শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ০৮:১৬ অপরাহ্ন

এনটিআইআইটি’র প্রফেশনাল কম্পিউটার প্রশিক্ষণ ফ্রি

ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ, দরিদ্র জনগোষ্টির জন্য ফ্রি প্রশিক্ষণ, দুঃস্থদের জন্য ফ্রি প্রশিক্ষণ, তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ, ফ্রি ওয়েব ডিজাইন প্রশিক্ষণ, ওয়েব ডিজাইন প্রশিক্ষণ, ওয়েব ডিজাইন প্রশিক্ষণ ফ্রি, গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ ফ্রি, বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ, গরিব ছাত্রছাত্রীদের গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ, দুঃস্তদের গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ, গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণ ফ্রি, সফটয়ার শিখুন, সফটয়ার প্রশিক্ষণ, সফটয়ার তৈরি শিখুন, মার্কেটিং প্রশিক্ষণ, অনলাইন মার্কেটিং, অনলাইন মার্কেটিং প্রশিক্ষণ, এসইও প্রশিক্ষণ, আউটসোর্শিং শিখুন, ঘরে বসে অনলাইনে কাজ, কম্পিউটারে কাজ শিখুন

ইনফো ডেস্কঃ  দরিদ্র জনগোষ্টী এবং সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের অফিস ম্যানেজমেন্ট কোর্স সহ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ফ্রি প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘এনটিআইআইটি’। সপ্তাহে প্রতি শুক্রবার এই ফ্রি ক্লাস অনুষ্ঠিত হবে।

এনটিআইআইটি’ প্রতিষ্ঠানটি বিগত তিন বছর ধরে কম্পিউটারের বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ দিয়ে আসছে। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীরা দেশ-বিদেশের সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতার সঙ্গে কাজ করছে।

এরই ধারাবাহিকতায় এবার সংখ্যালঘু ছাত্রছাত্রীদেরকে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া সংখ্যাগুরু ছাত্র-ছাত্রীদের গ্রাফিক্স ডিজাইন, হার্ডওয়্যার মেইনটেন্যান্স, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, এসইও, আউটসোসিং, আইসিটিসহ এক বছর মেয়াদি ডিপ্লোমা ও ছয় মাস মেয়াদি ডিপ্লোমাসহ অন্যান্য কোর্সে ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ছাড়ে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

এনটিআইআইটি প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী প্রমিথিয়াস চৌধুরী বলেন, ‘সমাজে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীরা যাতে অবহেলিত না হয়, মাথা উঁচু করে বাঁচতে পারে, সে জন্য আমরা তাদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই।

যোগ্যতাঃ  প্রশিক্ষণ কোর্সের প্রধান জানান, প্রশিক্ষণ কোর্সকে দুই ভাগে ভাগ করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে ১১টা ও বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হবে। এসএসসি পাস করা যে কেউ এই কোর্সে অংশ নিতে পারবেন। এ ছাড়া যেকোনো বয়সের ব্যক্তিরাও এ কোর্স করতে পারবেন।

আবেদন বাছাই প্রক্রিয়াঃ  এনটিআইআইটি  কর্তৃপক্ষ জানিয়েছে, সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের স্ব স্ব এলাকার প্রতিনিধি, ইউপি চেয়ারম্যান কিংবা সংখ্যালঘু নেতাদের প্রত্যায়ন পত্র বাধ্যতামূলক।  প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

ভর্তির ফরম এনটিআইআইটি র ওয়েবসাইটে পাওয়া যাবে অথবা স্বহস্তে ব্যবস্থাপনা পরিচালক, নিউজ টাইম মিডিয়া লিমিটেড বরাবর আবেদন করে পাসপোর্ট আকারের দুই কপি ছবি, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধনের ফটোকপিসহ mail এ পাঠাতে হবে।

প্রতিষ্ঠান প্রধান বলেন, কোনো কোর্সে আবেদনকারীর সংখ্যা বেশি হলে মৌখিক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। খুব বেশি আবেদন পড়লে লিখিত পরীক্ষা নেওয়া হতে পারে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর আচার-ব্যবহার দেখা হবে। এ ছাড়া কেন প্রশিক্ষণ নিতে চায় বা প্রশিক্ষণ নিলে সে কতটুকু উপকৃত হবে। বাছাইয়ে অগ্রাধিকার পাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠি।

প্রশিক্ষণের ধরনঃ প্রতিষ্ঠান প্রধান জানান, আধুনিক উপকরণ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে এ প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণার্থীদের শতভাগ হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণার্থীদের প্রতিটি কাজ প্রশিক্ষকরা পর্যবেক্ষণ করবেন এবং তাঁদের মতামত দেবেন। প্রশিক্ষণার্থীদের দক্ষ করে তোলাই প্রশিক্ষণের মূল লক্ষ্য। প্রত্যেক প্রশিক্ষণার্থীকে আলাদা আলাদা কম্পিউটারের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে।

চাকরিঃ প্রশিক্ষিতদের এনটিআইআইটির বিভিন্ন প্রতিষ্ঠানেও চাকরির ব্যবস্থা করার চেষ্টা করা হবে। চাকরি ক্ষেত্রে কোর্স শেষে ক্লাসের উপস্থিতি বিবেচনায় আনা হবে, যাচাই করা হবে প্রার্থীর দক্ষতাও। কোর্স শেষে প্রশিক্ষণার্থীর নাম অন্তর্ভুক্ত করা হবে এনটিআইআইটি র ডাটাবেজে।

মেইলঃ thenewse@gmail.com

উল্লেখ্য, শুধুমাত্র অনলাইনে যোগাযোগ করার জন্য অনুরোধ।

শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দি নিউজ এর বিশেষ প্রকাশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

© All rights reserved © 2019  
IT & Technical Support: BiswaJit