13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গভবনে নতুন মন্ত্রীদের শপথ

admin
January 7, 2019 3:38 pm
Link Copied!

নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ গ্রহণের জন্য বঙ্গভবনে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। এরই মধ্যে মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা বঙ্গভবনে পৌঁছে গেছেন।

সোমবার (০৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করবেন। বঙ্গভবনের দরবার হলে তাদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। রীতি অনুযায়ী, প্রথমে প্রধানমন্ত্রী এবং পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন।

শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এই শপথের মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ। আর চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দলটির সভাপতি শেখ হাসিনা। তবে এবার মহাজোটের শরিক দলের কোনও নেতাকে মন্ত্রিসভায় রাখা হয়নি। শুধু আওয়ামী লীগ নেতারাই থাকছেন মন্ত্রিসভায়। গতকাল রোববার (৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার নাম ও দপ্তর বণ্টনের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। এবারই প্রথমবার শপথের আগে মন্ত্রীদের তালিকা ও দপ্তর বণ্টনের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

নতুন ‍ও পুরানদের সমন্বয়ে গঠিত শেখ হাসিনার মন্ত্রিসভায় এবার ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী থাকছেন। বিদায়ী সরকারে থাকা ৩৬ জনের নতুন মন্ত্রিসভায় জায়গা হয়নি। আর নতুন সরকারের প্রথমবারের মতো সরকারের দায়িত্ব পালন করতে যাচ্ছেন ৩১ জন। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, নতুন মন্ত্রিসভা শপথ নিলেই ২০১৪ সালের ১২ জানুয়ারি গঠিত পুরনো মন্ত্রিসভার ভেঙে যাবে। দরবার হলে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ মঞ্চ সাজানো হয়েছে ফুল দিয়ে। একসঙ্গে শপথ নেওয়ার সুবিধার জন্য বসানো হয়েছে মাইক স্ট্যান্ড। শপথ অনুষ্ঠান শেষে বঙ্গভবনের মাঠে থাকছে আপ্যায়নের ব্যবস্থা। পদস্থ কর্মকর্তা, ব্যবসায়ী, কূটনীতিক, নাগরিক সমাজের প্রতিনিধিসহ অতিথিদের দাওয়াতপত্র পাঠানো হয়েছে। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা করে আওয়ামী লীগ জোট। জোটগতভাবে আওয়ামী লীগ পেয়েছে ২৮৮ আসন। এককভাবে এ সংখ্যা ২৫৭। আর মহাজোটে থাকা জাতীয় পার্টি ২২টি আসন পেয়েছে। এবার সংসদে বিরোধী দলে থাকার ঘোষণা দিয়েছে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন দলটি।

মন্ত্রী হচ্ছেন যারা তালিকা অনুযায়ী ইতোমধ্যে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের জন্য যারা ফোন পেয়েছেন তারা হলেন- আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধ), ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), ড. আব্দুর রাজ্জাক (কৃষি), আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র), মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য), আনিসুল হক (আইন), আ হ ম মুস্তফা কামাল (অর্থ), তাজুল ইসলাম (এলজিইআরডি), ডা. দীপু মণি (শিক্ষা), ড. এ কে আব্দুল মোমেন (পররাষ্ট্র), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (পাট ও বস্ত্র), জাহিদ মালেক স্বপন (স্বাস্থ্য ও পরিবারকল্যাণ), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশী (বাণিজ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ. ম. রেজাউল করিম (গৃহায়ণ ও গণপূর্ত), মোঃ শাহাবুদ্দিন (পরিবেশ), বীর বাহাদুর ঊ শৈ সিং (পার্বত্য চট্টগ্রাম), সাইফুজ্জামান চৌধুরী জাভেদ (ভূমি), নুরুল ইসলাম সুজন (রেলপথ), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি) ও মোস্তাফা জব্বার (ডাক ও টেলিযোগ)।

প্রতিমন্ত্রী হচ্ছেন যারা কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমদ (প্রবাসীকল্যাণ), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), নসরুল হামিদ বিপু (বিদ্যুৎ), আশরাফ আলী খান খসরু (মৎস্য), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), খালিদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন), জাকির হোসেন (শিক্ষা), শাহরিয়ার আলম (পররাষ্ট্র), জুনাইদ আহমেদ পলক (বিজ্ঞান ও প্রযুক্তি), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (এলজিইআরডি), জাহিদ ফারুক (পানিসম্পদ), মো. মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবারকল্যাণ), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), ডা. এনামুর রহমান (ত্রাণ ও দুর্যোগ), মো. মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন) ও শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী হচ্ছেন যারা হাবিবুন নাহার (পরিবেশ, বন ও জলবায়ু), এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)।

http://www.anandalokfoundation.com/