13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচন এলেই হামলার আতংকে থাকে আগৈলঝাড়ার সংখ্যালঘুরা

admin
December 28, 2018 6:52 pm
Link Copied!

আগৈলঝাড়া(বরিশাল)সংবাদদাতাঃ   নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই অজানা হামলার আতংকের রয়েছে আগৈলঝাড়া উপজেলার সংখ্যালঘুরা। ২০০১ সালে নৌকায় ভোট দেয়ার অপরাধে সংখ্যালঘু সম্প্রদায়ের নির্যাতনকারীরা এখন আওয়ামীলীগের অংশ হওয়ায় নির্বাচন পরবর্তী ওই সকল হাইব্রিড নেতাকর্মী ও বিএনপি’র হামলার আশংকায় চরম উৎকন্ঠা মধ্যে রয়েছে উপজেলার সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন গ্রামের ভোটাররা।

সংখ্যালঘু সম্প্রদায়ের বাসিন্দরা বলেন, ২০০১ সালের ১লা অক্টোবর ৮ম জাতীয় সংসদ নির্বাচনে জামাত-বিএনপি জোট ক্ষমতায় আসার পরপরই আগৈলঝাড়ার সংখ্যালঘু জনপদের লোকজনের উপর নেমে আসে নির্যাতন। ওই নির্যাতন থেকে বাদ পরেনি আওয়ামীলীগ নেতা কর্মীরাও। তাদের সরকারী রাস্তা দিয়ে হাটতে গেলে, হাট-বাজারে গেলেও দিতে হয়েছে চাঁদা। এক কথায়, আওয়ামীলীগের লোকজন ছিল “নিজ ভূমে পরবাসী”।

উপজেলার রাজিহার ইউনিয়ন পরিষদের তৎকালীন সংরক্ষিত ইউপি সদস্য রাজিহার গ্রামের কমলা রাণী রায় ২০০১ সালের স্মৃতিচারণ করতে গিয়ে সাংবাদিকদের বলেন, ওই বছর ৪ অক্টোবর নির্বাচন পরবর্তী সহিংসতায় তার বসত ঘরসহ একই বাড়ির ১৮টি বসত ঘর, একই এলাকার বাবুলাল মুন্সির ঘর, টিভিসহ আসবাবপত্র কুপিয়ে ভাংচুর করে স্থানীয় বিএনপি জামাতের ক্যাডাররা। হামলা চালানো হয় বাড়ির নারী ও পুরুষদের উপর। একইভাবে রাজিহার ছাড়াও উপজেলার রামানন্দেরআঁক, বাশাইল, গোয়াইল, গৈলা, পতিহার, কোদালধোয়া, বাকাল, বাটরা, বাহাদুরপুর, আমবাড়ী, ফেনাবাড়ী, নওপাড়া, জলিরপাড়, বড়মগরা, সরবাড়ী, জোবারপার, পাকুরিতাসহ পার্শ্ববর্তী গৌরনদী উপজেলার চাঁদশীসহ বিভিন্ন গ্রামের সংখ্যালঘু অধ্যুষিত গ্রামের লোকজনের উপর তান্ডব চালায় তারা। তাদের হামলা ও নির্যাতনের শিকার হয়ে প্রাণ বাঁচাতে গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার সংখ্যালঘু অধ্যুষিত রামশীল গ্রামে (প্রধান মন্ত্রী নির্বাচনী এলাকা)অন্তত পঞ্চাশ হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনসহ আওয়ামীলীগ নেতাকর্মীরা আশ্রয় নেয়।

২০০১ সালের হামলাকারীরা এখন আওয়ালীলীগ হয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে নৌকায় ভোট চাইছে। নির্বাচনের পর ওই হাইব্রিড নেতা কর্মীদের দ্বারা পুণঃরায় আক্রান্তর ভয়ে আতংকে রয়েছেন সংখ্যালঘুরা। তখন জামাত বিএনপি জোট ক্যাডারদের তান্ডবের খবর বিভিন্ন মিডিয়ায় প্রচার হলে সারা দেশে সমালোচনার মুখে পরে ক্ষমতাসীন সরকার বিএনপি।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের কারণে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী জনসভা করতে বিএনপি জোটের মনোনীত নবনির্বাচিত এমপি জহির উদ্দিন স্বপনকে সাথে নিয়ে ২০০১ সালের ১২ই অক্টোবর আগৈলঝাড়ায় আসতে বাধ্য হন। ওই দিন উপজেলার ভেগাই হালদার পাবলিক একাডেমী মাঠে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠিত জনসভায় এসে কমলা রানী মঞ্চে উঠেই ‘হাটে হাঁড়ি ভেঙ্গে দেন।’ নির্যাতীত কমলা বিএনপি’র শেখানো মিথ্যা কথা না বলে তার উপর ও এলাকায় ঘটে যাওয়া বিএনপি ক্যাডারদের তান্ডবের চিত্র জনসভায় তুলে ধরেন। ওই সভা শেষে উপজেলা সদর থেকে পালিয়ে আসেন কমলা রানী। ওই দিন রাতে কমলার বাড়িতে হামলাকারীদের নিয়ে পুলিশ কমলার কাছে হামলাকারীদের নাম জানতে চায়। হামলাকারীরা পুলিশের সাথে থাকায় কমলা ভয়ে সেদিন কারো নাম বলতে পারেনি।

কমলার প্রতিবেশী রাজিহার গ্রামের ইউনুচ হাওলাদারের স্ত্রী অজিফা খাতুন বলেন, তার ছেলে আাওয়ামীলীগ করার কারণে বাড়ি থেকে তাকে ধরে নিয়ে বেদম মারধর করে রক্তাক্ত করে ফেলে রাখে তারা। একই গ্রামের আওয়ামীলীগ নেতা কালাম হাওলাদার জানান, বিএনপি জোট ক্যাডারদের নির্যাতনে তিনি প্রাণ ভয়ে পার্শ্ববর্তী এক হিন্দু বাড়িতে আত্মগোপন করেন। কিন্তু বিএনপি-জামাত জোটের নেতাকর্মীরা সেখানে গিয়ে তাকে ধরে এনে বাজারে বসে মারধর করে।

গত ১৭ ডিসেম্বর বরিশাল -১ আসনে বিএনপি ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী সাবেক এমপি জহির উদ্দিন স্বপন গৌরনদী উপজেলার সরিকল গ্রামে তাঁর নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ২০০১ সালে নির্যাতনের ১৭ বছর ঘটনার দায় স্বীকার করে সেই সময়ের এমপি হিসেবে দুঃখ প্রকাশ করে নির্যাতিত পরিবারের প্রতি সমবেদনা জানান।

আদালতের নির্দেশে ২০১০ সালের ১২ এপ্রিল ‘‘মানবতার বিরুদ্ধে অপরাধ” তদন্ত কমিশনের চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন এর নেতৃত্বে একটি দল বরিশালের আগৈলঝাড়ায় এসে বিভিন্ন এলাকা সরেজমিন পরিদর্শন করে নির্যাতিতদের কাছ থেকে বর্ননা ও ঘটনার লিখিত অভিযোগ গ্রহণ করেন। তখন আগৈলঝাড়াতেই ৫৮৮টি অভিযোগ জমা পরেছিল।

আগৈলঝাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আফজাল হোসেন বলেন, শুধু সংখ্যালঘু নয় সকল ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারবেন। নির্বাচন পরবর্তি কোন সহিংসতার আঁচ নেই বলে জানান তিনি, যে কোন ধরণের পরিস্থিতি মোকাবেলার জন্য পুলিশ বাহিনীকে সকলের নিরাপত্তা প্রদানের জন্য প্রস্তত রাখা হয়েছে।

বরিশাল -১ আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আবুল হাসানাত আবদুল্লাহ-এমপি বলেন, সময় পাল্টে গেছে। ২০০১ সালের ঘটনার পুনরাবৃত্তির সুযোগ দেশে আর নেই। সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনের সম্পূর্ণ নিরাপত্তার জন্য আওয়ামীলীগের নেতাকর্মীরা রয়েছে। তারপরেও প্রশাসন তাদের সার্বিক নিরাপত্তা দেয়ার কথা ব্যক্ত করেন তিনি।

http://www.anandalokfoundation.com/