13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে রাজনীতিকে ঢাল হিসেবে ব্যবহার করে সক্রিয় শীর্ষ সন্ত্রাসীরা

admin
September 25, 2018 4:29 am
Link Copied!

রাজিব শর্মা(চট্টগ্রাম ব্যুরো): চট্টগ্রামে ক্ষমতাসীন দলের রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেছেন এক সময়ের পুলিশের তালিকাভুক্ত প্রায় এক ডজন শীর্ষ সন্ত্রাসী। তারা দলবল নিয়ে যোগ দিচ্ছে বিভিন্ন সভা-সমাবেশে, অংশ নিচ্ছে সাংগঠনিক কর্মকাণ্ডেও। তাদের দাপটে কোণঠাসা হয়ে পড়ছেন তৃণমূলের ত্যাগী ও সক্রিয় কর্মীরা। দল ভারী করতে তাদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেন মহানগর আওয়ামী লীগের কয়েক নেতা। এই সন্ত্রাসীরা নিজেদের অপরাধ আড়াল করতে রাজনীতিকে ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করছেন সংশ্নিষ্টরা। এসব শীর্ষ সন্ত্রাসীর প্রশ্রয়ে আরও কয়েক ডজন সন্ত্রাসী ধীরে ধীরে নগর আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হয়ে উঠছে।

তবে নগর পুলিশের উপকমিশনার আবদুল ওয়ারীশ The Crime কে বলেন, ‘যেসব শীর্ষ সন্ত্রাসী জামিনে আছে, তারা আমাদের নজরদারিতে আছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোনো অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’

নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন The Crime কে বলেন, ‘কোনো সন্ত্রাসীর দুস্কর্মের দায় দল নেবে না। আওয়ামী লীগ একটি বৃহৎ সংগঠন। অনেকে এ দলকে সমর্থন করতে পারে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি অনুরোধ, অপরাধীকে যেন অপরাধী হিসেবে দেখা হয়। দলের পদধারী যারা এসব সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেবে তাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।’

চট্টগ্রাম মহানগর পুলিশের শীর্ষ সন্ত্রাসীর তালিকায় নাম রয়েছে হেলাল আকবর চৌধুরী বাবরের। তার বিরুদ্ধে সিআরবি জোড়া খুনসহ বিভিন্ন সময় ১৫টি মামলা করা হয়েছিল। এর মধ্যে সিআরবি জোড়া খুন ছাড়া অন্য মামলাগুলোতে খালাস পেয়েছেন তিনি। বর্তমানে কেন্দ্রীয় যুবলীগের উপ-কোষাধ্যক্ষ পদে রয়েছেন বাবর। চট্টগ্রাম মহানগর যুবলীগের সভাপতি পদ পেতে মরিয়া হয়ে উঠেছেন তিনি।

চট্টগ্রাম নগরের আরেক শীর্ষ সন্ত্রাসী ছেঁড়া আকবর। ১৯৯০ সালের দিকে বোমা বানাতে গিয়ে আকবরের পুরো শরীর ক্ষতবিক্ষত হয়ে যায়। এরপর থেকে আলী আকবরের নাম হয়ে উঠে ছেঁড়া আকবর। বর্তমানে চট্টগ্রাম নগরের নাসিরাবাদ এলাকার আওয়ামী লীগ নেতা হিসেবে নিজেকে পরিচয় দেন এ সন্ত্রাসী। তার নেতৃত্বে কালা নাছির, রনিসহ স্থানীয় আরও কয়েকজন সন্ত্রাসী রাজনীতিতে সক্রিয়।

ছেঁড়া আকবরের বিরুদ্ধে পলিটেকনিক কলেজের ছাত্র আবদুল কাদের হত্যা, চাঁদাবাজিসহ ১৭টি মামলা হয়েছিল। এর মধ্যে ১৬টি মামলায় বেকসুর খালাস পান তিনি। পুলিশ বলছে, সাক্ষীরা মুখ না খোলায় একের পর এক মামলায় খালাস পেয়ে যান তিনি। ১৯৯৯ সালে চট্টগ্রাম পলিটেকনিক কলেজের ছাত্র আবদুল কাদের হত্যা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে তার নাম প্রত্যাহার করে নেন আদালত। এ ছাড়া নাসিরাবাদ বেবি সুপার মার্কেট এলাকায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চার কাঠা জমি দখল করে লোহার গুদাম বানিয়েছেন ছেঁড়া আকবর।

পুলিশ জানায়, ১৯৯৯ সালে গ্রেফতার হন আকবর। ১০ বছর কারাভোগের পর ২০০৯ সালের শুরুতে নগরের খুলশী থানায় প্রতিদিন হাজিরা দেওয়ার শর্তে জামিনে মুক্তি পান। বর্তমানে তিনি আর হাজিরা দেন না বলে জানা গেছে।

মশিউর রহমান দিদার খুলশী থানার তিন নম্বর তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী। বর্তমানে নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য তিনি। এমইএস কলেজ ছাত্রলীগ ও নাসিরাবাদ এলাকায় আওয়ামী যুবলীগের রাজনীতিতে সক্রিয় তিনি। তার বিরুদ্ধে নগরের ঢেবারপাড় এলাকার শিল্পপতি জাকির হোসেন হত্যাসহ বেশ কয়েকটি মামলা ছিল। এখনও তার বিরুদ্ধে চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

নগরের আরেক শীর্ষ সন্ত্রাসী ঢাকাইয়া আকবর। বিভিন্ন সময় তার বিরুদ্ধে নয়টি মামলা ও তিনটি জিডি হয় পাঁচলাইশ থানায়। ১৯৯৭ সালের একটি অস্ত্র মামলায় ২০০৪ সালে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে তার ১৭ বছর সাজা হয়। পরে ওই মামলায় তিনি উচ্চ আদালত থেকে জামিন পান। তার বিরুদ্ধে নগরের নাসিরাবাদ শিল্পাঞ্চল ও পলিটেকনিক ইনস্টিটিউট এলাকায় চাঁদাবাজি এবং পাহাড় কেটে পরিবেশ ধ্বংস করার অভিযোগ আছে। বর্তমানে আওয়ামী লীগের সাংগঠনিক ওয়ার্ড ৪২ নম্বর নাসিরাবাদে তিনি রাজনীতিতে সক্রিয়। নিজেকে আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচয় দেন এ সন্ত্রাসী। বিভিন্ন সাংগঠনিক কর্মকাণ্ডেও অংশ নেন নির্বিঘ্নে।

পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী মো. মুসার বিরুদ্ধে বিভিন্ন সময় করা হয়েছে পাঁচটি মামলা ও একটি জিডি। এ শীর্ষ সন্ত্রাসীও এখন নিজেকে আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচয় দেন। সক্রিয় আছেন নাছিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগের রাজনীতিতে।

রহমান নগরের মো. আলমগীর পাঁচলাইশ থানার তালিকাভুক্ত সন্ত্রাসী। তার বিরুদ্ধে বিভিন্ন সময় করা হয়েছে অন্তত পাঁচটি মামলা। তিনিও নিজেকে আওয়ামী লীগ নেতা বলে পরিচয় দেন। নগর আওয়ামী লীগ নেতাদের আশীর্বাদে অংশ নেন বিভিন্ন সাংগঠনিক কর্মকাণ্ডেও। তার বিরুদ্ধে সন্ত্রাস ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে।

সূত্রঃ The Crime

http://www.anandalokfoundation.com/