13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

অর্থপাঁচার মামলায় ইউনিপে-২ ইউ‘র এমডিসহ ছয় জনের ১২ বছর কারাদন্ড

admin
January 23, 2019 7:11 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক অসিত কুমার ঘোষঃ অর্থপাঁচারের একটি মামলায় মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানি ইউনিপে-২ ইউ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মুনতাসির হোসেন (এমডি)সহ ৬ জনের ১২ বছর করে কারাদন্ড দিয়েছেন আদালত।

বুধবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এ রায় ঘোষণা করেন। দন্ডিত অপর আসামীরা হলেন- প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো: শহিদুজ্জামান (শাহিন) (পলাতক), নির্বাহী পরিচালক মাসুদুর রহমান (পলাতক), জিএম এম জামশেদ রহমান, উপদেষ্টা মঞ্জুর এহসান চৌধুরী (পলাতক) ও ইউনিল্যান্ড লিমিটেডের পরিচালক এইচ এম আরষাদ উল্যাহ। রায়ে আসামীদের কারাদন্ডের পাশাপাশি দুই হাজার ৭শ দুই কোটি ৪১ লাখ ১১ হাজার ৭৮৪ টাকা অর্থদন্ড করেছেন। যা রাষ্ট্র পাবে। ১৮০ দিনের মধ্যে অর্থদন্ডের টাকা রাষ্ট্রের অনুকূলে জমা প্রদানের জন্য আসামীদের নির্দেশ প্রদান করা হয়েছে। যদি প্রদান না করেন তবে অর্থ আদায়ের জন্য রাষ্ট্র আসামীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

এছাড়া রায়ে মামলা সংক্রান্তে বিভিন্ন হিসাবে অবরুদ্ধ থাকা চারশ বিশ কোটি ১৪ লাখ ২৯ হাজার ৬৬৩ দশমিক ৫ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে।

অন্যদিকে রায়ে এ মামলা সংক্রান্তে চার্জশিটে উল্লেখিত ইউনিপে-২ ইউ বাংলাদেশ লিমিটেড নামীয় এবং আসামীদের দ্বারা পরিচালিত সম্পত্তি সমুহও রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করর নির্দেশ দিয়েছেন আদালত। রায় ঘোষণাকালে কারাগারে থাকা দুই আসামি মুনতাসির হোসেন ও জামশেদ রহমানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। আর জামিনে থাকা এইচ এম আরষাদ জামিনে থেকে আদালতে হাজির হন। রায় ঘোষণার পর আরষাদের জামিন বাতিল করে তাদের দ-পরোয়ানা মূলে জেল হাজতে প্রেরণ করা হয়।

আর পলাতক ৩ আসামির বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন। আসামীপক্ষের আইনজীবী ফরহাদ হোসেন নিয়ন জানান, মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানি ইউনিপে-২ ইউ বাংলাদেশ এর বিরুদ্ধে সারাদেশে ১৪৫ টি মামলা দায়ের করা হয়। ইতিমধ্যে চারটি মামলায় আসামিরা খালাস পেয়েছেন। আর ৫ম মামলায় তাদের সাজা হয়েছে। আদালত সূত্রে জানা যায়, অবৈধভাবে প্রায় সাড়ে ১৩শ’ কোটি টাকা পাচারের অভিযোগে ২০১১ সালের ২৫ জানুয়ারি দুদকের সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন। তৌফিকুল ইসলাম মামলাটি তদন্ত করে ওই বছরের ২২ জুন আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৫ সালের ৬ জুলাই আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন আদালত। মামলাটিতে চার্জশিটভূক্ত ২৭ জন সাক্ষীর মধ্যে ২৩ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

http://www.anandalokfoundation.com/