13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে বিশ্বশান্তি কামনায় এ জি বেথলেহেম গির্জাসহ বিভিন্ন গির্জায় বড়দিনের উৎসব পালিত, ব্যতিক্রমে ডেলিভারেন্স মিশন

admin
December 26, 2018 4:59 am
Link Copied!

চট্টগ্রাম অফিস : খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন উপলক্ষে উৎসবের সাজে সাজানো হয় নগরীর বিভিন্ন গির্জা, ঘরবাড়ি আর হোটেলগুলো। বানানো হয় খ্রিস্টের জন্মের ঘটনার প্রতীক গোশালা। বিভিন্ন চিত্রের মাধ্যমে গির্জায় যীশু খ্রিস্টের জন্মের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরা হয়। এসব চিত্রে মেরি, জোসেফ, শিশু যীশু, স্বর্গদূত, মেষপালক এবং বেথেলহেমের সেই সময়কার দৃশ্যপট তুলে ধরা হয়। গতকাল সোমবার বড়দিন হলেও রবিবার সন্ধ্যা থেকেই বড়দিনের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হয়। রোববার রাতে নগরীর গির্জাগুলোতে প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রবিবার রাত সাড়ে ৯টা থেকে গতকাল সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত নগরীর পাথরঘাটা জপমালা রানি গির্জায় বিভিন্ন সময়ে তিনটি প্রার্থনার আয়োজন করা হয়। প্রার্থনায় পৌরহিত্য করেন পাথরঘাটা খ্রিস্টান ধর্মবালম্বীর চট্টগ্রাম প্রধান ফাদার টেরেন্স রড্রিক্স। রাত ১২টা ১ মিনিটে একই গির্জায় আরও একটি প্রার্থনা হয়। এতে পৌরহিত্য করেন চট্টগ্রাম ডায়োসিসের বিশপ মজেস কস্তা। গতকাল সকাল সাড়ে আটটায় একই গির্জায় অনুষ্ঠিত হয় আরো একটি প্রার্থনা। ফাদার টেরেন্স রড্রিক্স জানান, বড়দিন একটি সার্বজনীন উৎসব। নির্দিষ্ট কোনো ধর্মের বাঁধনে বাঁধা নয়। তাই সব ধর্ম-বর্ণের মানুষ এই পবিত্র উৎসবে শামিল হয়ে থাকেন। এটাই উৎসবের সার্বজনীনতা।

ছবিঃ এরাবিয়ান রেষ্টুরেন্টে ডিএমআই সদস্যদের ডিনার

তাই বড়দিনে আমাদের প্রার্থনার মূল সুরও কিন্তু শান্তির আহ্বান।

এ জি বেথলেহেম গির্জার নোয়েল তাপস অধিকারী বলেন, বড়দিন উপলক্ষে আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধব একে অপরের বাড়িতে বেড়াতে যাওয়া এবং আনন্দ ও উৎসবের মধ্য দিয়েই এ দিনকে পালন করে থাকেন খ্রিস্টধর্মের অনুসারীরা।

এবার নগরী ও জেলায় ১৫টি গির্জায় রবিবার সকাল থেকে বড়দিনের প্রার্থনার আয়োজন করা হয়। গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রিসহ নানা আয়োজনে সাজানো হয়। বড়দিন উপলক্ষে নগরীর তারকা হোটেলগুলোতে বিশেষ আয়োজন করা হয়। নগরীর রেডিসন ব্লু, হোটেল, পেনিনসুলা, হোটেল আগ্রাবাদ ও ওয়েল পার্ক রেসিডেন্সিয়াল হোটেলের লবি সাজানো হয় বর্ণাঢ্য সাজে।

চট্টগ্রাম সিটি নগর মেয়র আ.জ. ম নাছির চট্টগ্রাম খ্রিষ্টীয় সম্প্রদায়কে বড়দিনের শুভেচ্ছা জানান পাথরঘাটা ক্যাথিড্রাল মারিয়া জপমালা পরিদর্শনকালে।

অন্যধিকে গণমাধ্যমকর্মীদের নিয়ে বিভিন্ন গির্জা পরিদর্শন করেন জেলা প্রশাসক মোঃ ইলিয়াছ হোসেন। তিনি চট্টগ্রাম নগরের গির্জাগুলোর বড়দিন শান্তিপূর্ণভাবে পালনের জন্য বিভিন্ন আইন প্রশাসনকে অবহিত করেন এবং বড়দিনের শুভেচ্ছা বিনিময় করেন।

জামালখান এ জি বেথলেহেম গির্জাঃ


অন্যধিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার গতকাল সকাল সাড়ে ১১ টার নাগাদে বিভিন্ন গণমাধ্যম কর্মীদের নিয়ে জামালখান এ জি বেথলেহেম চার্চে বড়দিনের কেক কেটে আনুষ্টানিকভাবে উদ্বোধনী বক্তব্য রাখেন। তাছাড়া তার সাথে উক্ত গির্জা পরিদর্শন করেন অতিরিক্ত ২ জন পুলিশ কমিশনার। বক্তব্যে চট্টগ্রাম পুলিশের পক্ষ থেকে নগরীর গির্জাগুলোতে বড়দিন উপলক্ষে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়। নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন সড়কে চেক পোস্ট বাড়ানো হয়। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর নজরদারি বজায় রাখে। পাশাপাশি বিভিন্ন গির্জায় বসানো হয় সিসিটিভি ক্যামেরা।

অন্যধিকে চট্টগ্রামে আয়োজিত পাথরঘাটা রানী মারিয়া ক্যাথলিক গির্জা, ফিরিঙ্গীবাজার ব্যাপ্টিস্ট চার্চ, দামপাড়া ব্যাপ্টিষ্ট চার্চ, এনায়েতবাজার ক্রাইস্ট চার্চ, সিয়োন ব্যাপ্টিষ্ট চার্চ, মরিয়ম আশ্রম, সিএলবি তাদের নিজস্ব গির্জায় বড়দিন পালন করলেও চট্টগ্রামে নতুন নির্মিত চার্চ ডেলিভারেন্স মিশন চার্চের বড়দিন পালিত হয় ভিন্নভাবে।
“”

ক্যাপসিকাম এরাবিয়ান রেষ্টুরেন্টে ডেলিভারেন্সের বড়দিন পালিতঃ গত ২ বছর এই গির্জার কার্যক্রমে উন্নয়ন হলেও উক্ত গির্জার প্রধান পুরোহিত রেভা পলেন পাড়ৈ ধর্মপ্রচার ও প্রসারিত করার জন্য গত ২৭ নভেম্বর পরিবারসহ চট্টগ্রাম ত্যাগ করে ঢাকার উদ্দেশ্যে রওনা হলে এরপর উক্ত গির্জার ভারপ্রাপ্ত মোখিক ভাবে দুজন সহঃ পাস্টর নিয়োগ করলেও তাদের উপস্থিতি না থাকায় এবং গির্জার প্রধান পুরোহিত পলেন পাড়ৈয়ের মৌখিক সহযোগিতা ছাড়া আর্থিকভাবে কোন ধরনের সহযোগিতা পাননি ডেলিভারেন্স মিশনের ২০১৮ এর নব্য কমিঠির ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান সায়মন ব্যানার্জী ও সম্পাদক রেবিকা পাড়ৈ।

ডেলিভারেন্স মিশনের ভাইস-চেয়ারম্যান বলেন, “আমাদের প্রধান পুরোহিত ড. রেভা পলেন (পিএইচডি) হঠাৎ চলে যাওয়াতে আমরা হিমশিম খেয়ে পড়ি। চিন্তিত হয়ে পড়ি, এরপর প্রধান পুরোহিতের নিয়োগ প্রাপ্ত সহঃ পাস্টর নাথানকে গির্জা প্রচারের দায়িত্ব দিলেও এই বড়দিনে সহঃ পাস্টর অনুপস্থিত ছিলেন। আর পুরাতন কমিটি থেকে প্রায় কর্মট সদস্য তাদের সদস্যপদ থেকে অব্যাহতি নিলে আমাদের নব্য কমিটিকে ঘুচাতে সময় লাগবে।”

কেন রেষ্টুরেন্টে বড়দিন পালিতঃ
আপনাদের নাসিরাবাদ হোটেল ক্যাপসিক্যাম এরাবিয়ান রেষ্টুরেন্টে কেন অনুষ্টান করা হচ্ছে, নির্দিষ্ট ও নিজস্ব কোন গির্জা নেই কেন এক প্রশ্নের জবাবে ডেলিভারেন্স মিশনের সম্পাদক রেবিকা বাড়ৈ বলেন, ” এতদিন ডেলিভারেন্স মিশন পরিচালিত হয়েছিল আল নূর টাউয়ারের ২য় তলায়। বিগত ২৩ শে নভেম্বর প্রধান পুরোহিত রেভা পলেন পাড়ৈয়ের শেষ প্রচার কার্যক্রম করলে এরপর তিনি ২৭ শে নভেম্বর ঢাকা চলে যান। এরপর ২৬ শে অক্টোবর সদস্যদের জরুরী বৈঠকে লিখিত পত্রের মাধ্যমে গির্জার দায়িত্ব দিতে বললে ড. রেভা পলেন পাড়ৈ পিএইচডি কোন ধরনের লিখিত কাগজ দেননি যার ফলে বিভিন্ন সদস্যরা বিছিন্ন হয়ে যায়। আমরাও মৌখিকভাবে দায়িত্ব নিয়ে হতাশ হয়ে পড়ি। ড. পলেন গির্জা স্থাপনের জন্য নামমাত্রই বললেও আমরা যে গির্জা চালাবো তা নির্দিষ্ট চুক্তি বা গির্জার কোন প্রমাণাদি দেননি। আজ যে বড়দিন, এইদিনে ওনার থাকা প্রয়োজন কিন্তু ওনাকে বারবার ফোনালাপে আসতে বললেও তিনি আসেননি। আমরা এত বিত্তশালী নই যে নিজের ব্যক্তিগত অর্থদিয়ে ঘরভাড়া করে গির্জা চালায়। তিনি ২০ টা চেয়ার ও অল্পকিছু সম্পদ রেখে বাকি সবকিছু ঢাকা নিয়ে যান। যা দিয়ে গির্জা পরিচালনা করা অসম্বব, এরপর প্রায়ই সদস্যরা বিছিন্ন হয়ে গেলে আমরা মানসিকভাবে ভেঙ্গে পড়ি। প্রধান পুরোহিত ড. পলেন পাড়ৈকে ফোন করলে, বলেন, “আমি বীজবপন করে আসছি, এখন দায়িত্ব আপনাদের” ওনার এই বীজবপন করেছেন কিন্তু চারাগাছে যে পানি, সার দিতে হয় ভূলে গেছেন। তিনি ঢাকা চলে যাবেন, এখানে শুধু ধর্মপ্রচার করতে আসছেন, ৩ বছর পার হলে চলে যাবেন এই কথা কখনো বলেননি। ধর্মপ্রচারক হিসেবে বিভিন্ন স্থানে চলে যাওয়ার অধিকার আছেন কিন্তু আমাদের তো একটি অবস্থান তৈরি করে দিতে হবে তিনি তা করেননি। আমি নতুন কমিটিতে সম্পাদক হওয়ার পর বাংলাদেশ সরকার কতৃক চট্টগ্রাম জেলা প্রশাসক হতে ৫০০ কেজি চাল বা সাড়ে দশ হাজার টাকা ও সদস্যদের দশমাংশ দিয়ে আপাতত আমরা সদস্যরা মিলে ঈশ্বরের বাক্য প্রচার ও নব্য কমিটির সদস্যদের নিয়ে আনন্দ ও বড়দিন পালন করার জন্য আপাতত হোটেল ক্যাপসিকাম রেষ্টুরেন্টে আজকের বড়দিন পালন করি। আমরা খুব শীঘ্রই প্রধান পুরোহিত ড. পলেন পাড়ৈয়ের সাথে আলোচনা করে স্থায়ীভাবে গির্জা গঠণ করবো।

এই বিষয়ে প্রাক্তন মূল কমিঠির সক্রিয় সদস্য সাংবাদিক রাজিব শর্মা বলেন, বিগত ১৯ শে অক্টোবর ডেলিভারেন্স মিশনের প্রধান পুরোহিত রেভা. পলেন পাড়ৈ চট্টগ্রাম ত্যাগ করার কথা শুনি কিন্তু কেন যাচ্ছেন তা জানতাম না, পরে জানতে পারি যে তিনি সারা বাংলাদেশে গির্জা প্রসারতার জন্য এসেছেন। বিগত প্রায় ৩ বছর তিনি গির্জা পরিচালনা করছেন। গির্জার বিভিন্ন কর্মকান্ডের উন্নয়ন হয়েছে, বাইবেল ক্লাস, সাপ্তাহিক ফোরাম, অনলাইন গসপেল নিউজ, ইউটিউবসহ বিভিন্ন কর্মকান্ড উন্নয়নে যতেষ্ট অবদান রেখেছেন। তিনি হঠাৎ চলে যাওয়া বিষয়টা সত্যিই দুঃখজনক। তিনি গত ৩ আগষ্ট ২০১৮ তারিখ ১৯ জন সদস্য নিয়ে একটি ১ বছরের জন্য কমিঠি গঠণ করেন। উক্ত কমিঠি গঠনের সময় ও কোন সদস্যকে বলেননি যে, ওনি চলে যাবেন বা তিনি শুধু ধর্মপ্রচার করতে এসেছেন। বড়দিনের আগে চলে যাওয়া তা আমি মানতে পারিনি ২৬ অক্টোবর একটা বৈঠকে তিনি চলে গেলে আমরা যেন গির্জা চলমান রাখতে পারি সব সদস্যরা একমত পোষণ করে দাবি গির্জার স্থায়ী পাস্টর নিয়োগ, গির্জার নামে একাউন্ট,এবং গির্জার মূল দায়িত্ব যেন নিয়োগপ্রাপ্ত পাস্টরকে লিখিত দেন এইরকম কিছু দাবি লিখিতভাবে উপস্থাপন করি। কিন্তু তিনি তা মানতে রাজি না হলে আমি ২৬ শে অক্টোবর প্রায় সদস্যদের উপস্থিতিতে সন্ধ্যার ৬ টায় সদস্যপদ হতে অব্যাহতি দিই এরপর উক্ত গির্জার কোন কার্যক্রমের সাথে সম্পৃক্ত ছিলাম না। ২৩শে নভেম্বর সন্ধ্যায় বিদায় ও চট্টগ্রামে ড. পলেনের সাথে শেষ সহভাগিতা অনুষ্টানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করি। এরপর নব্য কমিটি গঠিত হয় কোষাধ্যক্ষ পদ ড. পলেন পাড়ৈ এর স্ত্রী নিপর্না পাড়ৈ এর স্থানে ডেল আশা রায়কে আনা হয়েছে। আমি মনে করি, কমিঠিতে যারা সদস্য আছেন প্রায় মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত। যাদের পক্ষে সম্ভব নয় যে ঘর ভাড়া নিয়ে গির্জা পরিচালনা করা। এবং অনান্য খরচাদি বহণ করা কিন্তু গির্জাটি ডেমোক্রেটিক প্রোটেস্টান্ট পদ্ধতিতে নিয়ন্ত্রণ হয় না। বলা যায় গির্জাটি ড. পলেনের পারিবারিক গির্জা। সেখানে সবকিছু ওনার নেতৃত্বে চলেন। কিন্তু সম্পাদক রেবিকা পাড়ৈ থেকে জানতে পারি, তিনি গির্জা পরিচালনা করার মত তেমন কিছু রেখে যাননি। তবে আমি মনে করি ওনার এই বড়দিন পর্যন্ত থাকা উচিত ছিল, না হয় বড়দিনে আসা উচিত ছিল। রেষ্টুরেন্টে গির্জা পরিচালনা সত্যিই দুঃখজনক বিষয়। তবে হঠাৎ উনি চলে যাওয়াতে সবাই হতাশ হয়ে পড়েন।

সদস্যদের নিজেদের সন্তানদের আনন্দের জন্য ভাইস চেয়ারম্যান সায়মন ব্যানার্জী ও রেবিকা বাড়ৈ এর নেতৃত্বে শ্রীঘ্রই ডেলিভারেন্স মিশন গির্জা স্থাপন করবেন আমরা আশাবাদী। আমি প্রাক্তন সদস্য হিসেবে বলতে পারি, ৩ দিনের সিদ্ধান্তে আসলেই হঠাৎ সায়মন ও রেবিকার সম্পাদনায় গির্জার বড়দিন পালন করলেন, সত্যিই প্রশংসনীয়।’


ছবিঃ দামপাড়া ব্যাপ্টিস্ট চার্চের ম্যানেজিং কমিটির সদস্য মিঃ হৃদয় হালদার ও তার পরিবারের সদস্যবৃন্দরা।

উক্ত বড়দিন অনুষ্টান রেবিকা বাড়ৈ এর সভাপতিত্বে, ধর্মপ্রচার করেন মিসেস মেরী বিশ্বাস। এবং বড়দিন অনুষ্টানে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করেন দামপাড়া ব্যাপ্টিষ্ট গির্জার ম্যানেজিং কমিটির সম্পাদক ও এনজিও “সাড়া” এর প্রতিষ্টাতা হৃদয় হালদার ও তার পরিবার এবং অনান্য প্রশাসনিক কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীদের সহযোগিতায় ডেলিভারেন্স মিশনের বড়দিন পালিত হয়।

প্রসঙ্গত নতুন বছরের ১ জানুযারি পর্যন্ত চলবে এ আয়োজন। আগামী ৩১ ডিসেম্বর রবিবার রাত আটটা পর্র্যন্ত চলবে পবিত্র পরিবারের মহাপর্ব, ছোট প্রার্থনানুষ্ঠান ও খ্রিস্টযোগ। আগামী ১ জানুয়ারি সকাল ৭টায় নববর্ষ বিশ্ব শান্তি দিবস ও ঈশ্বর জননী মরিয়মের মহাপর্বের মধ্য দিয়ে বড়দিনের উৎসব শেষ হবে।

http://www.anandalokfoundation.com/