13yercelebration
ঢাকা
শিরোনাম

জিআই হিসেবে স্বীকৃতি প্রদানের পাশাপাশি পণ্যের গুণগত মানের দিকে নজর দিতে হবে -শিল্পমন্ত্রী

ইউএস স্টেট ডিপার্টমেন্টের বাংলাদেশ ২০২৩ হিউম্যান রাইটস রিপোর্ট

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য -স্থানীয় সরকার মন্ত্রী

শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে তরুণদের জন্য চাকরির ক্ষেত্র তৈরি করবে -স্বাস্থ্য মন্ত্রী

তাপদাহ না কমলে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তিন বিকল্প ভাবছে নীতি নির্ধারণী

সাতক্ষীরায় টিটিসিতে ৭৫ দিন মেয়াদী দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের মতবিনিময় ও সমাপনী অনুষ্ঠিত 

নোয়াখালীতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায়   

আজকের সর্বশেষ সবখবর

রেইনট্রিতে দুই শিক্ষার্থী ধর্ষণের মামলায় সাক্ষ্য পেছাল

admin
January 22, 2019 4:59 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদক অসিত কুমার ঘোষ: বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থীকে ধর্ষণের মামলায় এক আসামীর আইনজীবীর অনুপস্থিতির কারণে সাক্ষ্য গ্রহণ পিছিয়ে আগামী ১৩ ফেব্রুয়ারি ধার্য করেছে ট্রাইব্যুনাল। সাক্ষ্য চলমান থাকা এক ধর্ষিতার মা সাক্ষ্য দেয়ার জন্য তার মেয়েকে বারবার ট্রাইব্যুনালে এনে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন। এছাড়া একে একে আসামীরা জামিন পাওয়ায় মেয়েকে নিয়ে ভয়ে জীবন কাটাচ্ছেন বলেও জানিয়েছেন। মঙ্গলবার বহুল আলোচিত এ মামলায় সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। বেলা সাড়ে ১১টার দিকে শুনানী শুরু হয়। শুনানীর শুরুর আগেই এক ধর্ষিতা ট্রাইব্যুনালে সাক্ষ্য দেয়ার জন্য উপস্থিত হন। এদিন এ সাক্ষীকে আসামী নাঈম আশরাফ ওরফে এইচএম হালিমের পক্ষে জেরা করার দিন ধার্য ছিল।

কিন্তু তখন ওই আসামীর আইনজীবী এবিএম খায়রুল ইসলাম লিটন ট্রাইব্যুনালে অনুপস্থিত। তখন ওই আইনজীবীকে প্রসিকিউটর ফোন দিয়ে জানতে পারেন তিনি মামলা ছেড়ে দিয়েছেন। তখন আসামী নাঈম আশরাফ মৌখিকভাবে সময় আবেদন করলে ঢাকার ৭ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো: খাদেম উল কায়েস আগামী ১৩ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের নতুন তারিখ ঠিক করেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু ও বিশেষ পিপি মো: লিয়াকত আলী এবং ভিকটিমের পক্ষের আইনজীবী ফারুক আহমেদ বিচারককে বলেন, গত ধার্য তারিখে দাখিল করা আসামী সাফাতের জামিন বাতিলের একটি আবেদন ছিল। অন্যদিকে ওই আসামীর আইনজীবী মো: হেমায়েত উদ্দিন মোল্লা জামিন স্থায়ী করার আবেদন করেন। ওই সময় বিচারক বলেন, তিনি দেখে আদেশ দিবেন। শুনানীকালে জামিনে থাকা আসামী আপন জুয়েলার্সের কর্ণধার দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদ, তার বন্ধু সাদমান সাকিব, দেহরক্ষী রহমত আলী ও গাড়িচালক বিল্লাল হোসন ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।

অন্যদিকে কারাগারে থাকা আসামী নাঈম আশরাফকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। ট্রাইব্যুনালে সাক্ষ্য দিতে আসা ভিকটিম ও তার মা বেড়িয়ে যাওয়ার সময় প্রতিবেদককে বলেন, সাক্ষ্য দিতে এ নিয়ে ৫ দিন তার মেয়েকে ট্রাইব্যুনালে নিয়ে আসলেন। দুই দিন সাক্ষ্য হয়নি। এভাবে বার বার তারা ট্রাইব্যুনালে এসে হয়রানীর শিকার হচ্ছেন। তিনি আরও বলেন, এমনিতেই এক এক করে আসামীরা জামিন পেয়ে যাচ্ছেন। হাতে জীবন নিয়ে আদালতে আসেন। আর যে আসামী কারাগারে রয়েছেন তিনি জামিন পলে তাদের জীবন আরও সংশয় হয়ে পড়বে। মেয়ে নতুন একটি চাকুরীতে ঢুকেছেন। তিনি নিজেও ঢাকার বাইরে চাকুরি করেন। এভাবে মাসে ৩/৪ বার তাদের পক্ষে কিভাবে ট্রাইব্যুনালে আসা সম্ভব।

উল্লেখ্য, গত ২৯ নভেম্বর আপন জুয়েলার্সের কর্ণধার দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদের জামিন মঞ্জুর করে একই বিচারক। এর আগে বিভিন্ন সময় ধর্ষণের সহযোগী অপর আসামীরা জামিন পেয়েছেন। ২০১৭ সালের ১৩ জুলাই ট্রাইব্যুনাল আসামীদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে চার্জ গঠন করেন। মামলাটিতে ওই বছর ৭ জুন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের (ভিকটিম সাপোর্ট সেন্টার) পরিদর্শক ইসমত আরা এমি আদালতে আসামীদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। ২০১৭ সালের ২৮ মার্চ জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে অস্ত্রের মুখে ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওই দুই ছাত্রী ধর্ষণের অভিযোগে ৬ মে বনানী থানায় পাঁচ জনের বিরুদ্ধে একটি মামলা করেন। মামলায় বলা হয়, আসামীদের মধ্যে সাফাত ও নাঈম দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং তারা ওই দুই ধর্ষিতা ছাত্রীর বন্ধু।

গত ২৮ মার্চ ঘটনার দিন আসামী সাফাতের জন্মদিনের অনুষ্ঠানের যান ওই দুই ছাত্রী। এরপর ওইদিন তাদের রাত ৯টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত আসামীরা আটকে রাখেন। অস্ত্র দেখিয়ে ভয়-ভীতি প্রদর্শন ও অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। জোর করে একটি কক্ষে নিয়ে যায় আসামীরা। আসামী সাফাত আহমেদ ও নাঈম আশরাফ একাধিকবার তাদের ধর্ষণ করেন। ধর্ষণ করার সময় আসামী সাফাত গাড়িচালক বিল্লালকে দিয়ে ভিডিওচিত্র ধারণ করেন। পরে বাসায় দেহরক্ষী পাঠিয়ে তাদের ভয়ভীতি দেখান। ধর্ষিতরা ভয়ে এবং লোকলজ্জার কারণে এবং মানসিক অসুস্থতা কাটিয়ে উঠে পরে আত্মীয়স্বজনের সঙ্গে আলোচনা করে তারা মামলার সিদ্ধান্ত নেন।

http://www.anandalokfoundation.com/