13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ছাতকে খাদ্য উৎপাদনে ব্যাপক সাফল্য চাষ বেড়েছে ধান ও রবি-শষ্যের

admin
October 28, 2018 11:32 pm
Link Copied!

ছাতক সংবাদদাতাঃ ছাতকে অনাবাদি জমি চাষের মাধ্যমে কৃষিতে বিপ্লব ঘটানো হয়েছে। এখানে নতুন প্রযুক্তি ব্যবহার ও অনাবাদি জমি চাষের আওতায় নিয়ে আসার ফলে কৃষিতে দিন-দিন উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী ছাতকে স্বাধীনতার পর থেকে এ বছর খাদ্যে স্বয়ংসম্পূর্ন হয়ে চাহিদার ১২ মে.টন খাদ্য উদ্বৃত রেখে নতুন রেকর্ড সৃষ্টি করা হয়েছে। ২০১৬ সালে এ উপজেলায় আউশের আওতায় জমির পরিমান ছিল ৩শ’ হেক্টর ।
বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১২শ’ হেক্টরে। গত ১০ বছরে এখানে ধানের উৎপাদন ১শ’২৮ভাগ, গমের উৎপাদন ৫শ’১৮ভাগ, গোল আলুর উৎপাদন ১শ’৪৯ভাগ, সরিষার উৎপাদন ২শ’৬০ভাগ ও গ্রীষ্মকালীন সবজির উৎপাদন ২শ’ ভাগ বৃদ্ধি পেয়েছে। ছাতক উপজেলায় উৎপাদন বৃদ্ধির লক্ষে কৃষি বিভাগ নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এখানে কৃষি বিভাগের প্রদর্শনী, সরকারী সার ও বীজ বিতরন, কৃষকদের প্রশিক্ষণসহ নতুন প্রযুক্তির ব্যবহার অব্যাহত রাখায় এ সাফল্য অর্জিত হয়েছে।
এ অঞ্চলে আগে সরিষার আবাদ তেমন ছিল না। বর্তমানে উপজেলার ইসলামপুর, নোয়ারাই, দোলারবাজার ও ভাতগাঁও ইউনিয়নে প্রচুর পরিমান সরিষার আবাদ হচ্ছে। নোয়ারাই ইউনিয়নের মানিকপুরসহ এলাকায় লিচু চাষের পাশা-পাশি শীতকালীন শাক-সবজিরও আবাদ বৃদ্ধি পেয়েছে। কৃষি বিভাগের পরামর্শে ছাতকে উচ্চ ফলনশীল ব্রি-২৯, ব্রি-৫৮, ব্রি-৭২, ব্রি-৬২, ব্রি-৭৪, বিনা-৭, বিনা-১০, বিনা-১৪ ধানের আবাদ করে চাষিরা লাভবান হচ্ছেন। সুনামগঞ্জে নন-ইউরিয়া সারের ব্যবহার কম ছিল। বর্তমানে কৃষকরা ইউরিয়া সারের পাশাপাশি নন-ইউরিয়া সার জমিতে ব্যবহার করছেন।
দোলারবাজার ইউনিয়নের কৃষক আবু হানিফা জানান, তিনি ভুট্টার তিনটি প্রদর্শনী করে লাভবান হয়েছেন। এতে ভুট্টা চাষেও কৃষকরা আগ্রহী হয়ে উঠেছেন। সরকারি সহায়তা পেলে এখানে ভুট্টা চাষও বৃদ্ধি পাবে।উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল হামিদ জানান, সিলেট অঞ্চলে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় উপজেলার কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা, ধানের নতুন জাতের প্রচলন ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এখানে খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কেএম বদরুল হক জানান, সরকারি বিভিন্ন প্রকল্পের আওতায় কৃষকদের সহায়তা, কৃষির আধুনিক কলা-কৌশলসহ প্রশিক্ষণ এবং অনাবাদি জমি চাষের আওতায় নিয়ে আসায় এখানে খাদ্য ও রবি-শষ্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সরকারের যোগপোযোগি সিদ্ধান্তের ফলে ৭০ভাগ ভুর্তুকিতে ট্রাক্টর, ফসল কাটা, ধান মাড়াই, চারা রোপনসহ কৃষি যন্ত্রপাতি কৃষকদের মধ্যে বিক্রি করা হচ্ছে। এতে কমসংখ্যক শ্রমিকের মাধ্যমে চাষিদের দ্রুত ফসল লাগানো, মাড়াই ও ধান কাটা সম্ভব হচ্ছে।
http://www.anandalokfoundation.com/