13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

শেষ চারে কুমিল্লা

admin
December 7, 2015 8:39 pm
Link Copied!

ক্রীড়া প্রতিবেদক: শেহজাদের ফিফটিতে বরিশাল বুলসকে সহজেই হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

৭ উইকেটের জয়ে বিপিএলের তৃতীয় আসরে সবার আগে শেষ চারের টিকিটও নিশ্চিত করেছে মাশরাফি বিন মুর্তজার দল।

আট ম্যাচে মাশরাফির কুমিল্লার এটা ষষ্ঠ জয়। ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে তারা। সমান ম্যাচে বরিশালের এটা তৃতীয় হার। ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে মাহমুদউল্লাহর নেতৃত্বাধীন দলটি।

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৬ উইকেটে ১০৫ রান করে বরিশাল। জবাবে ৩ উইকেট হারিয়ে ১৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা।

বরিশালের দেওয়া ১০৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কুমিল্লার শুরুটা যদিও ভালো হয়নি। সাজেদুল ইসলামের করা ইনিংসের প্রথম বলেই ডাক মেরে সাজঘরে ফেরেন লিটন দাস। আরেক ওপেনার ইমরুল কায়েসও রানের খাতা খুলতে পারেননি। দলীয় ১৪ রানে আল-আমিনের বলে রনি তালুকদারকে ক্যাচ দেন ইমরুল।

কুমিল্লা শুরুর ধাক্কাটা সামলে ওঠে মূলত দুই পাকিস্তানি ব্যাটসম্যান শেজজাদ ও শোয়েব মালিকের ব্যাটে। তৃতীয় উইকেটে ৩৪ রানের জুটি গড়েন দুজন। মালিককে (৮) ফিরিয়ে জুটি ভাঙেন স্পিনার তাইজুল ইসলাম। তবে চতুর্থ উইকেটে আরেক পাকিস্তানি ক্রিকেটার আসহার জাইদির সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিতে থাকেন শেহজাদ। এবারের আসরে নিজের প্রথম ফিফটিও তুলে নেন তিনি।

পরে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন শেহজাদ। ৬৩ বলে ১০ চার ও এক ছক্কায় ৭৬ রানের অপরাজিত ইনিংস খেলেন এই ডানহাতি। জাইদি ১৮ বলে একটি করে চার ও ছক্কায় ২০ রানে অপরাজিত থাকেন জাইদি। চতুর্থ উইকেটে দুজনের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৫৮ রান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে বরিশাল। বিধ্বংসী সব শটের জন্য সংক্ষিপ্ত ফরম্যাটের এই ক্রিকেটে ক্রিস গেইলের আকর্ষণটা একটু বেশিই। তাই বিপিএলের এবারের আসরেও তার কাছ থেকে দারুণ কিছুর প্রত্যাশা ভক্তদের। কিন্তু বরিশালের জার্সিতে নিজের প্রথম ম্যাচর পর আজ দ্বিতীয় ম্যাচেও ব্যর্থ তিনি।

গতকাল সিলেট সুপারস্টারর্সের বিপক্ষে মাত্র ৮ রানে আউট হয়েছিলেন গেইল। আজ কুমিল্লার বিপক্ষেও সেই একই রানে ফিরে যান ক্যারিবীয় এই ব্যাটিং-দানব। মাত্র ১১ বল মোকাবেলা করে আজ ৮ রান করেন তিনি। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন শোয়েব মালিক।

দলীয় ৪০ রানে ড্যারেন স্টিভেন্সের বলে শোয়েব মালিকের হাতে ক্যাচ দিয়ে আউট হন এই  আসরের প্রথম সেঞ্চুরিয়ান এভিন লুইস (১৫)। ৪২ রানে আসহার জাইদির বলে আউট হন মেহেদী মারুফ (০)।

৪৫ রানের মাথায় জাইদির বলে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে আউট হন রনি তালুকদার (১৯)। এরপর দলীয় ৮৮ রানে আবু হায়দার রনির বলে বোল্ড হয়ে যান মাহমুদউল্লাহ (২৬)। মাহমুদউল্লাহর পর ১৭ রান করে সাজঘরে ফেরেন সাব্বির রহমান।

শেষ পর্যন্ত সপ্তম উইকেটে সেকুগি প্রসন্ন ও রায়াদ এমরিটের ১৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে কোনোমতে একশ পার করতে পারে বরিশাল। প্রসন্ন ১৫ ও এমরিট ২ রানে অপরাজিত থাকেন।

বল হাতে কুমিল্লার হয়ে দুটি উইকেট নেন জাইদির। এ ছাড়া ১টি করে উইকেট পান ড্যারেন স্টিভেন্স, কামরুল ইসলাম রাব্বি, শোয়েব মালিক ও অাবু হায়দার রনি।

আর বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর শেহজাদের দৃঢ়তাপূর্ণ ব্যাটিং কুমিল্লাকে সহজ জয়ই এনে দেয়। ম্যাচসেরার পুরস্কারটাও জেতেন শেহজাদ।

http://www.anandalokfoundation.com/