13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দরপতনের একদিন পরেই ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

admin
October 16, 2018 4:48 pm
Link Copied!

বড় ধরনের দরপতনের একদিন পর ঘুরে দাঁড়ালো দেশের পুঁজিবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটির মূল্য সূচক আজ বেড়েছে। তবে ডিএসইতে গতদিনের চেয়ে লেনদেনের পরিমাণ সামান্য কমেছে। অবশ্য সিএসইতে মূল্য সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মূল্যসূচক বাড়লেও এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, তার থেকে বেশি কমেছে। আজ ঢাকার বাজারটিতে লেনদেনে অংশ নেয় ৩৩৮টি কোম্পানি। এর মধ্যে ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। তবে  দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫২টি। আর ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এর আগের দিন এই পরিসংখ্যান ছিল- দাম বাড়ার তালিকায় ৭৫টি,  কমার তালিকায় ২২৭টি ও অপরিবর্তিত ৩৭টি।

আজ বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯৯ পয়েন্টে দাঁড়ায়। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৩ পয়েন্টে অবস্থান করছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৯২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। এর আগের দিন যা ছিল ৪৯৩ কোটি ৯৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১ কোটি ৪১ লাখ টাকা। টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়া কোম্পানি লিমিটেড- কেপিসিএল এর শেয়ার।

কোম্পানিটির ৩৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সামিট পাওয়ারের ২৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। লেনদেনে এরপর রয়েছে অ্যাকটিভ ফাইন, ভিএফএস থ্রেড ডাইং, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সিলভা ফার্মাসিউটিক্যালস, বিবিএস কেবলস, ইনটেক ইন্ডাস্ট্রিজ এবং সিমটেক্স ইন্ডাস্ট্রিজ। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ২৩ পয়েন্ট কমে ১০ হাজার ৬৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬১ লাখ টাকা।

http://www.anandalokfoundation.com/