13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

সরকারি অবহেলার সুযোগে ভুমিদস্যুর কবলে দিনাজপুর রাজবাড়ী

admin
December 7, 2018 11:20 pm
Link Copied!

বাংলাদেশে যে কয়টি শক্তিশালী রাজবংশের উদ্ভব হয়েছিল দিনাজপুরের রাজবংশ ছিল তার মধ্যে অন্যতম।সুদীর্ঘ তিনশ’ বছর স্থায়ী এ রাজবংশে প্রায় ১১ জন রাজত্ব করেন। দিনাজপুর রাজাদের মধ্যে রাজা প্রাণনাথ এবং রাজা রামনাথ ছিলেন অত্যন্ত শক্তিমান।

রাজা প্রাণনাথের রাজত্বকালে সময়ই ঐতিহাসিক কান্তজীর মন্দির নির্মাণ শুরু করেন।এবং তার ছেলে রামনাথের রাজত্বকালে অনাবৃষ্টির কারনে প্রকট খরা দেখা দিলে তিনি জল কষ্ট লাঘবের জন্য বিশাল রামসাগর দীঘি খুঁড়ে স্মরণীয় হয়ে আছেন।
দিনাজপুরের রাজবংশের শেষ যুগের রাজা ছিলেন মহারাজা গিরিজানাথ। তিনি ছিলেন অন্যতম কিংবদন্তী। রাজবাড়িটি প্রধানত তিনটি মহল বা ব্লকে বিভক্ত আয়না মহল, রানী মহল ও ঠাকুরবাড়ী মহল। তা ছাড়া ফুলবাগ, হীরাবাগ, সব্জিবাগ, পিলখানা, দাতব্য চিকিৎসালয়, অতিথি ভবন, কর্মচারীদের আবাসিক এলাকা ও কয়েকটি বিরাট দিঘি,পদ্ম দীঘি, হরিসাগর, মাতাসাগর, সুখসাগর, আনন্দসাগর ও প্রাণসাগর নামের দীঘিগুলো মিলে বৃহত্তর রাজবাড়ির মোট আয়তন ১৬৬ একরে নির্মিত।
প্রথম রাজা শুকদেবের থেকে পর্যায়ক্রমে ১২ জন নৃপতি এ রাজ্য শাসন করেন। এ রাজশাসনের অবসান ঘটে ১৯৪৭ সালে দেশ বিভক্তির পর,রাজ পরিবারের শেষ নৃপতি ছিলেন মহারাজা গিরিজা নাথ স্বপরিবারে ভারত চলে যান। সর্বশেষ জমিদারি বিলুপ্তি আইন জারির পর রাজ সম্পত্তি সরকারি নিয়ন্ত্রণে চলে যায়। কিন্তুু সরকারের নজরদারির অভাবে ঐতিহ্যবাহী দিনাজপুর রাজবাড়ির ১৬৬ একর জমি ভুয়া দলিলমূলে বেহাত হতে চলেছে।এ রাজবাড়ী দীর্ঘ ৬৬ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এটিকে সরকারিভাবে সংরক্ষণের কোনো উদ্যোগ নেই। অথচ সংস্কার করলে এটি হতে পারে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র।
জানা যায়, ১৯৫৮ সালে স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের আমলে দিনাজপুর রাজবাড়ির যাবতীয় অস্থাবর সম্পত্তি, যেমন রাজ পরিবারের ব্যবহৃত গহনা, মন্দির, বিগ্রহের অলঙ্কার, রুপা, তামা, নানা তৈজস ও আসবাবপত্র, মোটরযান এবং রুপার তৈরি অস্ত্রশস্ত্রসহ সৌখিন সামগ্রী প্রকাশ্যে নিলামে বিক্রি করে দেওয়া হয়। এরপর থেকেই অরক্ষিত হয়ে পড়ে এ রাজবাড়ি। রক্ষণাবেক্ষণের অভাবেই রাজবাড়ির রঙমহলের দেয়াল ও মেঝে ব্যবহৃত বিদেশি টাইলস, দামি বার্মিজ সেগুন ও শাল কাঠের দরজা-জানালা, ছাদের সিলিংয়ের বর্গার কাঠ লুটে নেওয়ার পর থেকে রাজবাড়ি ধ্বংসের প্রক্রিয়া শুরু হয়।
পঞ্চাশের দশকে রাজবাড়ির নতুন রানীমহলে ইপিআর, পরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অফিস ও শেষে সমাজসেবা বিভাগের একটি শাখা অফিস খোলা হলেও এসব সংস্থা রাজবাড়ি সংরক্ষণে কোন উদ্যোগ নেয়নি। ষাটের দশকের শেষার্ধে মূল রাজবাড়ির পূর্বদিকের প্রবেশপথে অপরিকল্পিতভাবে সরকারি শিশু সদন নির্মাণ করা হয়।বর্তমানে সেখানে স্থানীয় প্রশাসন সরকারি উদ্যোগে আয়না মহলে গড়ে তুলেছে একটি ছোট্ট বৃদ্ধাশ্রম ও এতিমখানা। বর্তমানে রাজ দেবোত্তর এস্টেটের এখতিয়ারে রয়েছে শুধু কালিয়া কান্তজিউ মন্দির আর দুর্গা মন্দির চত্বর।
বাকিটা দৃশ্যত: পেশিশক্তির নিয়ন্ত্রণে। বর্তমানে মূল মহলগুলো বিধ্বস্ত হয়ে পড়েছে। আছে শুধু ধ্বংসাবশেষ। রাজবাড়ির অধিকাংশ অংশে বিরাজ করছে ভুতুড়ে পরিবেশ। দিনাজপুর রাজবাড়ী কে জবরদখল কারীদের হাত থেকে পুনঃউদ্ধারে কার্যকর পদক্ষেপ ও সংরক্ষণে ব্যবস্থা নিয়ে হেরিটেজর আওতাভুক্ত করার দাবি জানিয়েছেন জেলাবাসী।।
http://www.anandalokfoundation.com/