13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্থলবন্দরগুলোর উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে – নৌপরিবহন প্রতিমন্ত্রী

admin
January 22, 2019 10:00 pm
Link Copied!

স্থলবন্দরগুলো দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এগুলোকে আরো বিকশিত ও বিস্তৃত করতে কার্যকর ভূমিকা পালন করতে হবে। স্থলবন্দরগুলোর মাধ্যমে আমদানি-রপ্তানির পাশাপাশি বাণিজ্যিক ও আঞ্চলিক সম্পর্ক উন্নয়ন, জোরদার এবং সম্প্রসারণ করা হচ্ছে। স্থলপথে আমদানি-রপ্তানি কার্যক্রম সহজতর করার লক্ষ্যে স্থলবন্দরগুলোর উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী আজ ঢাকায় বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের অফিসে কর্মকর্তা-কর্মচারীদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। এখন আমাদেরকে উন্নয়নের লক্ষ্যে কাজ করতে হবে। বর্তমান সময়টাকে কাজে লাগাতে হবে, কোনোভাবেই এ সময়কে অবহেলা করা যাবে না। তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য কাজগুলো এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী উন্নয়নের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন সে অনুযায়ী সকলকে কাজ করতে হবে।

সভায় জানানো হয়, ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২টি স্থলবন্দরের গেজেট করেন। এর মধ্যে ২টি সচল ছিল। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর নতুন করে ১১টি স্থলবন্দর গেজেটভুক্ত করা হয়। বর্তমানে ২৩টি স্থলবন্দর রয়েছে। এর মধ্যে ১২টি স্থলবন্দর যথা ঃ বেনাপোল, ভোমরা, বুড়িমারী, আখাউড়া, নাকুগাঁও, সোনাহাট, সোনামসজিদ, হিলি, টেকনাফ, বিবিরবাজার, তামাবিল ও বাংলাবান্ধা চালু রয়েছে। বিলোনিয়া, গোবড়াকুড়া-কড়ইতলী, রামগড়, চিলাহাটি, টেগামুখ, দৌলতগঞ্জ, শেওলা, ধানুয়াকামালপুর, বাল্লা, দর্শনা ও বিরল স্থলবন্দরগুলোর উন্নয়ন প্রক্রিয়াধীন রয়েছে।

সভায় আরো জানানো হয়, স্থলবন্দরগুলোর কার্যক্রম আরো গতিশীল ও আধুনিকায়নের লক্ষ্যে ২৯ জানুয়ারি ঢাকায় আগারগাঁওস্থ স্থলবন্দর কর্তৃপক্ষের নিজস্ব জমিতে স্থলবন্দরের প্রধান কার্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

সভায় মন্ত্রণালয়ের সচিব মোঃ আবদুস সামাদ এবং বাংলাদেশ স্থলবন্দর বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী বক্তব্য রাখেন।

http://www.anandalokfoundation.com/