13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দ: আফ্রিকার সামনে ৪৮১ রানের চ্যালেঞ্জ

admin
December 6, 2015 3:51 pm
Link Copied!

ক্রীড়া ডেস্ক: চার ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ তিনটিতে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। সিরিজের শেষ ম্যাচের চতুর্থ দিনে তাদেরকে ৪৮১ রানের পাহাড়সম চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে ভারত।

প্রথম ইনিংসে দারুণ শুরুর পর দিল্লির ফিরোজ শাহ কোটলায় নিজেদের দ্বিতীয় ইনিংসেও অসাধারণ প্রতিরোধ গড়ে তোলে ভারত। যদিও তৃতীয় দিনে প্রোটিয়া পেসার মরনে মরকেলের দুর্দান্ত বোলিংয়ে শুরতে কিছুটা খেঁই হারিয়ে ফেলে স্বাগতিকরা। দলীয় ৫৭ রানের মধ্যেই চার উইকেট হারিয়ে বসে ভারত। তবে পঞ্চম উইকেট জুটিতে রাহানেকে নিয়ে বিপর্যয় সামাল দেন কোহলি।

তৃতীয় দিনে এই জুটিতে ১৩৩ রান আসে। ম্যাচের চতুর্থ দিনে ক্রিজে আসেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান বিরাট কোহলি (৮৩) এবং আজিঙ্কা রাহানে (৫৭)। তবে চতুর্থ দিনে ব্যক্তিগত স্কোরবোর্ডে মাত্র ৫ রান যোগ করতেই কাইল অ্যাবোটের বলে এলবিডব্লিউর শিকার হন কোহলি। পঞ্চম শিকার হিসেবে কোহলি ফিরলেও ক্রিজে আঁকড়ে থেকে নিজের সেরাটার প্রমান দেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রাহানে। মূলত তার সেঞ্চুরি হওয়ার পরই  দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৬৭ রানের পর ইনিংস ঘোষণা করে ভারত। রাহানের সঙ্গে ২৩ রান নিয়ে অপরাজিত ছিলেন ঋদ্ধিমান সাহা।

এর আগে ভারতের ৩৩৪ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১২১ রানেই অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ৫ উইকেট হারিয়ে ২৬৭ রানে ইনিংস ঘোষণা করলেও জয়ের জন্য ৪৮১ রানের লক্ষ্য নির্ধারণ হয় সফরকারীদের জন্য।

বল হাতে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা হয়ে তিনটি উইকেট নিয়েছেন মরনে মরকেল।  একটি পান ইমরান তাহির। আর চতুর্থ দিনে বিরাট কোহলির একমাত্র উইকেটটি পান  অ্যাবোট।

এদিকে ৪৮১ রানের বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয় পড়ে দক্ষিণ আফ্রিকা। দলীয় মাত্র ৫ রানের মাথায় অশ্বিনের বলে রাহানে ক্যাচ পরিনত হন ডিন এলগার। এই প্রতিবেদন লেখাপর্যন্ত প্রোটিয়াদের সংগ্রহ ৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৫ রান।

http://www.anandalokfoundation.com/