13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

মন্ত্রিসভায় নতুন মুখ।। মহাচমক ও যুগান্তকারী সিদ্ধান্ত

admin
January 7, 2019 12:30 pm
Link Copied!

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত হতে যাওয়া নতুন মন্ত্রিসভায় এবার ৪৭ জনের মধ্যে ২৭ জনই নতুন মুখ। তবে সবশেষ মন্ত্রিসভায় না থাকলেও অতীতে আওযামী লীগের মন্ত্রিসভায় ছিলেন এমন সদস্য রয়েছেন চারজন। এই দুই মিলিয়ে ৩১ জন সদস্য নতুন মন্ত্রিসভার নতুন মুখ। প্রধানমন্ত্রীর এই সাহসী সিদ্ধান্তকে অনেকেই শুধু চমক নয়, বলছেন ‘মহাচমক’ ও ‘যুগান্তকারী; সিদ্ধান্ত।

এবার মন্ত্রিসভায় প্রথমবার এসে পূর্ণ মন্ত্রী হতে যাওয়া ৯ জন হলেন: এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), মোঃ তাজুল ইসলাম (স্থানীয় সরকার), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), টিপু মুনশি (বাণিজ্য), শ ম রেজাউল করিম (গণপূর্ত), নুরুল ইসলাম সুজন (রেলপথ), মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও বন)।

১৯ প্রতিমন্ত্রীর মধ্যে ১৫ জনই এবার প্রথমবারের মতো মন্ত্রিসভায় আসছেন। আর একজন সর্বশেষ মন্ত্রিসভায় না থাকলেও আওয়ামী লীগের আমলে প্রতিমন্ত্রী ছিলেন। এরা হলেন, কামাল আহমেদ মজুমদার (শিল্প), ইমরান আহমেদ (প্রবাসী কল্যাণ), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণীসম্পদ), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ পরিবহন), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার), জাহিদ ফারুক (পানিসম্পদ), মো. মুরাদ হাসান (স্বাস্থ্য), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), ডা. মোঃ এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), মাহবুব আলী (বেসরকারি বিমান), শেখ মোহাম্মদ আবদুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী তিনজনই এবার প্রথমবার মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন। তরা হলেন: হাবিবুন নাহার (পরিবেশ), এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)। বিদায়ী মন্ত্রিসভার হেভিওয়েট মন্ত্রীদের মধ্যে আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শাজাহান খান, অ্যাডভোকেট কামরুল ইসলাম ও আসাদুজ্জামান নূরসহ প্রায় সব বড় নেতাই নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন। একইভাবে মন্ত্রিসভায় স্থান পাননি আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দলীয় জোট শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও জাতীয় পার্টির (জেপি) সভাপতি আনোয়ার হোসেন মঞ্জুও। এদিকে, একাদশ সংসদের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল জাতীয় পার্টি আগেই বিরোধী দলে থাকার সিদ্ধান্ত নেওয়ায় দলটির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ ও প্রেসিডিয়াম সদস্য মুজিবুল হক চুন্নু সঙ্গত কারণেই বাদ পড়েছেন নতুন মন্ত্রিসভা থেকে।

http://www.anandalokfoundation.com/