সোমবার, ২৫ মার্চ ২০১৯, ০৭:৪৩ অপরাহ্ন

ভিলামারিনে মুখোমুখি ‘বার্সেলোনা ও ভ্যালেন্সিয়া’

কোপা দেল রের ফাইনালে বার্সার বাধা ভ্যালেন্সিয়া

স্পেনের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা স্প্যানিশ কোপা দেল রে’র ১৯০৩ সালে শুরু হয়। প্রথমবারের চ্যাম্পিয়ন অ্যাথলেটিকো বিলবাও। ফাইনালে তারা রিয়াল মাদ্রিদকে ৩-২ গোলে পরাজিত করেছিল। সবশেষ গতবছর ফাইনালে বার্সেলোনা সেভিয়াকে ৫-০ গোলে পরাজিত করে।

এ টুর্নামেন্টটির এবারের আসর ১১৭তম। তার আগের ১১৬টি আসরের সর্বোচ্চ শিরোপা বার্সেলোনার। তারা ৩০বার এ ট্রফি উঁচিয়ে ধরেছে। দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা অ্যাথলেটিকো বিলবাওয়ের। তারা ২৩বার এ শিরোপা ঘরে তুলেছে। তৃতীয়স্থানে রয়েছে বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। তাদের শিরোপা সংখ্যা ১৯টি। অ্যাথলেটিকো মাদ্রিদের ঘরে এ টুর্নামেন্টের শিরোপা গিয়েছে ১০টি। আর ভ্যালেন্সিয়া ঘরে শিরোপা গিয়েছে সাতবার।

সর্বাধিক শিরোপা জয়ী বার্সেলোনা দুই লেগ মিলিয়ে ৪-১ গোলের অগ্রগামিতায় রিয়াল মাদ্রিদকে পরাজিত করে টানা ষষ্ঠবারের মতো ফাইনালে পা রাখে। অপেক্ষায় ছিল কে হবে তাদের প্রতিপক্ষ। অবশেষ গতরাতে ভ্যালেন্সিয়া দুই লেগ মিলিয়ে ৩-২ গোলের অগ্রগামিতায় ১১ বছর পর কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠে।

আগামী ২৫ মে সেভিয়ার মাঠ বেনিতো ভিলামারিনে ফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা ও ভ্যালেন্সিয়া। এই নিয়ে চতুর্থবারের মতো কোপা দেল রের ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল।

আগের তিনবারের মধ্যে ১৯৫২ সালে ভ্যালেন্সিয়াকে ৪-২ ও ১৯৭১ সালে ৪-৩ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল বার্সা। ১৯৫৪ সালে বার্সাকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা উৎসব করেছিল ভ্যালেন্সিয়া।

২০০৮ সালের ফাইনালে ৩-১ গোলে গেটাফে হারিয়ে ভ্যালেন্সিয়া সপ্তমবারের মতো শিরোপা ঘরে তোলে। চলতি লা লিগায় ভ্যালেন্সিয়ার সঙ্গে দুইবার দেখা হলেও তাদের হারাতে পারেনি বার্সা। দুইবারই গোলের সমতায় ম্যাচ শেষ করে কাতালান ক্লাবটি।

২০ বছর আগে সেভিয়ার মাঠ বেনিতো ভিলামারিনে অ্যাথলেটিকো মাদ্রিদকে ৩-০ গোলে পরাজিত করে ভ্যালেন্সিয়া। তাই সেই সুখস্মৃতি নিয়েই বার্সেলোনার বিপক্ষে মাঠে নামবে তারা। আর এবার যদি ভ্যালেন্সিয়া কে পরাজিত করতে পারে তাহলে টানা পঞ্চমবারের মতো এ শিরোপা ঘরে তুলবে লিওনেল মেসির দল।

সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত ৩১বার ভ্যালেন্সিয়ার মুখোমুখি হয়ে ২৫ গোল করেছেন মেসি।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit