13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

২১শে আগষ্ট গেনেড হামলা মামলার রায়। আদালতে বিচারক

admin
October 10, 2018 11:46 am
Link Copied!

পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠের বিশেষ ট্রাইব্যুনালে উপস্থিত হয়েছেন বিচারক শাহেদ নূর উদ্দিন। পুলিশি পাহারায় আজ (বুধবার) সকাল ১০টা ২০ মিনিটের দিকে তিনি আদালত চত্বরে উপস্থিত হন। তার আগে সেখানে উপস্থিত হন রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীরা। সকাল সাড়ে ৮টার দিকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামিদের বিশেষ নিরাপত্তায় আলিয়া মাদরাসা মাঠে নেয়া হয়।

সকাল ৮টার দিকে সরেজমিনে শাহবাগ, ঢাবির টিএসসি, বকশিবাজার, চাঁনখারপুল, বঙ্গবাজার, চকবাজার, বেগমবাজার, উর্দু রোড ও লালবাগ ঘুরে দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যরা রাস্তার মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন। ব্যারিকেড বসিয়ে যান ও মানুষ চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে সকাল সাড়ে ৯টা পর্যন্ত কাউকে আদালতে প্রবেশ করতে দেয়া হয়নি।

নিরাপত্তার ব্যাপারে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, জনগণের জানমাল ও নিরাপত্তা বিধানে যা যা দরকার তাই করা হবে। কেউ কোনও ধরনের নৈরাজ্য সৃষ্টি করলে তা বরদাস্ত করা হবে না। কাউকে বিন্দু পরিমাণ ছাড় দেয়া হবে না। নাজিমউদ্দিন রোডে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা নাসির আহমেদ খান জানান, সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। বিভিন্ন বাহিনীর সমন্বয়ে বিশেষ ট্রাইব্যুনাল এলাকার কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। ২০০৪ সালে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হলেও ভাগ্যক্রমে তিনি বেঁচে যান। তবে প্রাণ হারায় দলের ২৪ জন নেতাকর্মী। নজীরবিহীন এ গ্রেনেড হামলার ঘটনায় আনা পৃথক মামলার যুক্তিতর্ক শেষ হয় গত ১৮ সেপ্টেম্বর।

যুক্তিতর্ক শেষে রাষ্ট্রপক্ষ সব আসামির সর্বোচ্চ শাস্তি এবং আসামিপক্ষ সব আসামির বেকসুর খালাস দাবি করেন। সেদিনই এই মামলার রায় ঘোষণার জন্য আজকের (১০ অক্টোবর) তারিখ ঠিক করেন ট্রাইব্যুনাল। মামলাটি প্রমাণে রাষ্ট্রপক্ষ ৫১১ জনের মধ্যে ২২৫ জন সাক্ষীকে আদালতে হাজির করেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার মোট আসামি ছিলেন ৫২ জন।

এই মামলার বিচার চলাকালে আসামি জামায়াতে ইসলামী নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের মানবতা বিরোধী অপরাধের মামলায় এবং হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুলের ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় তাদের এই মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। সে হিসেবে বর্তমানে মামলা দুটিতে আসামির সংখ্যা ৪৯ জন।

http://www.anandalokfoundation.com/