13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

এক বছরে মাথাপিছু আয় বেড়েছে ১৩ হাজার টাকা!

Rai Kishori
March 19, 2019 6:20 pm
Link Copied!

দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন (২০১৮-২০১৯ অর্থবছর) ১ হাজার ৯০৯ ডলার। গত বছরে এই অংক ছিল এক হাজার ৭৫১ ডলারে। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশের মাথাপিছু আয় বেড়েছে ১৫৮ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৩ হাজার টাকা।

আজ মঙ্গলবার শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানিয়েছেন।

এসময় অর্থমন্ত্রী দেশের প্রবৃদ্ধি নিয়েও তথ্য দেন। তিনি বলেন, চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ৮ দশমিক ১৩ শতাংশ।

বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি আরএডিপি চূড়ান্ত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই বৈঠকে এডিপি থেকে আট হাজার কোটি টাকা বরাদ্দ ছাঁটাই করে সংশোধিত এডিপির আকার প্রস্তাব করা হয় এক লাখ ৬৫ হাজার কোটি টাকা। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দাবির পরিপ্রেক্ষিতে মূল এডিপি থেকে এই অর্থ কমানো হচ্ছে।

অর্থমন্ত্রী এসময় বলেন, দেশের সামগ্রিক আর্থিক অবস্থা ভালো হওয়ায় প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বেড়েছে। সব খাতে আয় ভালো হয়েছে। শিল্প, বিনিয়োগ, রেমিট্যান্স- সব কিছুর প্রবৃদ্ধি ভালো হয়েছে।

http://www.anandalokfoundation.com/