১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:২৪
সর্বশেষ খবর
বদরুদ্দোজা চৌধুরী

নির্বাচন এক সপ্তাহ পেছানোর দাবি যুক্তফ্রন্টের

একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক সপ্তাহ পেছানোর দাবি জানিয়েছে সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট।

বৃহস্পতিবার বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান বি চৌধুরী এক বিবৃতিতে এ দাবি জানান। বিবৃতিতে সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর নির্ধারণের দাবি জানানো হয়েছে। একই সঙ্গে মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ ১৯ নভেম্বরের পরিবর্তে ২৬ নভেম্বর, যাচাই-বাছাই ২২ নভেম্বরের পরিবর্তে ২৯ নভেম্বর ও প্রত্যাহার ২৯ নভেম্বরের পরিবর্তে ৬ ডিসেম্বর করারও আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দেশে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সৎ ও সুশীল প্রার্থীদের মনোনয়ন দেয়ার জন্যে আমরা মনে করি- মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ একসপ্তাহ পিছিয়ে ১৯ নভেম্বরের পরিবর্তে ২৬ নভেম্বর করা হোক। আজ বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই  ২২ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ নভেম্বর।

নির্বাচন কমিশনার বলেন, সংলাপের মাধ্যমে পর্যবেক্ষক, ৪০টি রাজনৈতিক দল, সাংবাদিক ও সুশীল সমাজের নেতাদের সঙ্গে আলোচনা করা হয়েছে। সংলাপে তাদের সুপারিশগুলো নিয়ে তা বাস্তবায়ন করা হয়েছে। তিনি বলেন, ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। ৭৫টি রাজনৈতিক আবেদন নিষ্পত্তি করা হয়েছে। নির্বাচনের সামগ্রিক কাজ শেষ হয়েছে। নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। রাষ্ট্রপতিকে অবগত করা হয়েছে। নির্বাচনের জন্য ৭ লাখ কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া চলছে। নির্বাচনে দায়িত্ব পালনে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অসামরিক প্রশাসনকে যথা-প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সশস্ত্র বাহিনী  মোতায়েন থাকবে। পর্যবেক্ষকগণ নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী পর্যবেক্ষণ করবেন। নির্বাচন কমিশন সার্বিক নির্বাচনের মনিটরিং করবে। তিনি আরও বলেন, প্রত্যেক দলকে একে অপরের সাথে সহনশীল আচরণ করতে হবে। প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন করা উচিত। প্রতিদ্বন্দ্বিতা যেন প্রতিহিংসায় রূপ না নেই সে দিকে নজর রাখতে হবে।

সিইসি বলেন, ভোটারও নির্বাচনী কর্মকর্তাদের নিরাপত্তা দিতে আইন শৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরও বলেন, স্বল্প পরিসরে শহরের বিভিন্নস্থানে ইভিএম প্রক্রিয়া ভোটগ্রহণ করা হবে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.