13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের বাজার থেকে ২৯ লাখ কেজি গরুর মাংস প্রত্যাহার

admin
October 4, 2018 10:51 pm
Link Copied!

বাজার থেকে ২৯ লাখ কেজিরও বেশি গরুর মাংস প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ভিত্তিক মাংস সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস টলেসন। সালমোনেলা অসুস্থতা ছড়িয়ে পড়ার কারণে এমনটি করা হয়েছে বলে জানিয়েছে দেশটির ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার্স ফুড সেফটি অ্যান্ড ইনস্পেকশন সার্ভিস (এফএফআইএস)। সালমোনেলা হলো এক ধরনের ব্যাকটেরিয়া।

ধারণা করা হচ্ছে, গরুর মাংসের মাধ্যমেই এটা ছড়িয়ে পড়ছে। এজন্য কাঁচা মাংসের সবচেয়ে বড় সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস টলেসন তাদের পণ্য প্রত্যাহার করে নিচ্ছে। আগস্টের ৫ তারিখ থেকে সেপ্টেম্বরের ৬ তারিখ পর্যন্ত ৫৭ জন মানুষ এ ধরনের রোগে আক্রান্ত হয়। হঠাৎ করে এমন অসুস্থতার কারণ জানতে তদন্তে নামে এফএসআইএস। অসুস্থদের মধ্য থেকে ৮ জন ব্যক্তির কেনাকাটা করার কার্ড বিশ্লেষণের মাধ্যমে গরুর কাঁচা মাংসের সাথে অসুস্থতার সম্পর্ক খুঁজে পায় তদন্তকারীরা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, দূষিত খাবার গ্রহণের ১২ থেকে ৭২ ঘণ্টার মধ্যে সালমোনেলা রোগের উপসর্গ দেখা দেয়। এসব উপসর্গের মধ্যে রয়েছে জ্বর ও পেটের অসুখ। এ রোগে আক্রান্তরা ৫ থেকে ৭ দিন পর্যন্ত ভুগতে পারেন। সালমোনেলার বেশিরভাগ রোগী এমনিতেই সেরে ওঠেন বলে জানা গেছে। কিন্তু ডায়রিয়ার সমস্যা বেশি হলে হাসপাতালে নেওয়ার প্রয়োজন হয়। বিশেষজ্ঞরা বলছেন, শিশু ও বৃদ্ধদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

http://www.anandalokfoundation.com/