সোমবার, ২৫ মার্চ ২০১৯, ০৮:১৬ অপরাহ্ন

‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন

‘বঙ্গবন্ধু’উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন করতে আজ শনিবার বাংলাদেশ ও ভারতের ৬৩ জন শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শীর্ষক আর্টিস্ট ক্যাম্প। স্বাধীনতা চারুশিল্পী পরিষদের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় দিনব্যাপী এই আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ঊনসত্তরের ইতিহাস নির্ভর ব্যতিক্রমধর্মী আর্টিস্ট ক্যাম্পের যৌথভাবে উদ্বোধন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, সমরজিৎ রায় চৌধুরী, আনোয়ার হোসেন ও জামাল আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন শিল্পী হাশেম খান, সমরজিৎ রায় চৌধুরী, আনোয়ার হোসেন, জামাল আহমেদ, রোকেয়া সুলতানা, নাজমা আক্তার ও ভারতের আশিষ চ্যাটার্জি।

বরেণ্য এই শিল্পীরা কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, তা আলোচনা করেন এবং স্বাধীনতা সংগ্রামের নানা ধাপ তুলে ধরেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদ-এর সদস্য সচিব ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু।

একাত্তরের স্বাধীনতা সংগ্রামের এক অবিচ্ছিন্ন অধ্যায় ঊনসত্তরের গণঅভ্যুত্থান। এই গণঅভ্যুত্থানের প্রাক্কালে বাঙালির প্রাণপ্রিয় নেতাকে লাখো জনতার সমাবেশে ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়। চিত্রকররা তাদের ক্যানভাসে তুলে ধরেন কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, কীভাবে তিনি জাতির স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন, কী ছিল তার শক্তির উৎস, কীভাবে তৈরি হলো বাংলাদেশ- গৌরবময় সেসব ইতিহাস।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit