13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুরের ভুয়া জাল দলিল সৃষ্টিকারী কে এই নায়েব আলী?

admin
October 8, 2018 5:52 pm
Link Copied!

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের শহরতলীর কোমরপুর এলাকার এক সময়ের প্রভাবশালীর সেকেন্ড ইন কমান্ড ছিলেন ম্যাগনেট ব্যবসায়ী মোঃ নায়েব আালী। এভাবে শহরে ঘুড়ে ঘুড়ে রিক্সা চালিয়ে ম্যাগনেটের গোপন ব্যবসা ও একই সাথে ওই প্রভাবশালীর মাদকের চালান পাচারের কাজটি চালিয়ে যেতেন তিনি নিরবে নিভৃতে।

এরই মাঝে ওই প্রভাবশালীর ক্ষমতার প্রভাব পড়ে গেলে তিনি ওখান থেকে সরে এসে জড়িয়ে পড়েন নকল দলিল তৈরির কারিগড়দের সাথে অবৈধ ব্যবসায়। এভাবে তিনি ইজারা নিয়ে অন্যদের দলিল তৈরি করে দিলেও এবার নিজে নামে বানিয়ে ফেলেন তার গ্রামের চাদঁপুর এলাকার এস এ ২২০৫ নং দাগের ৩১ শতাংশ জমির ভুয়া জাল দলিল। জমিটিতে তার আপন বড় ভাই লালন সেক ২০ শতাংশ জমি ক্রয়কৃত ও এই জমির মূল মালিক অশোক রঞ্জনদের বাকি জমি রয়েছে দাগটিতে। আর সেই ভুয়া জাল দলিল দিয়ে তিনি তৈরি করে ফেলেন নামজারী তার নিজ নামে। জমির মালিক অশোক রঞ্জন খলিলপুর তহসিল অফিসে খাজনা দিতে গিয়ে দেখেন রেজিষ্টার টুতে ভুলবশত জমির তথ্য না থাকায় এই সুযোগে এন্টি করেন তার নামে। এরপর চতুর নায়েব আলী আর দেরী না করে জমি দিয়ে দেন আরেকটি নামজারী করে তার ছেলে ও মেয়েদের নামে। এ ব্যাপারে ভুক্তভোগিরা তহসিল অফিস ও সদর উপজেলা ভূমি অফিসে অভিযোগ জানালে অতি দ্রুত তাদের আন্তরিকতায় এই ভুয়া আদেশ দুটি বাতিল করা হয়।

এ ব্যাপারে ভুক্তভোগি অশোক রঞ্জন বলেন, আমি যখন জানতে পারি তখন সেই দলিলের নম্বর এবং তারিখ দিয়ে রেজিষ্টার অফিসে তল্লাসী দিলে দেখতে পায় ওই নম্বরের যে দলিলটি রয়েছে সেটি অন্য জায়গার এবং এই দলিলটি ভুয়া। তার সাথে এই জমির কোন সংশ্লিষ্টতা নেই। তিনি বলেন এ ভাবে ভুয়া দলিল ব্যবসায়ী নায়েব আলী ও তার সংগ্রবদ্ধ চক্রকে ধরে এখনই ব্যবস্থা নিতে হবে। আর এ ধরনের ঘটনার নায়কদের যদি এখনই আটক করা না হয় তাহলে সাধারন মানুষ প্রতিনিয়ত নাজেহাল হবে। তিনি আরো বলেন তার বাড়ীতে এর আগে এই নায়েব আলী ও তার আরেক ভাই রাতে সিং কেটে ঘড়ে ঢুকে ম্যাগনেট পাওয়ার আশায় চুরি করেন বিভিন্ন মূল্যবান জিনিষ। পরে তিনি ওই এলাকা ছাড়া হন। বাস শুরু করেন শহরতলীরর কোমরপুর এলাকায়।

নকল দলিলের খপ্পরে পড়া আরেক ব্যক্তি ফরিদপুরের একটি বেসরকারী টেলিভিশনের সাংবাদিক জাকির হোসেন বলেন, আমার আলীপুর মৌজার একটি জমির ভুয়া দলিল তৈরি করে ব্যাপক নাজেহাল করা হয়। পরে সেই দলিল নম্বর ও তারিখ দিয়ে সার্চ দিয়ে দেখি এই ব্যবহৃত নম্বরে এই নামে কোন দলিল নেই। পরে সেই ভুয়া দলিলটির ব্যাপারে পৌর ভূমি অফিসে গিয়ে জানালে তারা ব্যবস্থা নিয়ে সংশোধন করেন। তবে এখনো এই জাল ভুয়া দলিলের কারনে নাজেহাল হয়ে যাচ্ছি।

এভাবে প্রতিনিয়ত ভুয়া দলিলের কারনে নাজেহাল হচ্ছে জেলার বিভিন্ন এলাকার সাধারন মানুষ।
ফরিদপুর রেজিষ্টার অফিসের এক কর্মচারী জানান, রাজবাড়ীর পাংশা এলাকার খোরশেদ আলম নাশে এক ব্যক্তি এই কাজ গুলো বেশী করেন বলে গোপন সংবাদে জানতে পেরেছি। তিনি বলেন ওই ব্যক্তি জোনাকী হোটেলে এসে থাকেন বলে লোক মুখে জানতে পেরেছি। পার্টি যখন কাজ ইজারা নিয়ে জানায় তখন তিনি আসেন। তার কাছে ভুয়া জাল দলিল তৈরির সকল জিনিষ রয়েছে। আমরাও এদের কারনে প্রতিনিয়ত নাজেহাল হচ্ছি।

রেজিষ্টার অফিসের এক দলিল লেখক বলেন, ভুয়া জাল দলিল ও ভুয়া নিলাম তৈরি কারকদের কাছে এগুলো বানাতে যা যা প্রয়োজন তার সব কিছুুই আছে। এদের ব্যাপারে সর্তক থাকার আহবান জানান তিনি।

ভুয়া জাল দলিল তেরির মূল হোতা নায়েব আলীর সাথে যোগাযোগ করতে তার কোমরপুর এলাকায় গেলে কেউ খোজঁ জানেনা বলে জানায়। পরে তার এক ভাইয়ের ছেলের সাথে মোবাইলে তার ঠিকানা ও মোবাইল নম্বর চাইলে তিনি জানাতে পারেনি। এ কারনে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে ফরিদপুর সদর সাব রেজিষ্টার মোঃ ইউসুফ আলী বলেন, বাইরের লোকজন ভুয়া জাল দলিল বানিয়ে ব্যবসা করছে। তাদের ব্যাপারে প্রশাসনের এখনি ব্যবস্থা গ্রহন করতে হবে এই সংগ্রবদ্ধ চক্রকে আটকের জন্য। এদের যে কোন একজন গ্রহীতাকে ধরতে পারলে বেরিয়ে যাবে কারা করছে এই অবৈধ ব্যবসা। ভুক্তভোগিরা এ ব্যাপারে আমার কাছেসহ র‌্যাব, ডিবি ও প্রতরনার মামলা করলেও এই সংগ্রবদ্ধ চক্রকে আটক করা সম্ভব। নায়েব আলীকে ধরলেই বেরিয়ে আসবে এর পিছনে কে কে আছে।

ফরিদপুরের এই জাল ভুয়া দলিল সৃষ্টি কারকদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে প্রতিনিয়ত বাড়ছে ভুক্তভোগি সাধারন মানুষের হাহাকারের সংখ্যা। এদের ব্যাপারে প্রশাসন অতি দ্রুত ব্যবস্থা নিবে এই আশা শহরের বিশিষ্টজন ও ভুক্তভোগিদের।

http://www.anandalokfoundation.com/