বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৫:৩৭ পূর্বাহ্ন

সর্বশেষ খবর :
সু-প্রভাত ও জাবালে নূর পরিবহনের সব বাস চলাচলে নিষেধাজ্ঞা ৩৭তম বিসিএসে উত্তীর্ণদের নিয়োগে প্রজ্ঞাপন জারি মেহেরপুরে নাশকতা মামলায় বিএনপির ২০ নেতা-কর্মী কারাগারে মেহেরপুরে জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান মেহেরপুরে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত মেহেরপুরে নজরুল সম্মেলন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত মেহেরপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন নবীগঞ্জে ২ মাদক ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতের ৩ মাসের জেল জরিমানা যক্ষ্মা রোগের যুগপোযোগী ওষুধ উদ্ভাবনের প্রতি গুরুত্বারোপ স্বাস্থ্যমন্ত্রীর পদ্মা সেতুতে যুক্ত হতে চলেছে নবম স্প্যান

সংরক্ষিত ৫০টি নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

নির্বাচন কমিশনে ৪২তম কমিশন বৈঠক

জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। জানালেন নির্বাচন কমিশন(ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ।

আজ (সোমবার) বিকেলে নির্বাচন কমিশনে ৪২তম কমিশন বৈঠক শেষে মিডিয়া সেন্টারে সাংবাদিকদের একথা জানান তিনি।

সচিব বলেন, সংরক্ষিত নারী আসনের এমপিদের ভোটের জন্য রাজনৈতিক দলগুলোকে চিঠি দেয়া হবে। দলগুলো অন্য কোনও রাজনৈতিক দল না জোটের সঙ্গে নির্বাচন করবে- তা জানানোর জন্য বলা হবে। স্বতন্ত্র এমপিরা কীভাবে নির্বাচন করবেন তাও জানাতে বলা হবে। ৩০ জানুয়ারি মধ্যে অবহিত করবেন তারা -এককভাবে থাকবেন না জোটগতভাবে নির্বাচন করবেন।

তিনি আরও বলেন, সংবিধানের ৬৫(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংরক্ষিত নারী আসনের জন্য ৫০টি আসন নির্ধারণ করা আছে। ৩০ জানুয়ারির মধ্যে আমরা যখন জানতে পারবো, তারা কিভাবে নির্বাচন করবে, এরপর আমরা ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবো। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা হবে। বিস্তারিত তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানা যাবে।

জানা যায়, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে। ৫০টি আসনের মধ্যে সংসদের সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কমবেশি করতে পারবে।

এদিকে, হেলালুদ্দীন বলেন, উপজেলা পরিষদে নির্বাচন শুরু করতে যাচ্ছে মার্চের প্রথম সপ্তাহ থেকে। এবার ভোট হবে পাঁচটি ধাপে। উপজেলা নির্বাচনে দেশের সব জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে। মার্চের প্রথম সপ্তাহে উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit