13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

গ্রাম ছাড়ছে পাটকেলঘাটাসহ প্রত্যন্ত অঞ্চলের মানুষ

admin
November 12, 2018 7:27 pm
Link Copied!

এস.এম মফিদুল ইসলাম, পাটকেলঘাটা ॥ শীতের শুরতে অর্থ্যাৎ পৌষ মাস আসলেই গ্রাম বাংলাম অসহায় দরিদ্র গোছের মানুষগুলো কাজের সন্ধানে বেরিয়ে পড়ে। কিন্তু প্রতিবার সে লোকগুলোর সংখ্যা সীমিত থাকলেও এবার তা ব্যতিক্রম।

কারণ হিসেবে জানা যায়, কাজের সন্ধানে গ্রামের নারী- পুরুষ মিলে দুর-দুরান্তে ইট ভাটায় পাড়ি জমাতে শুরু করে। পৌষ – বৈশাখ পর্যন্ত প্রায় ৬ মাস ভাটায় শ্রমের বিনিময়ে কিছু অর্থ সঞ্চয় করে। কিন্তু এবার পাটকেলঘাটা থানা এলাকার লোকের সংখ্যা অনুসন্ধানে বেশি বলে জানা যায়।

নাম প্রকাশ না করার শর্তে অনেকের বক্তব্য আমাদের দেশে যে হারে হিংসার রাজনীতি বেড়ে গেছে তাতে ইট ভাটায় একমাত্র নিরাপদ স্থান। এক প্রশ্নের জবাবে জানা যায়, কোনো দলদারী সহ মাথায় মামলার বোঝা না থাকলেও দু’একজন শত্রুপক্ষ জামায়াত- বিএনপি, নাশকতাকারী বানিয়ে থানা পুলিশের সাথে লিয়াজো করে ধরিয়ে দিচ্ছে।

এ কারণে গ্রাম ছাড়া লোকের সংখ্যা তুলনা মুলক বেশী। আবার জানা যায়, ইট ভাটার সরদারগণ গ্রামের অসহায় লোককে হামলা মামলার পুজি করে আগাম দাদন মারফত ভাটায় উঠিয়ে দিচ্ছে।

এদিকে ইট ভাটায় কাজ করে ভাগ্যের চাকা পরিবর্তন করেছেন এমন লোকের সংখ্যা নেহায়েৎ কম নয়। রাঢ়ীপাড়া গ্রামের আঃ আলীম (২৫), নোয়াকাটি গ্রামের আলাউদ্দিনের (৪০) মত অনেকে শ্রমের বিনিময়ে ধনাঢ্য বনে গেছেন। গৌরীপুর গ্রামের এ বি ব্রিকসের ভাটা মালিক শিক্ষক ইফতেখার আলম বলেন, ভাটা শুধুমাত্র নিজেদের স্বাবলম্বী করে না, এতে দেশের হাজার হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব নিরসন করে।

http://www.anandalokfoundation.com/