13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ইবির বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব পেলেন ড. শামসুজ্জামান

admin
October 2, 2018 2:07 pm
Link Copied!

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্ব পেলেন বাংলা একাডেমির মহাপরিচালক, বিশিষ্ট ফোকলোরবিদ ও গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান। সোমবার বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়।

উপাচার্যের বাসভবনে বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত এ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

রেজিস্ট্রার সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয়। পরে এ বছরের ১৯ মে বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর নিয়োগে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিজ্ঞাপিত পদের জন্য আবেদনকারীদের মধ্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানকে বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর পদে মনোনীত করে বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট।

উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. শাহিনুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা, অধ্যাপক জাকারিয়া রহমান, অধ্যাপক রেবা মণ্ডল, সহকারী অধ্যাপক আনিচুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ প্রমুখ।

এ বিষয়ে অধ্যাপক শামসুজ্জামান খান আরটিভি অনলাইনকে বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় আমাকে যে মহান দায়িত্ব অর্পণ করেছে আমি তা যত্ন এবং নিষ্ঠার সঙ্গে পালন করব। সেইসঙ্গে বঙ্গবন্ধুর ওপর আরও উচ্চতর গবেষণা করে নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর অজানা ইতিহাসকে জানানোর চেষ্টা করে যাব।

অধ্যাপক শামসুজ্জামান খান ১৯৪০ সালের ২৯ ডিসেম্বর মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। অধ্যাপনা দিয়ে তার কর্মজীবনের শুরু। বিভিন্ন সময়ে তিনি বাংলা একাডেমির পরিচালক, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সর্বশেষ ২০০৯ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তার ফোকলোর বিষয়ক গবেষণা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। শিল্প, সাহিত্য ও সংস্কৃতির নানা বিষয়ে তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা প্রায় একশত। তিনি রাষ্ট্রীয় একুশে পদকসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তিনি বঙ্গবন্ধুর ওপর গবেষণাধর্মী পাচঁটি গ্রন্থ রচনা করেছেন।

http://www.anandalokfoundation.com/