13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

আ’লীগ সরকারের ১০ বছরে সালথায় কৃষিতে সাফল্য

admin
November 17, 2018 1:55 pm
Link Copied!

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:  আওয়ামী লীগ সরকারের ১০ বছরে ফরিদপুরের সালথায় কৃষিতে ব্যাপক সাফল্য অর্জন করেছে। উপজেলা পর্যায়ে ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সরকারের উল্লেখযোগ্য সালথার বিভিন্ন সূচকে কৃষি উন্নয়ন করা হয়েছে। এতে উপকৃত হয়েছে উপজেলার হাজার হাজার কৃষক।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, সালথা উপজেলার মোট আয়তন ১৮৫.১১ বর্গ কিলোমিটার। কৃষকের চাষাবাদী জমির পরিমান ১৩ হাজার ৬শ’ ৭৫ হেক্টর। এখানে ৩০ হাজার ১শ’ ২২ টি কৃষি পরিবার রয়েছে। ২০০৮-৯ অর্থবছর থেকে সাল থেকে ২০১৭-১৮ অর্থ বছর পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আমলে সালথা উপজেলায় নতুন প্রযুক্তি হস্তান্তরের জন্য প্রকল্পের আওতায় বিভিন্ন ফসলের প্রদর্শণী প্লট স্থাপন (ধান, গম, পাট, মুসুরী, খেশারী, মাসকলাই, মুগ, সরিষা, পেঁয়াজ) করা হয়েছে ৯শ’ টি।

নতুন প্রযুক্তি হস্তান্তরের জন্য প্রকল্পের আওতায় চাষী প্রশিক্ষণ দেওয়া হয়েছে ২,৩৪২ জন চাষীকে। রাজস্ব অর্থায়নে বিভিন্ন ফসলের প্রদর্শণী প্লট স্থাপন করা হয়েছে ২৫২টি। ফসলের মাঠ দিবস পালন করা হয়েছে ১০৪টি। আইপিএম/আইএফএমসি কৃষক মাঠ স্কুল স্থাপন করা হয়েছে ৪৬ টি। বিনা মুল্যে বিভিন্ন প্রতিষ্ঠানে ৪২৬১ টি ফলদ ও ঔষধি চারা বিতরণ করা হয়। ভূর্র্তকির আওতায় কৃষকদের মাঝে ৫৭টি বিভিন্ন কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। ২২৬৭৮ জন কৃষককে বোরো ধানে ডিজেলে ভূর্তুকি এবং রিবন বেটিং এর জন্য নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়। প্রণোদনা কর্মসুচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ৪৪০ জন চাষীকে বিনামূল্যে বীজ,রাসায়নিক সার, সেচ সহায়তা এবং আগাছা দমন বাবদ নগদ অর্থ দেওয়া হয়েছে।

উদ্বুদ্ধকরণের মাধ্যমে ২লাখ ৮০ হাজার ৯০টি প্রচলিত ও অপ্রচলিত ফলদ, বনজ ও ঔষধি বৃক্ষ রোপন করা হয়েছে। উদ্বুদ্ধকরণের মাধ্যমে ৩৩৫০ জনকে প্রযুক্তি সম্প্রসারণ ভার্মি কম্পোষ্ট, খামারজাত সার ও সবুজ সার তৈরি, বারোমাসি সজিনার চারা রোপন, বসতবাড়ীর আঙ্গিনায় সবজি চাষের পরামর্শ দেওয়া হয়েছে। আইপিএম /আইএফএমসি ক্লাবে প্রকল্পের আওতায় বিনামুল্যে ১৩টি বিভিন্ন ইলেকট্রনিক্স ও কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়। উপজেলায় খাদ্য পরিস্থিতি উদ্বৃত্ত ২৪,৯৮৪ মেঃটন।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মাদ বিন ইয়ামিন বলেন, সরকার কৃষির উপর গুরুত্ব দেওয়ায় বিগত ১০ বছরে সালথা উপজেলায় কৃষিতে ব্যাপক উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে আরো উন্নতি হবে বলে আশা করছি।

উপজেলা নির্বাহী অফিসার মো. মাকছুদুল ইসলাম বলেন, কৃষি বান্ধব শিল্প স্থাপনে সালথা উপজেলা অগ্রনী ভূমিকা পালন করবে।

http://www.anandalokfoundation.com/