13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বিন লাদেনের ছেলের নাগরিকত্ব বাতিল করলো সৌদি আরব

Rai Kishori
March 2, 2019 4:05 pm
Link Copied!

যুক্তরাষ্ট্রের অভিযানে নিহত সাবেক আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করেছে সৌদি আরব। হামজার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সতর্ক বার্তার পর এমন সিদ্ধান্ত নিলো দেশটি। সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আলজাজিরা। এর আগে হামজা বিন লাদেনকে ধরিয়ে দেয়ার বিনিময়ে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার ভোর রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটার পোস্টে এ ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বিবিসি জানায়, হামজা বিন লাদেন হলো ইসলামবাদী সন্ত্রাসী সংগঠন আল কায়েদার উঠতি নেতা। গত কয়েক বছরে হামজা একাধিক ভিডিও এবং অডিও বার্তা প্রকাশ করেছে। এগুলোতে বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র এবং এর মৈত্রী দেশগুলোর ওপর আক্রমণ চালাতে তার অনুসারীদের নির্দেশ দিয়েছে সে। ধারণা করা হচ্ছে, বর্তমানে হামজার বয়স ৩০ বছর। দুই বছর আগেই যুক্তরাষ্ট্র তাকে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে ঘোষণা করে।

অনেকে মনে করেন, হামজা তার মায়ের সঙ্গে ইরানে বসবাস করছেন এবং সেখানেই বিয়ে করেছেন তিনি। আবার কারও ধারণা, হামজা পাকিস্তান, আফগানিস্তান বা সিরিয়ায় রয়েছেন। ২০১১ সালে পাকিস্তানে বিন লাদেনকে হত্যা করে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্স। এর আগে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের হামলার অনুমোদন দেয় লাদেন। এতে অন্তত ৩ হাজার মানুষ মারা যায়।

http://www.anandalokfoundation.com/