13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

টেকসই উন্নয়নে তথ্য অধিকারের বিকল্প নেই-তথ্যমন্ত্রী

admin
September 30, 2018 8:06 pm
Link Copied!

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, টেকসই উন্নয়ন করতে হলে জনগণকে তথ্য অধিকারের প্রয়োগ ঘটাতে হবে। এতে করে গণতন্ত্র ও গণমাধ্যম যেমন শক্তিশালী হবে তেমনি জনগণও হবে তথ্যসমৃদ্ধ।
রোববার সকালে ঢাকায় জাতীয় প্রেসকাবের সামনে ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য  অধিকার দিবস উপলে তথ্য কমিশন আয়োজিত বর্ণাঢ্য র‌্যালী উদ্বোধনের পর শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।
প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদের সভাপতিত্বে সভায় তথ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব মোঃ আবুয়াল হোসেন, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও সুরাইয়া বেগম, এনডিসি ও তথ্য কমিশনের সচিব মোঃ মুহিবুল হোসাইন বক্তব্য রাখেন।
তথ্যের অধিকার একদিকে জনগণের জন্য অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে অপরদিকে রাষ্ট্র ও জনগণের মধ্যে সম্পর্ককে নিবিড় করে তোলে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এ অধিকার যেমন তথ্য ও জ্ঞানের বিস্তার ঘটায় তেমনি গুজব, উস্কানি, মিথ্যাচার প্রভৃতি অপতথ্যের বিস্তার রোধ করে।
প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ সভাপতির বক্তৃতায় বলেন, দেশের অন্য আইনগুলো রাষ্ট্র জনগণের ওপর প্রয়োগ করে আর তথ্য অধিকার আইন হচ্ছে সেই আইন, যা জনগণ রাষ্ট্র ও এর সংস্থাগুলোর ওপর প্রয়োগ করে। এই অন্যন্য আইনটি সম্পর্কে জনগণ যত জানবে, ততই তার অধিকার প্রতিষ্ঠায় সক্ষম হবে।
http://www.anandalokfoundation.com/