13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সাড়ে তিন হাত মাটির জন্য হানাহানি

Rai Kishori
March 1, 2019 1:30 pm
Link Copied!

নিজস্ব সংবাদদাতা উত্তম কুমার রায়।।  সাড়ে তিন হাত মাটির জন্য আর কত নিপীড়নের স্বীকার হতে হবে!! তা ছাড়া জমি আমার জেলা প্রশাসক কি ভাবে অন্য লোককে হস্তান্তর করে দিলো….? যদি আমাদের জায়গা জমি,সয়সম্প্রর্ত্তি জেলা প্রশাসক অন্য জনের নামে ৯০ বছরের জন্য হস্তান্তর করে ভোগদখল করার পাওয়ার নামা দিতে পারে তবে দেশের সমস্ত হিন্দুদের সম্প্রর্ত্তি আপনারা ভাগবাটোয়ারা করে নিয়ে রোহিঙ্গাদের মতো দেশ থেকে বিতাড়িত করুন। সাড়ে তিন হাত মাটির জন্য আর কত নিপীড়নের স্বীকার হতে হবে!! তা ছাড়া জমি আমার জেলা প্রশাসক কি ভাবে অন্য লোককে হস্তান্তর করে দিলো....

জনগণের এমন প্রশ্নের সম্মুখীন হতে হয় বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার এজাহারুল হক ও বোচাগঞ্জ থানার ইনর্চাজ আব্দুর রৌফ মন্ডলকে। জনগনের এমন প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী অফিসার জনগনকে শান্তশিষ্ট থাকার আহ্বান করে বলে যে পঁচাত্তর থেকে নব্বই দশকে সরকার খাস সম্প্রর্ত্তিগুলো জনগণের কাছে লিচ দিয়েছেন তবে দশ প্রকার খাস সম্প্রর্ত্তি যেমন গোরস্থান,শ্মশান,খেলার মাঠ,নদীরঘাট ইত্যাদি দেয়ার নিয়ম বহির্ভূত।কিন্তুু তবুও কিছু অসাধু ভূমি কর্মকর্তার নিয়ম তোয়াক্কা না করেই জেলা প্রশাসকের অজান্তেই অথবা জেলা প্রশাসক নজর এরিয়ে এইরুপ খাস সম্প্রর্ত্তিগুলো বন্দোব্যবস্তা করে নিয়েছেন।

এই সমস্যাগুলো এখানেই নয় অনেক জায়গায় তাই আপনারা আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে মহামান্য আদালতে প্রতি আস্থা রাখুন।

উল্লেখ্য সনকাই চৌরঙ্গী মৌজার খতিয়ান নংঃসিএস১ও২,২৪৪৮ দাগের বৃস্টিস ও পাকিস্তান আমলে শ্মশান হিসেবে দলিল রেকর্ড থাকলেও ৭৬-৭৭ সালে ৯০ বছরের জন্য লিচ নেন মোঃ আব্দুল্লা(বাচ্চু মিয়া) ২০১৩তে শ্মশান কমিটি নিম্ন আদালতে মামলা দায়ের করলে ১৫তে শ্মশানের পক্ষে রায় পায়,আব্দুল্লা(বাচ্চু) রায় না মেনে নিয়ে জজকোর্টের আপিল করেন,বর্তমানে বিচারাধীন রয়েছে।

এমতাবস্থায় স্থানীয় জনসাধারনের অভিযোগের ভিত্তিতে বোচাগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফরহাদ হোসেন চৌধুরী ইগলু ও স্থানীয় ইউপি চেয়ারম্যান উৎপল কুমার রায় বুলু শ্মশানের জমিটি উদ্ধার করে শ্মশান কমিটির কাছে হস্তান্তর করেন। ইতিমধ্যেই এই মহাশশ্মানে স্বর্গীয় কেশব চন্দ্র রায় বাবু সহ বেশ কয়েক জনের শবদেহ সৎকার করা হয়েছে। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী শ্মশান কমিটি একটি শ্মশানকালী মন্দিরগৃহ নির্মাণের উদ্যোগ নিলে মোঃ আব্দুল্লা (বাচ্চু মিয়া) তাতে বাধা সৃষ্টি করে এবং মন্দির তৈরিতে নিষেধাজ্ঞা জারীর জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করেন।

অভিযোগ পাওয়ার পর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ এজাহারুল হক ২৪/২/১৯ তারিখ রবিবার তদন্তে এসে ইউনিয়ন ভূমি অফিসের কাগজপত্র দেখে মন্দির তৈরির কাজ অব্যাহত রাখার নির্দেশ প্রদান করেন। অভিযোগ জানিয়েও অবৈধ দখল বহালে ব্যর্থ হয়ে রবিবার (২৪ ফেব্রুঃ) মোঃ আব্দুল্লাহর ভাতিজা সহসপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিকুল ইসলাম বাবু গং দুরদূরান্ত থেকে সন্ত্রাসী লোকজন ভাড়া করে এনে নবর্নিমিত সার্বজনীন কালী মন্দির ও সমাধিস্থল ভাংচুর ও বাজারের নিরীহ হিন্দু ধর্মাবলম্বীদের দোকান ও ব্যবসা প্রতিষ্টান ইত্যাদিতে নির্বিচারে সশস্ত্র হামলা এবং ভাঙচুর চালায়।এ ব্যপারে গতকাল বিকেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।।

http://www.anandalokfoundation.com/