13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

জম্মু-কাশ্মীর বিষয়ে কারও নাক গলানো সহ্য করবে না ভারত

Rai Kishori
March 3, 2019 3:54 pm
Link Copied!

ভারতের অবিচ্ছেদ্য অংশ জম্মু-কাশ্মীর এবং এই বিষয়ে কারও নাক গলানো সহ্য করবে না ভারত। এভাবেই কাশ্মীর নিয়ে মুসলিম দেশগুলোর সমালোচনার কড়া জবাব দিলো ভারত।

পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফরের একদিন পরই ভারতের কাশ্মীর নীতির সমালোচনা করলো অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। আর তারই কড়া প্রতিক্রিয়ায় এ কথা জানিয়েছে দিল্লি।

আবুধাবিতে আয়োজিত ওআইসি-র স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভারতের কাশ্মীর নীতির সমালোচনা করা হয়। ৫৭টি দেশ নিয়ে তৈরি এই সংগঠন জানায়, ২০১৬ থেকে কাশ্মীরে আরও বেশি বর্বরোচিত আচরণ করছে ভারত। এছাড়া নিজেদের বক্তব্যে ভারতীয় সন্ত্রাসবাদের মতো শব্দও ব্যবহার করেছে তারা। ভারতীয় বাহিনী অকারণে কাশ্মীরিদের আটক করে বলেও অভিযোগ করা হয়েছে। দেশে ফিরেই ওআইসি-র বক্তব্যের কড়া প্রতিক্রিয়া জানালেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, কাশ্মীর নীতি ভারতের একান্ত নিজস্ব বিষয়। আমরা আবারও বলছি কাশ্মীর ভারতের অংশ এবং এর নিরাপত্তাও ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এর আগে ওআইসি-র সভায় সন্ত্রাস প্রসঙ্গে নাম না করে পাকিস্তানকে তীব্র আক্রমণ করেন সুষমা।

তিনি বলেন, যেসব দেশ সন্ত্রাসকে প্রশয় দেয় তাদের বিরুদ্ধে অন্য দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত। সন্ত্রাস এবং চরমপন্থার দুটি আলাদা নাম আছে। কিন্তু এই দুটিই ধর্মের ভুল ব্যাখ্যা করে তৈরি হয়। এই বছরই প্রথম ওআইসি-র সভায় গেস্ট অব অনার হিসেবে আমন্ত্রণ জানানো হয় ভারতকে। ভারত-পাকিস্তান উত্তপ্ত পরিস্থিতির মধ্যে সুষমা স্বরাজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকায় ওআইসি-র বৈঠক বয়কট করে পাকিস্তান।

http://www.anandalokfoundation.com/