13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যসেবায় নতুন দৃষ্টান্ত মিটফোর্ড হাসপাতাল

admin
December 15, 2018 11:34 am
Link Copied!

কিছুকাল আগেও হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে পা ফেলতেই নাকে এসে লাগতো দুর্গন্ধ। হাসপাতাল থাকত অপরিস্কার, নোংরা। বাথরুম-টয়লেট ছিল ব্যবহারের অনুপযোগী। স্যালাইনসহ অধিকাংশ ঔষধপত্র রোগীদেরকে কিনতে হত বাইরে থেকে। অপারেশনের আগে রোগীর হাতে ধরিয়ে দেওয়া হত লম্বা তালিকা। দালাল, সিন্ডিকেট, স্পেশাল আয়ার যন্ত্রনায় রোগীরা ছিল অতিষ্ট। কিন্তু এখন চিত্র সম্পূর্ণ ভিন্ন। গত তিন বছরে হাসপাতালে এসেছে আমূল পরিবর্তন। এখন হাসপাতালে ঢুকতে নাকে রুমাল দেওয়া লাগে না। ওয়ার্ড, বাথরুম টয়লেট থাকে পরিস্কার-পরিচ্ছন্ন। হাসপাতালে গেলেই দেখতে পাওয়া যায় পরিচ্ছন্নতা কর্মীরা মোছামুছির কাজ করছে। বাথরুম, টয়লেটে লাগানো হয়েছে নতুন টাইলস্। সেগুলো এখন চকচকে ঝকঝকে।

হাসপাতালে এখন বিভিন্ন ধরনের স্যালাইনসহ দামী দামী ঔষধ যেমন Inj Streptokinase, Inj Albumin, Inj Meropenum, Inj Ceftron, বিভিন্ন প্রকার ইনসুলিনসহ প্রায় সব ওষুধ ভর্তিকৃত রোগীদেরকে বিনামূল্যে সরবরাহ করা হয়। অপারেশনের আগে এখন আর রোগীদেরকে ধরিয়ে দেওয়া হয় না লম্বা তালিকা। কমেছে দালাল, সিন্ডিকেট, স্পেশাল আয়াদের অত্যাচার। খাবারের মানও যথেষ্ট ভাল। সকালে অন্যান্য আইটেমের সাথে রোগীদেরকে নিয়মিতভাবে দেওয়া হয় ফিন্নি। দুপুরে মাছের সংগে অতিরিক্ত একটি ডিম দেওয়া হয়; যা অন্য কোন সরকারী হাসপাতালে দেওয়া হয় না। হ্যাঁ পরিবর্তনের এসব খন্ড খন্ড চিত্রের কথা বলছিলাম পুরান ঢাকার ঐতিহ্যবাহী হাসপাতাল স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল সম্বন্ধে। আর এসব কিছু পরিবর্তনের মূলে যিনি রয়েছেন তিনি হলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার। যার সুদক্ষ পরিচালনায় বদলে গেছে হাসপাতালের সার্বিক চিত্র।

একটা সময় ছিল যখন হাসপাতালে কর্মরত বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মধ্যে প্রায়ই ঝগড়া বিবাদ কলহ লেগে থাকত। কিন্তু বর্তমান পরিচালকের সুদক্ষ নেতৃত্বে সমস্ত সংগঠন কাঁধে কাঁধ মিলিয়ে যার যার অবস্থান থেকে রোগী সেবায় ভূমিকা পালন করে যাচ্ছে। তাঁর কড়া নজরদারি, কঠোর তদারকির ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা ফিরে এসেছে। হাসপাতালের কার্যক্রম দ্রুত ও তরান্বিত করার লক্ষ্যে দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীদের হাতে দেয়া হয়েছে ওয়াকিটকি সেট। ইতোমধ্যে জনবল সংকট নিরসনের জন্য আউট সোর্সিং ও দৈনিক মজুরীর ভিত্তিতে ২২৯ জন চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগ দেয়া হয়। হাসপাতালে আগত রোগী ও রোগীর স্বজনদের বিভিন্ন বিষয়ে সচেতন করার লক্ষ্যে বহিঃ বিভাগে ও অন্তঃ বিভাগে বিভিন্ন ওয়ার্ডে সংযোজন করা হয়েছে আভ্যন্তরীন সাউন্ড সিস্টেম। ৬৪টি সিসি ক্যামেরার মাধ্যমে পুরো হাসপাতালের চিত্র পরিচালকের কক্ষ থেকে মনিটর করা হয়। চালু করা হয়েছে এইচডিইউ। স্থাপন করা হয়েছে নতুন ক্যাথ ল্যাব, এম.আর.আই ও সিটি স্ক্যান মেশিন। ডায়ালাইসিস ওয়ার্ডে যুক্ত হচ্ছে আরও ৬টি হেমোডায়ালাইসিস মেশিন। কার্ডিয়াক সার্জারী ওটি ও ইউনিটের কাজ চলমান। কার্ডিয়াক সার্জারী বিভাগ চালু হলে গরীব রোগীরা উপকৃত হবে। হাসপাতালে গিয়ে দেখা গেল বিভিন্ন ওয়ার্ড, ওটিসহ চিকিৎসকদের কক্ষের চলছে বড় ধরনের রক্ষণাবেক্ষণ কাজ।

এ বিষয়ে কথা হচ্ছিল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদারের সঙ্গে। তিনি দি নিউজ ডটকম-কে বলেন ঐতিহ্যবাহী মিটফোর্ড হাসপাতাল শুধু পুরাতন ঢাকা নয় মুন্সীগঞ্জ, চাঁদপুর, ফরিদপুর, শরিয়তপুর ও বরিশাল অঞ্চলের মানুষের জন্য ভরসাস্থল। তারা অনেক আশা প্রত্যাশা নিয়ে এ হাসপাতালে চিকিৎসার জন্য আসে। মন্ত্রণালয়ের দেয়া সীমিত বাজেটের সদ্ব্যবহারের মাধ্যমে তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি।

http://www.anandalokfoundation.com/