13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পিইসি পরীক্ষা পরিদর্শন করলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার

admin
November 19, 2018 2:15 pm
Link Copied!

রাজিব শর্মা, চট্টগ্রাম ব্যুরোঃ চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা আজ ১৮ নভেম্বর রোববার সকাল পৌনে ১১টায় নগরীর কোতোয়ালী থানাধীন জামালখানস্থ ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র ও বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা-২০১৮ পরিদর্শন করেছেন। এ সময় সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জহির উদ্দিন চৌধুরী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব শাহেদা আক্তার উপস্থিত ছিলেন।
পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা বলেন, সারাদেশের ন্যায় চট্টগ্রামে অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের চেয়ে আরো ৩০ মিনিট সময় বেশি নির্ধারণ করা হয়। পরীক্ষার প্রথম দিন আজ ১৮ নভেম্বর রোববার ছিল ইংরেজি বিষয়ের পরীক্ষা। নগরী ও জেলার মোট ৩৪৯টি কেন্দ্রে এবার প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পিইসিতে এবার মোট ১ লাখ ৪৫ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী অংশ নেয়ার কথা থাকলেও পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ছিল ৪ হাজার ৫৫৩ জন।
গত বছর পিইসিতে পরীক্ষার্থী সংখ্যা ছিল মোট ১ লাখ ৫২ হাজার ৫৫২ জন। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় নগরী ও জেলায় ২৫ হাজার ৯৪৬ জন অংশ নেয়ার কথা থাকলেও প্রথম দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল ২ হাজার ১১১ জন শিক্ষার্থী। এ পরীক্ষায় গত বছর অংশ নিয়েছিল ২৫ হাজার ২৫ জন।
তিনি জানান, পরীক্ষা কেন্দ্র ঘুরে মনে হয়েছে হলের ভেতর যেন কেউ নেই। নগরীর বাইরে উপজেলার কেন্দ্রগুলোতেও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, থানা প্রাথমিক শিক্ষা অফিসার, সহকারী থানা প্রাথমিক শিক্ষা অফিসারসহ শিক্ষকেরা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার কাজে নিয়োজিত রয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে আন্তরিকভাবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি মন্ত্রণালয়ের নির্দেশনায় পরীক্ষার হলে স্মার্টফোনসহ সকল ধরনের মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। সকলের সহযোগিতা পেলে পিইসি ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা -২০১৮ সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে। আগামীকাল ১৯ নভেম্বর সোমবার পিইসি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

http://www.anandalokfoundation.com/