১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১০:৩০
সর্বশেষ খবর
শিশুর অপুষ্টি বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে শিশুর অপুষ্টি বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজে শিশুর অপুষ্টি বিষয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪, অক্টোবর, ২০১৮) সকাল নয়টায় ক্যাম্পাসের লেকচার গ্যালারি-১ এ সেমিনার আয়োজন কলেজটির শিশুরোগ বিভাগ।

সেমিনারে বক্তারা, বাংলাদেশ ও পার্শ্ববর্তী দেশগুলোর শিশুরা কী ধরণের অপুষ্টিতে আক্রান্ত হয় এবং তার প্রতিরোধ  এবং প্রতিকার নিয়ে আলোচনা করেন।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের শিশুরোগ বিভাগের প্রধান অধ্যাপক লায়লা ইয়াসমিন সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. শ্যামল দেবনাথ ও ডা. শায়ফা লুবনা মিলি।

তাদের প্রবন্ধে শিশুর অপুষ্টিতে আক্রান্ত হবার তিনটি স্তর সেভিয়ার, মিল্ট ও একুউট অপুষ্টির কথা জানান। সেগুলোর বিভিন্ন চিকিৎসা পদ্ধতি নিয়েও আলোচনা করেন।

সেমিনারে এক প্রশ্নের জবাবে ডা. লায়লা ইয়াসমীন বলেন, শিশুরা অপুষ্টিতে আক্রান্ত হলেই সর্বোচ্চ মাত্রা পুষ্টি সরবরাহ করা ঠিক নয়। আমাদের শিশু যতখানি অপুষ্টিতে আক্রান্ত হবে ঠিক ততটুকু সহনীয় মাত্রায় পুষ্টি প্রয়োগ করতে হবে। বেশি পুষ্টি প্রয়োগ করলে তা অপুষ্টিতে আক্রান্ত শিশুর দেহ গ্রহণ করতে পারে না। ফলে বেশী পুষ্টি দেওয়ার ফলে শিশুর মৃত্যু হতে পারে।

এক প্রশ্নের জবাবে ডা. শায়ফা লুবনা মিলি বলেন, শিশুরা যে ধরণের পুষ্টির অভাবে পড়ে তা দুটি উপায়ে পূরণ করা যায়। অধিকাংশ ক্ষেত্রে বাংলাদেশ প্রেক্ষাপটে সরকারই শিশুদের মাঝে বিনামূল্যে পুষ্টি সরবরাহ করে থাকে। যদি কোন কারণে তা সরবরাহ বন্ধ হয় বা না পাওয়া যায় তবে চিকিৎসকরা তৈরি করে দিতে পারেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. ফারুকুল ইসলাম বলেন, আমাদের সরকার শিশু মৃত্যুর হার প্রায় শূণ্যের কোঠায় নিয়ে এসেছে । তবে পুষ্টি বিষয়ে জ্ঞানের অভাবে কিছু কিছু অঞ্চলে তা সম্ভব হয় নি। আমরা এমডিজি বা মিলিনিয়াম ডেভলপমেন্ট গোল অর্জন যথা সময়ে করতে পেরেছি। আশা করি এসডিজিও ঠিক সময়ে অর্জন হবে।

সেমিনারে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. মঞ্জুরুল কাদের, অধ্যাপক ডা. মেহতাব উল ওদুদ খান, সহয়োগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার দেবনাথ, শিশুরোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. রোজিনা আক্তারসহ প্রায় শতাধিক চিকিৎসক উপস্থিত ছিলেন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.