13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

পত্নীতলায় প্রাণি সম্পদ দপ্তরে জনবল সংকটে সেবা ব্যাহত, ১১টি পদের স্থলে কর্মরত ৩

admin
October 22, 2018 9:56 pm
Link Copied!

মো. আবু সাঈদ, পতœীতলা (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর পতœীতলা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর দীর্ঘ দিন যাবৎ জনবল সংকটে রয়েছে। এতে উপজেলার ব্যাপক সংখ্যক কৃষক পরিবারের গরু, মহিষ, ভেড়া, ছাগল, হাঁস, মুরগী ও কবুতর সহ অন্যান্য গৃহপালিত প্রাণি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। ১১টি পদের দপ্তরটির চিকিৎসা সেবা চলছে মাত্র ১ জন কর্মকর্তা ২ জন কর্মচারী দিয়ে এতে প্রাণিসম্পদ দপ্তরের চিকিৎসা সেবা ভেঙ্গে পড়েছে।

উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভার গাভীর তালিকাভূক্ত খামার ৪০টি, ছাগলের খামার ৩৫টি, ভেড়ার খামার ৪৫টি, ব্রয়লারের খামার ৭৭টি, লেয়ারের খামার ৬টি, হাঁসের খামার ১৯টি, ব্রিডারের খামার ৪টি, কবুতরের খামার ২টি, কোয়েল পাখির খামার ১টি ও হ্যাচারী রয়েছে ৮টি। মোট গরু রয়েছে ১ লাখ ৩৭ হাজার ৫’শ ২০টি, মহিষ ৮’শ ৫০টি, ছাগল ৭৯ হাজার ৩’শ টি, শুকর ৩’শ ৯০টি, ঘোড়া ১০টি, কুকুর ২ হাজার ৯’শ ৭০টি, মুুরগী ১০ লাখ ৬৬ হাজার ১’শ ১০টি, হাঁস ২ লাখ ৫৬ হাজার ৪০টি, কবুতর ৩০ হাজার ২’শ ৫০টি। এসব গবাদিপশু ও হাঁস-মুরগিসহ গৃহপালিত প্রাণিদের চিকিৎসা সেবা ও খামারিদের পরামর্শ দিয়ে থাকেন এই দপ্তরটি। কিন্তু জনবল সংকট এর কারণে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে পশু ও হাঁস-মুরগী সহ বিভিন্ন গৃহপালিত প্রাণি। সরকার প্রাণিসম্পদ দপ্তরের মাধ্যমে কৃষকদের গবাদি পশুর চিকিৎসা ও খামারিদের পরামর্শ প্রদান ওষধ বিতরণ সহ সার্বিক সহযোগীতা করে আসছেন। পতœীতলা প্রাণি সম্পদ দপ্তরের মধ্যে ১১টি পদের মধ্যে ৮টি পদই শূণ্য রয়েছে। ১ জন সার্জন, ১ জন কম্পাউন্ডার ও ১ জন ভিএফএ দিয়েই চলছে এই দপ্তরের কার্যক্রম। শূণ্য পদ গুলো হলো উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, প্রাণি সম্পদ সহকারী, ভিএফএ ১ জন, এআই, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, ড্রেসার, অফিস সহায়ক ২ জন।

পতœীতলা উপজেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ও ভেটেরিনারী সার্জন ডা. ফয়সাল তালুকদার যুগান্তরকে বলেন, প্রাণিসম্পদ দপ্তরে ৮টি পদ শূণ্য থাকায় আমাকে একা প্রাণিসম্পদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। বাকি দুজন কর্মচারী শারীরিক অসুস্থতার কারণে ঠিকমত দায়িত্ব পালন করতে পারেন না। বেশির ভাগ সময়ে আমাকেই অফিস খুলতে হয়। উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার আবেদন করেই কোন লাভ হয়নি।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. উত্তম কুমার যুগান্তরকে বলেন, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে রয়েছে। কিছুদিনের মধ্যেই শূণ্য পদ গুলো পূরণ হতে পারে।

http://www.anandalokfoundation.com/