13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

নওগাঁ-৬ আসনে আওয়ামীলীগ ও বিএনপির হিসেব নিকাশ

admin
December 9, 2018 10:31 pm
Link Copied!

নওগাঁ জেলার ৬টি আসনগুলোর মধ্যে নওগাঁর আত্রাই ও রাণীনগর এই দুই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এই আসনে আওয়ামী লীগ ও বিএনপি মাঠ পর্যায়ে নিজেদের গ্রহণযোগ্যতা মজবুত করে তোলার জন্য সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেে ।

বিএনপি থেকে চূড়ান্তভাবে মনোনিত প্রার্থী চারদলীয় জোট সরকারের সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীর দীর্ঘ ১২বছর পর আবারো রাজনীতির মাঠে ফিরে এসেছেন। হঠাৎ রাজনীতিতে তার ফিরে আসা নিয়ে সৃষ্টি হয়েছে নতুন হিসাব-নিকাশের। দুই ভাই সমর্থিত গ্রুপের মধ্যে কোন মিল না হওয়ায় সেই দ্বন্দ দিন দিন চরমে পর্যয়ে পৌঁছেছে। তাই এ আসটিতে এখন বিএনপির ব্যাপক ভাবে কোন্দল মেটাতে হিমসিম খাচ্ছে স্থানীয় নেতারা। বর্তমানে এই আসটিতে এখন নৌকার অবস্থান অনেক ভালো। কিন্তু বিএনপির নিজ দলীয় দ্বন্দের কারণে ধানের শীষের অবস্থা খুবই নাজুক।

নওগাঁর আত্রাই ও রাণীনগর উপজেলা এক সময় সর্বহারা ও বহুল আলোচিত বাংলাভাইয়ের (জেএমবি) অধ্যষিত এলাকা হিসেবে পরিচিত ছিল। ১৯৯১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন বিএনপির নেতা গৃহায়ণ ও গণপূর্ত বিভাগের সাবেক  প্রতিমন্ত্রী আলমগীর কবীর। জোট সরকারের শেষের দিকে এই জনপদে আগমন ঘটে বহুল আলোচিত বাংলা ভাই নামক সন্ত্রাসী বাহিনীর। ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শেষের দিকে আলমগীর কবীর এলডিপিতে যোগ দেন। একই বছরে এলডিপি থেকে পদত্যাগ করেন। তখন এই আসনের ধানের শীষের হাল ধরেন তারই ছোট ভাই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বুলু। তিনি গত ২০০৮ সালে জাতীয় নির্বাচনে নৌকার কাছে পরাজিত হন। বিএনপির এই দুই নেতার মনোনয়ন দেওয়ার দাবিতে এখন আরো বেশি কোন্দল সৃষ্টি হয়েছে এই আসনের বিএনপির নেতা-কর্মীদের মাঝে ।

এতে দুই উপজেলার বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া, হতাশা, চরম ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। অপরদিকে গত ২২ নভেম্বরে নওগাঁ-৬ আসনের বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতারা আলমগীর কবীরকে অবাঞ্ছিত ঘোষণা করে।

রাণীনগর থানা বিএনপির স্থানীয় নেতাদের সাথে কথা বলে জানা গেছে, এই অঞ্চলের বিএনপির সঙ্কটময় সময়ের যারা রাজনীতি করেছে তাদের মূল্যয়ন করা হয় হচ্ছে না। যারা মনোনয়ন পাবে তাদের কেন মনোনয়ন দেওয়া হল? এরা তো অতীতের সময়ে বিএনপি নেতাদের মূল্যয়ন করেনি। এলাকার কোন মানুষের কোন উপকারে লাগেনি।

শুধু নিজের স্বার্থে রাজনীতি করে এলাকার মানুষের টাকা লুটপাট করেছে। এলাকায় শুধু সন্ত্রসী কার্যকলাপ ঘটিয়েছে। যাদের মনোনয়ন দেওয়া হয়েছে তারা মনোনয়নের যোগ্য নয়। এদর মনোনয়ন বাদ দেওয়া উচিত। স্থানীয় ব্যাক্তিদের সাথে কথা বলে জানা গেছে, বিএনপির হয়ে যারা মনোনয়ন পাচ্ছেন এরা অতীতের সময়ে এলাকায় বাংলা ভাইয়ের ও সর্বহারা দলের হয়ে একান্ত সহযোগী হিসেবে কাজ করেছে।

http://www.anandalokfoundation.com/