13yercelebration
ঢাকা
আজকের সর্বশেষ সবখবর

দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সমবায় আন্দোলনের বিকল্প নেই-মোঃ ইসরাফিল আলম এমপি

admin
September 21, 2018 10:15 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার, এ সরকার পল্লী উন্নয়নে পর্যাপ্ত বরাদ্দ দিয়ে আসছে। দেশকে  ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে সুষ্ঠু ধারার দায়িত্বশীল সমবায় আন্দোলনের কোন বিকল্প নেই। বললেন বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের মাননীয় সভাপতি জনাব মোঃ ইসরাফিল আলম এমপি।

আজ শুক্রবার বেলা ১১.০০ ঘটিকায় পঞ্চপড় সদর উপজেলা পরিষদ সস্মেলন কক্ষে রংপুর বিভাগের পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর, দিনাজপুর ও গাইবান্ধা জেলার সকল উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ (ইউসিসিএ)’র আওতাভূক্ত প্রাথমিক কৃষক সমবায় সমিতি লিঃ (কেএসএস) গুলোকে কার্যকর ও গতিশীল করার লক্ষ্যে ইউসিসিএ’র সভাপতি ও কর্মচারীদের সমন্বয়ে অনুষ্ঠিত আঞ্চলিক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রংপুর বিভাগ নির্বাচনী এলাকা-১ এর সস্মানিত পরিচালক জনাব মোঃ শামছুল হক সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের মাননীয় সভাপতি জনাব মোঃ ইসরাফিল আলম এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সস্মানিত সহ- সভাপতি জনাব খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জল ও ফেডারেশনের সস্মানিত উপদেষ্টা জনাব মোঃ নুরুল ইসলাম চৌধুরী।

তিনি আরও বলেন, ড. আখতার হামিদ খাঁন উদ্ভাবিত দ্বি-স্তর বিশিষ্ট কৃষক সমবায় আন্দোলনই দিন বদলের শেষ ভরসা। আর এর মূল লক্ষ্যই হচ্ছে নিজস্ব পুঁজি গঠন ও দক্ষ নেতৃত্ব সৃষ্টির মাধ্যমে গ্রামীণ আত্ব-কর্মসংস্থান সৃষ্টি এবং খাদ্য উৎপাদন বৃদ্ধি করে দারিদ্র্য দূরীকরণ।

তিনি বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্থ দেশে রাস্তা-ঘাট, রেলযোগাযোগ, টেলিফোন, পত্রিকা ও পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা না থাকা সত্বেও জাতির পিতা ৩ বছরের মধ্যে সারা দেশে ৭০ হাজার প্রাথমিক কৃষক সমবায় সমিতি (কেএসএস) গঠন করেছিলেন। প্রতিটি কেএসএস এ কমপক্ষে ৫০ থেকে ৬০ জন করে সদস্য ছিল, যাঁরা প্রতি সপ্তাহে, প্রতি মাসে উঠান বৈঠক করতেন, শেয়ার সেভিংসের টাকা উঠাতেন, সঞ্চয় করতেন ফলে পল্লী সঞ্চয়, পুঁজি গঠন ও নেতৃত্বের উণ্থান এর মাধ্যমে ইউসিসিএগুলোকে শক্তিশালী পর্যায়ে উন্নীত করেছিলেন, যার মূল নেতৃত্বে ছিলেন সমবায় ফেডারেশন ও উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান, প্রাথমিক কৃষক সমবায় সমিতির ম্যানেজারসহ প্রকল্প কর্মকর্তা ও সমবায় কর্মকর্তা।

তিনি ইউসিসিএ’র সভাপতিদের বিনীত অনুরোধ করে বলেন, কেএসএসগুলোকে আবার সক্রিয় করুন। মনে রাখতে হবে কেএসএসগুলো যদি সক্রিয় না হয়, তাহলে আমাদের কাঙ্খিত সাফল্য অর্জন অসম্ভব। আমরা যদি দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে চাই তাহলে অবশ্যই আমাদেরকে আত্ব-কর্মসংস্থানের ব্যবস্থা করে আত্বনির্ভশীল হতে হবে, তা শুধু দ্বি-স্তর সমবায়ের মাধ্যমেই সম্ভব। একমাত্র সমবায় আন্দোলনের ভিতরেই লুকিয়ে আছে অর্থনৈতিক মুক্তির সঠিক পথ ।

সভায় আরও উপস্থিত ছিলেন রংপুর বিভাগের সকল সস্মানিত সভাপতিগণ, কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ ইউসিসিএ কর্মচারী ইউনিয়নের সভাপতি মোঃ দুলাল মিয়া ও সাধারণ সম্পাদক সেক ফেরদাউসসহ প্রমুখ নেতৃবৃন্দ।

সভা পরিচালনা করেন বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের নির্বাহী সচিব জনাব খোন্দকার সাইদুর রহমান।

http://www.anandalokfoundation.com/