13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল বন্দরে শ্রমিক ধর্মঘটে পণ্য খালাস বন্ধ

admin
November 27, 2018 5:14 pm
Link Copied!

স্টাফ রিপোোর্টার বেনাপোল(যশোর): বকেয়া বেতন পরিশোধের দাবীতে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থল বন্দরে আমদানি পণ্য খালাস কার্যক্রম বন্ধ করে দিয়েছে ইকুভমেন্ট সেক্টরের শ্রমিকরা। এতে প্রয়োজনীয় শিল্পকারখানায় ব্যবহৃত সামগ্রী ও মেশিনারি পণ্য সরবরাহ বন্ধ হয়ে পড়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

সোমবার(২৬ নভেম্বর) সন্ধ্যায়  শ্রমিকরা কর্মবিরতী ডাক দিয়ে অনিদিষ্ট সময়ের জণ্য বন্দরে পণ্য খালাস বন্ধ করে দেয়। আমদানি পণ্য পরিবহনকারী ট্রান্সপোর্ট এজেন্সী মালিক আব্দুস ছামাদ   জানান, তাদের কয়েক গাড়ি মেশিনারী পণ্য জরুরী খালাস দরকার। কিন্তু ইকুভমেন্ট শ্রমিকরা ক্রেন ও ফরক্লিপে পণ্য উঠা,নামানোর কাজ বন্ধ রাখায় বিপাদে পড়েছেন। বন্দর ও ঠিকাদার প্রতিষ্ঠানের মধ্যে সমঝতার কোন লক্ষনও দেখা যাচ্ছেনা। এতে পণ্য খালাস অনিশ্চয়তার মধ্যে পড়েছে। বিষয়টি দ্রুত সমাধানের দাবী জানান তিনি।

বেনাপোল স্থল বন্দরের ঠিকাদার প্রতিষ্ঠান সিস লজিষ্টিক্যাল সিষ্টেম লিমিটেডের প্রতিনিধি সোহাগ হোসেন  বলেন, গত ৫ মাসের প্রায় দুই কোটি টাকা বন্দরের কাছে তাদের বকেয়া পাওনা রয়েছে। এতদিন তারা নিজেদের পকেট থেকে শ্রমিকদের পাওয়া টাকা মিটিয়েছেন। এখন পাওনা টাকা না পেলে আর তাদের পক্ষে শ্রমিকদের মজুরী দেওয়া সম্ভব হচ্ছেনা। এতে শ্রমিকরা কাজ বন্ধ রেখেছেন। বিষয়টি বন্দর কর্তৃপক্ষকে জানানো হলেও এখন পর্যন্ত কোন সুরাহ হয়নি। শ্রমিকরা বলছে পাওনা সব টাকা তাদেরকে পরিশোধ করা না পর্যন্ত তারা কাজ করবেন না।

বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) প্রদোষ কান্তি দাস জানান, তিনি বন্দরে যোগদানের বেশ আগে থেকেই টেন্ডার সংক্রান্ত ঝামেলা রয়েছে।  কাজ বন্ধ করে দিলে তো আর বিল আসবেনা।  বিষয়টি এখন আর তাদের হাতে নেই। টেন্ডারে দর,দাম নিয়ে হাইকোটে  যে মামলা রয়েছে তা নিষ্পতি না হওয়া পর্যন্ত ধর্য্য ধরতে হবে।

জানা যায়, বর্তমানে ভারতের সাথে বেনাপোল বন্দরে সপ্তাহে ৬ দিনে ২৪ ঘন্টা বাণিজ্যিক কার্যক্রম চলছে। এবন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৫শ ট্রাক পণ্য ভারত থেকে আমদানি হয়। আর বেনাপোল বন্দর থেকে দেশের অভ্যন্তরে খালাস হচ্ছে প্রায় ৭শ ট্রাক পণ্য। এসব পণ্যের মধ্যে অর্ধেক রয়েছে ভারী যন্ত্রাংশ। যা লোড ও আনলোড করতে ইকুভমেন্ট সেক্টরের শ্রমিকদের প্রয়োজন হয়।

http://www.anandalokfoundation.com/