবি শিক্ষার্থীদের

Rai Kishori
March 20, 2019 3:43 pm
Link Copied!

নিরাপদ সড়কের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে। এর ফলে বন্ধ হয়ে গেছে ওই এলাকার যান চলাচল।

আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেয় ঢাবি শিক্ষার্থীরা। এর আগে শিক্ষার্থীরা রাজু ভাস্কর্য থেকে মিছিল বের করে। মিছিলটি রোকেয়া হলের সামনে দিয়ে ভিসির বাসভবন হয়ে, ব্যবসায় শিক্ষা অনুষদ, কলাভবন হয়ে আবার টিএসসিতে যায়। পরে তারা শাহবাগ অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে। নিরাপদ সড়কের দাবিতে দ্বিতীয় দিনের মতো রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। রাজধানীর প্রগতি সরণি, ফার্মগেট, রায়সাহেবের বাজারসহ আরও কয়েকটি স্থানে তারা সড়ক অবরোধ করেছেন।

বুধবার সকাল ১০টা থেকে রাজধানীর বসুন্ধরায় আবাসিক এলাকার প্রবেশমুখে অবস্থান নিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসসহ (বিইউপি) বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শ শিক্ষার্থী। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি রয়েছে। নিরাপদ সড়কের দাবিতে রায়সাহেব বাজার মোড় অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। বুধবার (২০ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ আশেপাশের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অবরোধে অংশ নেয়। মঙ্গলবার বাস চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাস্তা অবরোধ করে জবি শিক্ষার্থীরা।

অবরোধে শিক্ষার্থীরা প্লাকার্ড হতে নিরাপদ সড়কের দাবিতে স্লোগান দিতে থাকে। এ সময় শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘সড়ক সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘আমার ভাই মরলো কেনো, প্রশাসনের জবাব চাই’ সহ বিভিন্ন স্লোগানে দিতে থাকে। রাস্তা অবরোধ করা হলেও অ্যাম্বুলেন্সসহ সকল গুরুত্বপূর্ণ যানবাহনকে চলাচলের জন্য রাস্তা করে দিচ্ছে শিক্ষার্থীরা। রাস্তা অবরোধের আগে জবি শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন ও জবি ক্যাম্পাসে মিছিল করে এসে পুলিশের বাধা উপেক্ষা করে রায়সাহেব বাজারে অবস্থান নেয়। এতে করে বন্ধ আছে ওই এলাকার যান চলাচল।

মঙ্গলবার সকাল ৭টার দিকে রাস্তা পার হওয়ার সময় রাজধানীর প্রগতি সরণিতে সুপ্রভাত পরিবহনের একটি বেপরোয়া বাসের ধাক্কায় আবরার আহমেদ চৌধুরী নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালে (বিইউপি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়তেন। আবরারের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিউপির শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন।

এক পর্যায়ে নিজেদের দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। সন্ধ্যা পর্যন্ত তারা ওই সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে বুধবার সকাল থেকে আবারও আন্দোলনে নামার ঘোষণা দিয়ে সড়ক ছেড়ে দেয় তারা। বুধবার সকাল সাড়ে নটায় আবারও সড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা।

http://www.anandalokfoundation.com/