13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

একই মায়ের গর্ভে জন্ম নেওয়া ৪ নবজাতকের ৩ জনকে রিলিজ

admin
December 11, 2018 5:30 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল লিমিটেডে এক মায়ের গর্ভে জন্ম নেওয়া চার নবজাতকের তিন জন সুস্থ হওয়ায় রিলিজ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকালে তাদের হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয় বলে জানিয়েছেন ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটাল লিমিটেডের নিউন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিউটের (এনআইসিইউ) শিশুরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. রোজিনা আক্তার।
গত ৫ ডিসেম্বর দিবাগত রাত বারটা দিকে প্রসূতি মা রেখারকে অস্ত্রপ্রচার করে চার নবজাতক জন্মগ্রহণ করান ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের প্রসূতি ও মা বিভাগ।
হাসপাতালটির কস্টোমার কেয়ার জানায়, ৫ ডিসেম্বর বিকালে মুন্সীগঞ্জের ইমরান হোসেনের স্ত্রী রেখা হাসপাতালটির গাইনি বিভাগে ভর্তি হন। ওদিন দিবাগত রাত বারটার দিকে রেখাকে অস্ত্রপ্রচার করা হয়। এতে চার নবজাতকের জন্ম হয়। মিসেস রেখা  ৩১ সপ্তাহ ৫ দিনে এই নবজাতকের জন্ম দেন। ফলে এই চার নবজাতক অপূর্ণাঙ্গ শারীরিক গঠন নিয়ে জন্ম হয়। রেখার গর্ভে জন্ম নেয় একটি ছেল সন্তান ও তিনটি কন্যাসন্তান। ছেলে সন্তানের ভর ১৫০০ গ্রাম, অপর কন্যা নবজাতকের ভর যথাক্রমে ১২০০ গ্রাম, ১৫৪০ গ্রাম ও ১১০০ গ্রাম। এই নবজাতকরা মায়ের গর্ভে ওভুলেশন ইনডাসিং ড্রাগের মাধ্যমে জন্মেছে। তবে ছেলে নবজাতক লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সোমবার (১০ ডিসেম্বর) মারা যায়।
এই নবজাতকদের চিকিৎসায় নিয়োজিত ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিশুরোগ বিশেষজ্ঞ সহাকারী অধ্যাপক ডা. রোজিনা আক্তার বলেন, চার নবজাতক নির্ধারিত সময়ের আগেই ভূমিষ্ট হয়। প্রথম দিন থেকেই ছেলে নবজাতক আশঙ্কাজনক ছিল। আজ বাকী কন্যা তিন নবজাতকে রিলিজ দিচ্ছি।
সহাকারী অধ্যাপক ডা. রোজিনা আক্তার বলেন, মিসেস রেখা  ৩১ সপ্তাহ ৫ দিনে চার নবজাতকে অপরিণত অবস্থায় কৃত্রিমভাবে প্রসব করেন। যার ফলে এই চার নবজাতকের শারীরের অনেক অঙ্গই পরিপূর্ণ বা পরিণত হয় নি। যার ফলে সবাই ঝুঁকিতে ছিল। এই চার নবজাতকের কারোর ফুস ফুস পরিপূর্ণ হওয়ার সময় পায় নি।  তাই তাদের শ্বাস প্রশ্বাসের সমস্যা ছিল। এ চার নবজাতকের মধ্যে ছেলে নবজাতক এনআইসিইউতে লাইফ সাপোর্টে, ১ম কন্যা নবজাতক সিপ্যাপ বা মিনি লাইফ সাপোর্টে ছিল। তবে তার পায়খানার সাথে রক্ত ঝড়ছে। অপর দু নবজাতককে কৃত্রিমভাবে অক্সিজেন দেওয়া হয়। গত সোমবার প্রথম সন্তানটি মারা যায়।
চলতি বছর ২১ ও ২২ মে এই হাসপাতালে গাইনী বিভাগের যথাক্রমে অধ্যাপক ডা. কানিজ ফাতেমার অধীনে প্রসূতি মা সনিয়া আক্তারের গর্ভে চারটি ও অধ্যাপক ডা. রুমানা শেখের অধীনে সুইটি খাতুনের গর্ভে অপর তিন নবজাতক জন্ম গ্রহণ করেন।
একই হাসপাতালে গত জুলাই মাসে পুলিশ সদর দপ্তরের কল্যাণ ও ফোর্সের সদস্য গোলাম মোস্তফা ও তার স্ত্রী ছন্দার দম্পতির তিন জন নবাজতক (ট্রিপলেট ) জন্ম নেয়। হয়। ট্রিপলেট বেবিরা হলেন তোহা, জোহা ও তাহি।
জন্মের পরপরই তাদের ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হসপিটালের এনআইসিওতে শিশু রোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. রোজিনা আক্তারের অধীনে এনআইসিইউতে চিকিৎসা দেওয়া হয়। সুস্থ হয়ে তারা ময়মনসিংহ চলে যায়।
http://www.anandalokfoundation.com/