13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার প্রস্তাব কার্যকর করা কঠিন

Rai Kishori
February 20, 2019 10:16 pm
Link Copied!

বন্ধু রাষ্ট্রের সহায়তায় রাখাইনে নিরাপদ এলাকা গড়ে তুলে সেখানে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বাংলাদেশের প্রস্তাব কার্যকর করা কঠিন বলে মনে করেন ব্রিটিশ আন্তর্জাতিক উন্নয়ন বিষয়কমন্ত্রী পেনি মরডন্ট। কেবল অর্থনৈতিক উন্নয়ন নয়, গণতন্ত্র ও মানবাধিকারের বিষয়ে গুরুত্ব দিয়ে যুক্তরাজ্য বাংলাদেশে উন্নয়ন কাজ পরিচালনা করতে চায় বলে জানান ব্রিটিশ এই উন্নয়নমন্ত্রী।

সম্প্রতি বাংলাদেশ আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব রেখেছে। যেখানে বলা হচ্ছে, বন্ধু রাষ্ট্রের সহায়তায় মিয়ানমারের রাখাইন রাজ্যে একটি আলাদা নিরাপদ অঞ্চল গড়ে তুলে সেখানে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হোক। ওই প্রস্তাবের বিষয়টি বেশ ভালো করেই জানা মিয়ানমার হয়ে বাংলাদেশ সফরে আসা ব্রিটিশ প্রভাবশালী মন্ত্রী পেনি মরডন্টের। তাঁর মতে, এই প্রস্তাব নিয়ে ব্রিটিশ সরকার কাজ করতে চায়, তবে এটি বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং।

ব্রিটিশ মন্ত্রী বলেন, আমি আবারও বলতে চাই, যেখানেই রোহিঙ্গাদের নিয়ে যাওয়া হোক না কেন, তাদের নিরাপত্তা নিশ্চিত করা সবচেয়ে কঠিন একটি বিষয়। যতক্ষণ পর্যন্ত না রোহিঙ্গারা এটা নিশ্চিত হতে পারছে যে রাখাইনে তাদের জীবনের নিরাপত্তা রয়েছে, ততক্ষণ আমরা তাদের সেখানে নিয়ে যেতে পারি না। কাজেই অনেক ধরনের প্রস্তাব থাকতে পারে। আমরা সব নিয়েই কাজ করতে চাই। ব্রিটিশ সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে চায়।

এ সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের রাখাইনে কাজ করার ব্যাপারে কিছু প্রতিবন্ধকতা তুলে ধরেন ব্রিটিশ উন্নয়ন বিষয়কমন্ত্রী।

‘আমাদের সবার একটাই উদ্দেশ্য, রোহিঙ্গারা নিজে থেকে যেন স্বদেশে ফিরে যায়। এটা কখনোই আমাদের এজেন্ডা থেকে বাদ হবে না। কিন্তু পরিষ্কার করে বলতে চাই, রোহিঙ্গারা তখনই ফিরে যাবে যখন তারা মনে করবে মিয়ানমার তাদের জন্য নিরাপদ এবং মিয়ানমারকেই এটি নিশ্চিত করতে হবে। আমরা কূটনৈতিক প্রক্রিয়ায় মিয়ানমারকে চাপ দিচ্ছি যেন তারা এটা নিশ্চিত করে। এসব ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় যে রাখাইনে যে কাজ করবে এটা এখনো কঠিন। এখনো সেখানে আন্তর্জাতিক সংস্থাগুলো ঠিকভাবে তাদের কার্যক্রম চালাতে পারছে না। যদি না পারে তবে উদেশ্যে সফল হওয়া যাবে না।’

বাংলাদেশ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ব্রিটিশ এই উন্নয়ন মন্ত্রী তুলে ধরেন, আগামীতে কীভাবে তারা তাদের উন্নয়ন কার্যক্রম এ দেশে চালাতে চায়। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে আমরা এ দেশে কেবল অর্থনৈতিক উন্নয়নের বিষয়টিকে মাথায় রেখে কার্যক্রম চালাব না। পাশাপাশি গণতন্ত্র ও মানবাধিকারে বিষয়টিকেও গুরুত্ব দেব। এটা আমাদের সব উন্নয়ন কর্মসূচির একটি অংশ এবং এভাবেই কর্মসূচি পরিচালিত হবে।‘’

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য সবচেয়ে বেশি সহায়তা প্রদান করে কাজ করছে উল্লেখ করে অন্যান্য রাষ্ট্রগুলোকেও এ ব্যাপারে এগিয়ে আসার কথা বলেন ব্রিটিশ এই প্রভাবশালী মন্ত্রী।

http://www.anandalokfoundation.com/