13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তিকে যেকোন মূল্যে প্রতিরোধের আহ্বান

admin
September 29, 2018 6:15 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ  সারাদেশে উৎসবের আঙ্গিকে শারদীয় দুর্গোৎসব উদযাপন ও ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তিকে যেকোন মূল্যে প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ।

আজ ২৯ সেপ্টেম্বর ২০১৮ ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের বর্ধিত সভায় এ আহবান জানানো হয়।

সভায় এবার দেশে পূজোর সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করে বলা হয়, ‘ধর্ম যার যার উৎসব সবার’ এই চেতনার বিকাশের মধ্য দিয়েই বাংলাদেশ এগিয়ে যাবে, মুক্তিযুদ্ধের মূল ধারা আরও শক্তিশালী হবে।

সংগঠনের সভাপতি মিলন কান্তি দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো: জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক জনাব বেনজীর আহমেদ বিপিএম (বার)। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাংবাদিক স্বপন কুমার সাহা, কাজল দেবনাথ, জয়ন্ত সেন দীপু, ডি. এন. চ্যাটার্জী, প্রিয় রঞ্জন দত্ত, কনক কান্তি দাস, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, উপ-পুলিশ কমিশনার প্রলয় কুমার জোয়াদ্দার, শৈলেন্দ্রনাথ মজুমদার, অ্যাড. কিশোর রঞ্জন ম-ল, সুব্রত পাল, শ্যামল কুমার পালিত, শুভাশীষ বিশ্বাস সাধন, বিপ্লব দে সহ বিভিন্ন জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও উপজেলার নেতৃবৃন্দ।

সভায় বিভিন্ন জেলা থেকে আগত নেতৃবৃন্দ এলাকার পরিস্থিতি, পূজোর প্রস্তুতি এবং নানা সমস্যার কথা তুলে ধরেন। নেতৃবৃন্দ বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন, তবে আসন্ন নির্বাচনকে সামনে রেখে অতীতের নির্বাচনকালীন বিরূপ পরিস্থিতির কথা চিন্তা করে এর পুনরাবৃডল্ট হয় কিনা সে বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেন। প্রাথমিক হিসাব মতে সারা দেশে এবার প্রায় ৩০,০০০ এর অধিক পূজোর আয়োজন করা হচ্ছে। বক্তারা এটিকে ইতিবাচক দিক হিসেবে তুলে ধরেন।

সভার বক্তাগণ আসন্ন পুজোর আয়োজনে সরকারের সর্বাত্মক সহায়তা সত্বেও দেশের কয়েকটি স্থানে প্রতিমা ভাংচুরের ঘটনায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।

সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথি শতবছরের লালিত ঐতিহ্য অসম্প্রদায়িক চেতনাকে ধারণ করে আগামী ১৫ অক্টোবর থেকে অনুষ্ঠিতব্য সারাদেশের সনাতন ধর্মালম্বীদের শারদীয় দুর্গোৎসব জাতীয় উৎসবের আমেজে যাতে অনুষ্ঠিত হতে পারে সেজন্য সকল ধরনের নিরাপত্তার নিশ্চয়তা প্রদান করেন। সভায় শারদীয় দুর্গোপূজোয় ৩(তিন) দিনের সরকারি ছুটি, প্রতিটি পূজা মণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করা, পূজোর সময় গুরুত্বপূর্ণ সরকারী ভবনগুলোতে জাতীয় উৎসবের আঙ্গীকে আলোকসজ্জা ও সড়ক সজ্জার দাবী জানানো হয়। সভায় কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে প্রত্যেক জেলা কমিটি ও মহানগর কমিটিকে শারদীয় দুর্গোৎসব নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষ্যে নিম্নোক্ত দির্দেশনা প্রদান করা হয়:

০১. প্রতিমা তৈরী থেকে পূজা সমাপ্তি পর্যন্ত প্রতিটি পূজা মন্ডপে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা।
০২. পূজা ম-পে নারী ও পুরুষের পৃথক আগমন এবং নির্গমন পথ রাখা।
০৩. পরিচয় কার্ডধারী নিজস্ব স্বেচ্ছাসেবক দিয়ে ২৪ ঘন্টা তদারকী/পাহারার ব্যবস্থা রাখা।
০৪. আতসবাজি ও পটাকা না ফোটানো।
০৫. বিজয়া দশমীর দিনে রাত ১০ টার মধ্যে বিসর্জন সম্পন্ন করা।
০৬. পূজা মন্দির ও সংলগ্ন্র এলাকায় পর্যাপ্ত আলোর (জেনারেটরসহ) ব্যবস্থা এবং অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখা
০৭. ভক্তিমূলক সংগীত ব্যতীত অন্য সংগীত বাজানো থেকে বিরত থাকা।
০৮. পূজা মণ্ডপে CCTV সংযোগের ব্যবস্থা রাখুন এবঙ ফুটেজ সংরক্ষন করা।
০৯. পূজোকালিন সময়ে স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে মন্দির কেন্দ্রিক শৃংখলা রক্ষা কমিটি গঠন করা।
১০. পূজোকালিন সময়ে দায়িত্ব পালনরত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা করা।
১১. প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী ও বিদ্যুৎ বিভাগের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা এবং সংশ্লিষ্টদের মোবাইল নম্বর উৎসব প্রাঙ্গণে দৃশ্যমান স্থানে টানিয়ে রাখা।
১২. অনাকাঙ্খিত যে কোন দুর্ঘটনার সংবাদ তাৎক্ষণিকভাবে কেন্দ্রীয় কমিটির মনিটরিং সেলে জানানো এবং জরুরী প্রয়োজনে ৯৯৯ নম্বরে তাৎক্ষনিক যোগাযোগ করা।

http://www.anandalokfoundation.com/