13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

প্রমাণ ছাড়া প্রশ্ন ফাঁসের খবর প্রচার করবেন না: শিক্ষামন্ত্রী

admin
November 1, 2018 2:11 pm
Link Copied!

প্রশ্নপত্র ফাঁসের সুনির্দিষ্ট প্রমাণ না থাকলে তা নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচার না করতে অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, এতে জনমনে আতঙ্ক তৈরি হয়। এই ধরণের খবর প্রচারে আন্তর্জাতিকভাবে আমাদের মান ক্ষুণ্ণ হয়।

বৃহস্পতিবার মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে যারা ভুয়া প্রশ্নপত্র ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে তাদেরকে মনিটরিং করা হচ্ছে। দ্রুত তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, পাবলিক পরীক্ষায় সকল অপকর্ম ঠেকাতে পাঁচ মন্ত্রণালয় কাজ করছে। চার স্তরের নিরাপত্তাবাহিনী নিয়োজিত রয়েছে। ফলে এবার প্রশ্নপত্র ফাঁসের কেউ সুযোগ পাবে না।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা কোনও প্রকার প্রশ্নফাঁস ছাড়াই সারাদেশে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, প্রশ্নফাঁসের ঠেকাতে আমাদের যে কোনও ধরনের আইনি পদক্ষেপ নিয়েছি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ জন ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

http://www.anandalokfoundation.com/