13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চনিকের চুড়ান্ত তালিকাঃ চট্টগ্রাম ১৬ টি আসনে ১৮৯৮ কেন্দ্র

admin
December 24, 2018 7:18 pm
Link Copied!

রাজিব শর্মা (চট্টগ্রাম ব্যুরো):একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনে ১৮৯৮ ভোট কেন্দ্র ও ১০ হাজার ৬৮৩ বুথ (ভোট কক্ষ) চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। গতকাল নির্বাচন কমিশন দেশের ৩শ’টি সংসদীয় আসনের ভোট কেন্দ্র চূড়ান্ত করেছে। খসড়া তালিকায় চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনে ভোট কেন্দ্র ছিল ১৮৪০টি এবং ভোট কক্ষ ছিল ৯ হাজার ৭৬৭টি। গতকাল চট্টগ্রামের ১৬ আসনে চূড়ান্ত ভোট কেন্দ্রের তালিকায় ভোট কেন্দ্র বেড়েছে ৫৮টি এবং ভোট কক্ষ বেড়েছে ৮১৬টি। এর আগে গত ৫ আগস্ট নির্বাচন কমিশন খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। আর খসড়া ভোট কেন্দ্রের তালিকার উপর দাবি–আপত্তি নিষ্পত্তি শেষে গতকাল চূড়ান্ত ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। এই কেন্দ্র গুলোতেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান দি ক্রাইমকে জানান, চূড়ান্ত ভোটার তালিকায় চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে ৫৮টি ভোট কেন্দ্র এবং ৮১৬টি ভোট কক্ষ বেড়েছে। দাবি–আপত্তি নিষ্পত্তিতে অনেক কেন্দ্র বাদ গেছে। অনেক উপজেলা ও থানায় কেন্দ্র বেড়েছে। অনেক কেন্দ্রের অবকাঠামোগত সমস্যা থাকায় বাদ দিয়ে পার্শ্ববর্তী এলাকায় সরিয়ে নেয়া হয়েছে। আবার ইউনিয়নে যোগাযোগ এবং জনসংখ্যার কারণে অনেক কেন্দ্র বেড়েছে। গত ৫ আগস্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের জন্য চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের খসড়া ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছিল। চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী চট্টগ্রামে (চট্টগ্রাম মহানগর ও জেলায়) মোট ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৯ হাজার ৩৬৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৪২১জন এবং মহিলা ভোটার ২৭ লাখ ২৪ হাজার ৯৪২জন। মহানগরীর ভোটার সংখ্যা ১৯ লাখ ৩ হাজার ৬৮৫জন, ১৫ উপজেলায় ভোটার সংখ্যা ৩৭ লাখ ৩৫ হাজার ৬৭৮জন।

চট্টগ্রামে জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১৬ আসনে মোট ভোট কেন্দ্র ছিল ১৮৪০ এবং ভোট কক্ষ ছিল ৯ হাজার ৮৬৭টি। চূড়ান্ত ভোট কেন্দ্রের তালিকার মধ্যে চট্টগ্রাম–৯ কোতোয়ালী সংসদীয় আসনে ১৪৪টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম–১০–ডবলমুরিং–হালিশহর–খুলশী সংসদীয় আসনে ১১৮টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম–১১ বন্দর–পতেঙ্গা সংসদীয় আসনে ১৪১টি ভোট কেন্দ্র এবং আনোয়ারা–কর্ণফুলী সংসদীয় আসনে ১০৬টি ভোট কেন্দ্র, চন্দনাইশ সংসদীয় আসনে ১০১টি ভোট কেন্দ্র, পটিয়া আসনে ১১১টি ভোট কেন্দ্র, চান্দগাঁও–বোয়ালখালী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৭৭টি, লোহাগাড়া–সাতকানিয়া আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৪৫টি, বাঁশখালী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১১০টি, মিরসরাই সংসদীয় আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৩টি, ফটিকছড়ি আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৩৬টি, সন্দ্বীপ আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৭৯টি ভোট কেন্দ্র, সীতাকুন্ড আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৮২টি, হাটহাজারী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৬টি, রাউজান আসনে ভোট কেন্দ্রের সংখ্য ৮৪টি, ভোট কেন্দ্র রাঙ্গুনিয়া আসনে ৮৮টি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন সারাদেশের ৩শ’টি সংসদীয় আসনের চূড়ান্ত ভোট কেন্দ্রের সংখ্যা প্রকাশ করেছে।খসড়া ভোট কেন্দ্রের তালিকা প্রকাশের পর চট্টগ্রামে ১৬টি সংসদীয় আসনে ৬৫ জন স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন ভোটকেন্দ্র পরিবর্তন, পুনঃস্থাপন ও বাতিলের জন্য নির্বাচন অফিসে আবেদন করেছিলেন বলে জানান।

http://www.anandalokfoundation.com/