13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করুক পাকিস্তান, কড়া বার্তা আমেরিকার

Rai Kishori
March 16, 2019 7:15 pm
Link Copied!

সন্ত্রাস দমনে দ্রুত কঠোর ব্যবস্থা নিতে হবে ইসলামাবাদকে। বার বার পাকিস্তানের মাটি ব্যবহার করছে জঙ্গিরা। ব্যবস্থা নিতে হবে তার বিরুদ্ধে। সন্ত্রাস দমন প্রসঙ্গে এ ভাবেই ফের ইসলামাবাদকে কড়া বার্তা দিল ওয়াশিংটন।

পুলওয়ামায় জঙ্গি হামলার কথা উল্লেখ করে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়ো জানান, সামগ্রিক পরিস্থিতির দিকে নজর রাখছে ওয়াশিংটন। পুলওয়ামায় জঙ্গি হামলার পর মার্কিন বিদেশ সচিবের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের বিদেশ সচিব বিজয় কেশব গোখলে। সেই বৈঠকে গোখলে অভিযোগ  করেছিলেন, পাকিস্তান আমেরিকার দেওয়া এফ-১৬ যুদ্ধ বিমান ভারতের বিরুদ্ধে ব্যবহার করছে। পাশাপাশি, সন্ত্রাসে মদত প্রসঙ্গেও মার্কিন বিদেশ সচিবের কাছে ইসলামাবাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন গোখলে।

গোখলের অভিযোগ ছিল, আমেরিকা প্রচুর ভর্তুকি দিয়ে পাকিস্তানকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র দিয়েছিল সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য। ভর্তুকির সেই অর্থ এসেছে মার্কিন করদাতাদের অর্থে। কিন্তু তার চূড়ান্ত অপব্যবহার হচ্ছে। পাকিস্তান ওই যুদ্ধ-সরঞ্জাম ভারতের বিরুদ্ধে কাজে লাগাচ্ছে।

নয়াদিল্লির সেই অভিযোগের কথা উল্লেখ করে পম্পেয়োর শুক্রবার এক সাক্ষাৎকারে বলেন, ‘‘আমরা দেখেছি ভারতের সঙ্গে কী ঘটেছে। নয়াদিল্লি এবং ইসলামাবাদের মধ্যে মত বিরোধের অন্যতম কারণ সন্ত্রাসবাদ। আমরা চাই পাকিস্তান দ্রুত জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করুক। অবিলম্বে সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধ করতে হবে তাদের।’’

পম্পেয়োর দাবি করেছেন, বর্তমান ডোনাল্ড ট্রাম্প প্রশাসন পাকিস্তানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করেছে। তাঁর আরও দাবি, ট্রাম্পের আগে আমেরিকার কোনও সরকারই সন্ত্রাস দমন ইস্যুতে পাকিস্তানের বিরুদ্ধে এমন কঠোর পদক্ষেপ করেনি।

http://www.anandalokfoundation.com/