13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বহুদলীয় চর্চার মধ্য দিয়েই গণতন্ত্রের পূর্ণাঙ্গরূপ লাভ করে

admin
February 14, 2019 4:56 pm
Link Copied!

গণতন্ত্র কখনো এক দলে পূর্ণাঙ্গ রূপ পায় না। বহুদলীয় চর্চার মধ্য দিয়েই পূর্ণাঙ্গরূপ লাভ করে। বললেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ বৃহস্পতিবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার লিখিত বক্তব্যে বলেন, গণতন্ত্র নিশ্চিত করতে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টিতে সর্বদা গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন, তারা নয়।

তিনি বলেন, আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে, তা নিশ্চিত করতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনো কাম্য নয়। তিনি আরও বলেন, স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা সকল কর্মযজ্ঞ বাস্তবায়ন অভিপ্রেত।

এ জন্য উপজেলা, এমনকি ইউনিয়ন পরিষদ নির্বাচন পর্যন্ত গণতান্ত্রিক কাঠামোতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান ব্যবস্থায় উপজেলা পরিষদ যেভাবে দায়িত্ব পালন করার কথা, তা সম্ভব হচ্ছে না। এখানে অন্য কারো খবরদারি বা নিয়ন্ত্রণ থাকার কথা নয়।

তিনি বলেন, উদাহরণস্বরূপ বলা যায়, উপজেলা পরিষদ জেলা পরিষদের অধীন নয়। কথাটা এ জন্য বলছি যে, উপজেলা পরিষদ সর্বময় ক্ষমতার অধিকারী না হলে এর নির্বাচনও গুরুত্বহীন হয়ে পড়া স্বাভাবিক। এ ক্ষেত্রে বিচারপতি খায়রুল হক ও বিচারপতি ফজলে কবীর প্রদত্ত ২০০৮ সালের রায়টি বাস্তবায়িত হলে উপজেলা পরিষদ পরিপূর্ণ স্বায়ত্তশাসিত রূপ লাভ করবে এবং উপজেলা পরিষদ নির্বাচনও অধিকতর গৌরবমণ্ডিত হবে।

http://www.anandalokfoundation.com/