13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

বাগেরহাটে শরণখোলায় ৯ দফা দাবিতে জেলেদের মানববন্ধন

admin
October 8, 2018 8:33 pm
Link Copied!

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট:বাগেরহাটের শরণখোলায় ৯ দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে ফিশিং ট্রলার মালিক সমিতি ও জেলেরা। সোমবার (৮ অক্টোবর) বেলা ১২টায় শরণখোলা উপজেলার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পরে রাজৈর মৎস্য অবতরন কেন্দ্রে এক সমাবেশের মাধ্যমে নিজেদের ৯ দফা দাবি সরকারের কাছে তুলে ধরেণ জেলেরা।

জেলেদের দাবি গুলো হচ্ছে, সমুদ্রগামী জেলেদের নিরাপত্তা প্রদান, জলদস্যু, বনদস্যু ও ভারতীয় জেলেদের আগ্রসন বন্ধ করা, মুক্তিপন ছাড়া ব্যবসা নিশ্চিত করা, র্যা ব, কোস্টগার্ড, নৌ-বাহিনী, নৌ-পুলিশ ও বনবিভাগসহ সকল প্রশাসনের পূর্ণ সহযোগিতা, গভীর সমুদ্রে মৎস্য আহরণের জন্য জেলেদের জিপিএস, ওয়ারলেস সেট ও ওয়াকিটকি প্রদান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বে সমুদ্রে মোবাইলের শক্তিশালী নেটওয়ার্ক দিতে হবে, ট্রলিং ও ভারতীয় জেলেদের আগ্রসন বন্ধ করতে হবে, জেলেদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং সমুদ্রে মৎস্য আহরণের জন্য লাইফ জ্যাকেট, বয়া ও কম্পাস প্রদান করতে হবে।
জেলে ও ট্রলার মালিক সমিতির আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে সহ্রসাধিক জেলে ও তাদের পরিবারের সদস্যরা অংশগ্রহন করে।

শরণখোলা মৎস্য ট্রলার মালিক সমিতির সভাপতি মোঃ আবুল হোসেনের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস।বক্তব্য দেন, শরণখোলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিনয় কৃষ্ণ রায়, শরনখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ কুমার সরকার, আওয়ামী লীগ নেতা ও মৎস্য ব্যবসায়ী এম সাইফুল ইসলাম খোকন, মৎস্য ট্রলার মালিক সমিতির যুগ্ণ সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম কালাম, রায়েন্দা ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান মিলনসহ আরও অনেকে।

বক্তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগ ও দস্যুদের তান্ডবসহ নানা ধরণের সমস্যা মোকাবেলা করে জীবনের ঝূকি নিয়ে জেলেরা মৎস্য আহরণ করে। জেলেরা শুধূ নিজেদের জন্য নয় দেশের জন্য ভৈদেশিক মুদ্রাও অর্জন করে। কিন্তু জেলেরা মারাত্মকভাবে অবহেলিত।এ জন্য আমাদের জেলেদের সঠিক মূল্যায়ন করতে হবে। সরকারিভাবে সকল জেলেকে মৎস্যজীবি হিসেবে স্বীকৃতি দিয়ে জেলে কার্ড করে দিতে হবে।সরকারিভাবে জেলেদের জন্য পুনর্বাসন ও নিরাপত্তা নিশ্চিত করার আহবান জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, স¤প্রতি শরণখোলার ৯ জন জেলে নিখোজ হয়েছেন। এসব জেলেদের উদ্ধার ও জেলে পরিবারের পুনর্বাসনসহ ৯ দফা দাবী সরকারকে কার্যকর করতে হবে। এ দাবি মানা না হলে আরও কঠোর কর্মসূচি দেয়ার ঘোষনা দেন জেলেরা

http://www.anandalokfoundation.com/