13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ছাতকে পেপার মিলের জলাশয় নিয়ে সৃষ্ট জটিলতার অবসান

admin
October 28, 2018 11:37 pm
Link Copied!

ছাতক সংবাদদাতাঃ ছাতকের নিটল নিলয় পেপার মিল মালিকানাধিন একটি জলাশয় নিয়ে স্থানীয় এক ব্যক্তির সাথে সৃষ্ট জটিলতার অবসান ঘটেছে। সুনামগঞ্জ ও ছাতকের ভুমি অফিসের সরকারী সার্ভেয়ার সার্ভের মাধ্যমে এ জটিলতার অবসান ঘটেছে বলে নিটল নিলয় পেপার মিলের পরিচালক আমিনুল ইসলাম জানিয়েছেন। জলাশয়টি নিটল নিলয় পেপার মিলের নিজস্ব ভুমি হিসেব চিহ্নিত করেন সার্ভেয়াররা।

জানা যায়, সরকারীভাবে ভুমি অধিগ্রহনের মাধ্যমে শহরের বাশখলা ও কুমনা এলাকা ঘেষে স্থাপিত হয়েছিল বিসিআইসি নিয়ন্ত্রনাধীন সিলেট পল্প এন্ড পেপারমিল। প্রতিষ্ঠার পর থেকে মিলের বর্জ্যসহ পানি নিস্কাশেনের জন্য এ জলাশয়টি ব্যবহার করতো মিল কর্তৃপক্ষ। পরে বর্জ্যযুক্ত পানি রিফাইনের মাধ্যমে মিল সংলগ্ন খাল দিয়ে সুরমা নদীতে ছেড়ে দেয়া হতো। স্বাধীনতার পর থেকে নিয়মিত-অনিয়মিত দীর্ঘ পথ চলার পর বিগত জোট সরকারের আমলে লোকসানি প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতে নিটল নিলয় গ্রুপের কাছে বিক্রি করে দেয়া হয় মিলটি। এরপর থেকে দীর্ঘদিন বন্ধ অবস্থায় পড়ে থাকে সিলট পাল্প এন্ড পেপার মিল নামক এ প্রতিষ্ঠান। ৭-৮ বছর আগে মিলটিকে সচল করে এবং নতুন মেশিন সংযোজনের মাধ্যমে এখানে কার্টিজ পেপারসহ মিলের পরিত্যক্ত ভুমি বিভিন্ন কাজে ব্যবহার করতে শুরু করে মিল কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, কয়েক বছর আগে মাছ চাষের জন্য পরিত্যক্ত এ জলাশয়টি মৌখিকভাবে লিজ নেন বাশখলা গ্রামের উকিল আলী নামের এক ব্যক্তি। টানা কয়েক বছর এ জলাশয়ে মাছ চাষও করেছেন তিনি। সম্প্রতি মিলের উন্নয়ন প্রক্রিয়ার অংশ হিসেবে ওই জলাশয়ে মাটি ভরাটের সিদ্ধান্ত নিয়ে মিল কর্তৃপক্ষ জলাশয় থেকে মাছ উঠিয়ে নেয়ার জন্য বলেন উকিল আলীকে। মাছ উঠানোর পর ২৬ আগষ্ট জলাশয়টিতে মাটি ভরাট কাজ শুরু করার সময় ওই ভুমি ক্রয় সূত্রে মালিকানা দাবী করেন উকিল আলী। এক পর্যায়ে আদালতের মাধ্যমে তিনি ওই জলাশয়ে মাটি ভরাট কাজে নিষেধাজ্ঞা জারী করান।

পরবর্তীতে এ জলাশয়ের মালিকানার জটিলতা নিস্পত্তি করতে এক আদেশের প্রেক্ষিতে সুনামগঞ্জ জেলা প্রশসকের কার্যালয়ের সার্ভেয়ার আজমল হোসেন ও ছাতক ভুমি অফিসের সার্ভেয়ার আনোয়ার হোসেন সরজমিনে ভুমির পরিমাপ করে ভুমির মালিকানা নির্ধারন করে দেন। এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে উভয় সার্ভেয়ার স্বাক্ষরিত একটি প্রতিবেদন গত ২২ অক্টোবর ভুমি অধিগ্রহন কর্মকর্তা বরাবরে প্রেরন করা হয়। প্রতিবেদনে উল্লে¬খ করা হয় সরজমিনে পরিমাপ করার সময় মিলের উপ ব্যবস্থাপক আমিরুল ইসলাম, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ধন মিয়াসহ গন্যমান্য ব্যক্তি-বর্গ উপস্থিত থাকলেও ওই ভুমির মালিকানা দাবী করা উকিল আলী উপস্থিত হননি।

পরিমাপে উকিল আলীর দাবীকৃত কুমনা মৌজার ৪৩৯ দাগের ভুমি বাশখালা গ্রামের কবরস্থান ও চলাচলের রাস্তা। পক্ষান্তরে নিটল নিলয় পেপার মিল মালিকানাধিন এ জলাশয়টি হল পূর্ব কামারগাঁও মৌজার অন্য একটি দাগের ভুমি। পরিমাপে মিলের অধিগ্রহনকৃত ভুমির কিছু অংশে উকিল আলীর বসতঘর ও রাস্তা নির্মান করে দখলে রেখেছেন বলে প্রতিবেদনে উল্লে¬খ করা হয়। পরিমাপ শেষে সীমানা পিলার স্থাপনে উকিল আলী ও তার লোকজন বাধা প্রদান করলে তা সম্ভব হয়নি বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।
নিটল নিলয় পেপার মিলের পরিচালক আমিনুল ইসলাম জানান, সরকারীভাবে সার্ভে হওয়ার পর দেখা যায় মিলের ভুমি দখল করে উকিল আলী বসতঘর ও রাস্তা নির্মাণ করেছেন। বাশখলা এলাকার বাসিন্দা উকিল আলীর দাবীকৃত ভুমি কুমনা মৌজার অধীনে। আর মিলের এ ভুমি পূর্ব কামারগাঁও মৌজার অন্তর্গত। যেখানে মাটি ভরাট হচ্ছে এ ভুমির প্রকৃত মালিক নিটল-নিলয় গ্রুপ। সার্ভের মাধ্যমে বিষয়টির নিস্পত্তি ঘটেছে। কিন্তু মিলের এ ভুমি দখলে নিতে এখনো ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন উকিল আলী।

এ ব্যাপারে বাশখালা এলাকার বাসিন্দা ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ধন মিয়া জানান, উকিল আলীর দাবীকৃত ভুমি কুমনা মৌজার ৪৩৯ দাগের কবরস্থান। আর পুকুরটি (মৎস্য খামার) হল কামারগাঁও মৌজার অধিনে। এ ভুমির প্রকৃত মালিক নিটল নিলয় মিল কর্তৃপক্ষ।

http://www.anandalokfoundation.com/